scorecardresearch
 

New TDS Rules: জুলাই থেকে TDS-এর নয়া নিয়ম, কাদের টাকা কাটা হবে?

New TDS Rules: ১লা জুলাই থেকে নতুন নিয়মের অধীনে, আয়কর আইনে একটি নতুন ধারা ১৯৪R যুক্ত করা হয়েছে। এই নতুন নিয়ম অনুসারে, যদি কোনও আর্থিক বছরে ২০ হাজার টাকা বা তার বেশি সুবিধা দেওয়া হয়, তবে তার উপর ১০ শতাংশ টিডিএস কাটা হবে। ২০২২ সালের ফেব্রুয়ারিতে বাজেটে এর বিধান চালু করা হয়েছিল।

ভারতীয় নোট। ভারতীয় নোট।
হাইলাইটস
  • জুলাই থেকে TDS-এর নয়া নিয়ম
  • কাদের টাকা কাটা হবে?
  • জানুন বিস্তারিত তথ্য

New TDS Rules: টিডিএস সম্পর্কিত নতুন নিয়ম আগামী মাসে কার্যকর হতে চলেছে। ১লা জুলাই থেকে নতুন নিয়মের অধীনে, আয়কর আইনে একটি নতুন ধারা ১৯৪R যুক্ত করা হয়েছে। এই নতুন নিয়ম অনুসারে, যদি কোনও আর্থিক বছরে ২০ হাজার টাকা বা তার বেশি সুবিধা দেওয়া হয়, তবে তার উপর ১০ শতাংশ টিডিএস কাটা হবে। ২০২২ সালের ফেব্রুয়ারিতে বাজেটে এর বিধান চালু করা হয়েছিল।

কে উপকৃত হবে?

অর্থ মন্ত্রকের যুগ্ম সচিব কমলেশ সি ভার্শনি এর সুবিধার কথা জানিয়েছেন। তিনি জানিয়েছেন যে ডাক্তারদের দ্বারা বিনামূল্যে ওষুধের নমুনা, বিদেশী বিমানের টিকিট বা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) টিকিট ব্যবসা এবং আরও অনেক কিছু এর মধ্যে পড়ে। কমলেশ সি ভার্শনি আরও জানিয়েছেন, আয়কর রিটার্ন দাখিল করার সময় এই সমস্তগুলি প্রকাশ করা উচিত। 

কাদের টিডিএস কাটা হবে?

যুগ্ম সচিব জানান এটি প্রয়োজনীয় নয় যে শুধুমাত্র কাউকে দেওয়া নগদ সুবিধার উপর টিডিএস কাটা হবে। কোম্পানির পরিচালকদের দেওয়া শেয়ার, গাড়ি, স্পন্সর করা ব্যবসায়িক ভ্রমণ ইত্যাদির উপরও টিডিএস কাটা হবে। শুধু তাই নয়, কোম্পানি যদি তার মালিক, পরিচালক বা তাদের কোনো আত্মীয়কে সুবিধা দেয় এবং তারা সরাসরি কোনো ধরনের ব্যবসা বা পেশার সঙ্গে জড়িত থাকে, তাহলে তারাও টিডিএসের আওতায় আসবে।

সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার এবং ডাক্তাররাও এই ক্যাটাগরিতে

যে কোনও সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার যদি কোনও সংস্থার স্পনসর করা আইটেমকে প্রচার করে এবং ধরে রাখে, তবে তার উপরও টিডিএস ধার্য করা হবে। যদি তিনি সেই অর্থ ফেরত দেন তবে এই টিডিএস কাটা হবে না। অন্যদিকে, আমরা যদি ডাক্তারদের কথা বলি, তবে তারা যে সমস্ত বিনামূল্যের নমুনা, টিকিট এবং অন্যান্য স্পনসরড পণ্যগুলি পান, সেটা থেকেও টিডিএস কাটা হবে।

কখন টিডিএস দিতে হবে না?

এটি লক্ষণীয় যে যদি গ্রাহকদের বিক্রয় বা নগদে ছাড় দেওয়া হয়, তবে এই নিয়ম তাদের জন্য প্রযোজ্য হবে না। বিক্রেতা যদি এই সব ছাড়া অন্য কোনো ধরনের ছাড় দেয়, তাহলে সেই TDS দিতে হবে।