scorecardresearch
 

Multibagger IPO: লিস্টিংয়েই দ্বিগুণ মুনাফা দিল এই IPO, মালামাল বিনিয়োগকারীরা

Multibagger IPO: সম্প্রতি বাজারে আসা প্রায় সব আইপিও বিনিয়োগকারীদের কাছ থেকে ভালো সাড়া পেলেও কিছু কিছু আইপিও সব রেকর্ড ভেঙে দিয়েছে। কারণ, আইপিও তার দ্বিগুণ দরে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়েছে...

Advertisement
লিস্টিংয়েই দ্বিগুণ মুনাফা দিল এই IPO, মালামাল বিনিয়োগকারীরা! লিস্টিংয়েই দ্বিগুণ মুনাফা দিল এই IPO, মালামাল বিনিয়োগকারীরা!
হাইলাইটস
  • সম্প্রতি বাজারে আসা প্রায় সব আইপিও বিনিয়োগকারীদের কাছ থেকে ভালো সাড়া পেলেও কিছু কিছু আইপিও সব রেকর্ড ভেঙে দিয়েছে।
  • এই আইপিও তার দ্বিগুণ দরে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়েছে।

Multibagger IPO: শেয়ারবাজার এই দিনগুলিতে ক্রমাগত রেকর্ড তৈরি করছে। গত সপ্তাহে, নিফটি প্রথমবারের মতো ২০ হাজার পয়েন্টের স্তর অতিক্রম করেছে। সপ্তাহে, উভয় প্রধান দেশীয় সূচক বিএসই সেনসেক্স এবং এনএসই নিফটি নতুন রেকর্ড উচ্চ করেছে। আইপিও বাজারও এতে লাভবান হচ্ছে এবং কোম্পানিগুলো ক্রমাগত প্রাথমিক অফার নিয়ে বাজারে আসছে।

এই আইপিও অবাক করেছে
সম্প্রতি বাজারে আসা প্রায় সব আইপিও বিনিয়োগকারীদের কাছ থেকে ভালো সাড়া পেলেও কিছু কিছু আইপিও সব রেকর্ড ভেঙে দিয়েছে। সেই তালিকায় আছে কাহান প্যাকেজিংয়ের আইপিও। এই আইপিও এমন কিছু করেছে যা আশ্চর্যজনক। আইপিও খোলার সঙ্গে সঙ্গেই বিনিয়োগকারীরা তা কিনতে ছুটে আসেন এবং এর পরে যখন শেয়ার বাজারে তালিকাভুক্ত হয়, তখন সম্ভবত এমন রেকর্ড তৈরি হয় যা আগে কখনও ঘটেনি!

এই ছোট আইপিওর আকার
প্যাকেজিং কোম্পানির এই আইপিওর আকার ছিল ৫.৭৬ কোটি টাকা এবং ইস্যুতে ৭.২ লাখ ইক্যুইটি শেয়ার অন্তর্ভুক্ত ছিল। কোম্পানিটি আইপিওর জন্য প্রতি শেয়ার ৮০ টাকা ইস্যু মূল্য নির্ধারণ করেছিল এবং একটি লটে ১৬০০টি শেয়ার ছিল। এইভাবে বিড করতে বিনিয়োগকারীর কমপক্ষে ১.২৮ লক্ষ টাকা প্রয়োজন। লটের দাম এত বেশি হওয়া সত্ত্বেও, এটি দ্রুত সাবস্ক্রাইব হয়েছিল।

আরও পড়ুন

সাবস্ক্রিপশনের ক্ষেত্রে রেকর্ড
কাহান প্যাকেজিং আইপিও (Kahan Packaging IPO) ৬ সেপ্টেম্বর সাবস্ক্রিপশনের জন্য খোলা হয়েছিল এবং ৮ সেপ্টেম্বর পর্যন্ত খোলা ছিল। আইপিওর পর ১৩ সেপ্টেম্বর শেয়ার বরাদ্দ চূড়ান্ত হয় এবং এরপর ১৫ সেপ্টেম্বর শেয়ারের তালিকা করা হয়। কাহান প্যাকেজিং শেয়ার বিএসই এসএমই প্ল্যাটফর্মে তালিকাভুক্ত ছিল। এই আইপিওটি ৭০০ বারের বেশি সাবস্ক্রাইব করা হয়েছে। এটি এখন পর্যন্ত যে কোনো এসএমই আইপিও প্রাপ্ত বৃহত্তম সাবস্ক্রিপশন।

৯০ শতাংশ প্রিমিয়ামে তালিকাভুক্ত
আইপিওর পর বাজারে তালিকাভুক্ত হওয়ার সঙ্গে সঙ্গে আরেকটি রেকর্ডও করেছে কোম্পানিটি। ৮০ টাকার ইস্যু মূল্যের বিপরীতে, কাহান প্যাকেজিংয়ের শেয়ারগুলি ৯০ শতাংশের বিশাল প্রিমিয়াম সহ ১৫২ টাকায় বাজারে তালিকাভুক্ত হয়েছিল। অর্থাৎ, আইপিও তালিকাভুক্ত হওয়ার সঙ্গে সঙ্গে বিনিয়োগকারীরা ৯০ শতাংশ মুনাফা পেয়েছেন। তালিকাভুক্তির পর শেয়ারে আপার সার্কিটও আরোপ করা হয় এবং এভাবে মোট রিটার্ন শতভাগে পৌঁছে যায়। অর্থাৎ, প্রথম দিনেই আইপিও বিনিয়োগকারীদের টাকা দ্বিগুণ হয়েছে।

Advertisement

Advertisement