scorecardresearch
 

NINL Open: পুজোর আগে খুশির খবর, দু'বছর বন্ধ থাকার পর টাটার হাতযশে খুলছে এই সরকারি কোম্পানি

২০২০ সালের ৩০ মার্চ থেকে বন্ধ হয়েছে এই সংস্থার কারখানা।  দুই বছর বন্ধ থাকার পর প্রতিষ্ঠানটি অক্টোবরে আবার চালু হবে বলে আশা করা হচ্ছে।

Advertisement
রতন টাটা- ফাইল ছবি। রতন টাটা- ফাইল ছবি।
হাইলাইটস
  • এনআইএনএল লোকসানে চলছিল। ২০২০ সালের ৩০ মার্চ তালা পড়ে কারখানায়।
  • অধিগ্রহণের জন্য প্রায় ১২,১০০ কোটি টাকা খরচ করেছেন রতন টাটা।

আরও একটি বড় সংস্থার বেসরকারিকরণ করেছে কেন্দ্রীয় সরকার। বেসরকারিকরণের বিরোধিতা সত্ত্বেও লোকসানে চলা নীলাচল ইস্পাত নিগম লিমিটেডকে (এনআইএনএল) টাটাদের হাতে তুলে দেওয়া হয়েছে। ২০২০ সালের ৩০ মার্চ থেকে বন্ধ হয়েছে এই সংস্থার কারখানা।  দুই বছর বন্ধ থাকার পর প্রতিষ্ঠানটি অক্টোবরে আবার চালু হবে বলে আশা করা হচ্ছে।

এনআইএনএল লোকসানে চলছিল। ২০২০ সালের ৩০ মার্চ তালা পড়ে কারখানায়। রতন টাটার হাতে যাওয়ার পর ভাগ্য ঘুরছে সংস্থার। শীঘ্রই খুলতে চলেছে সংস্থা। ওড়িশার নীলাচল ইস্পাত নিগম লিমিটেড অধিগ্রহণের জন্য প্রায় ১২,১০০ কোটি টাকা খরচ করেছেন রতন টাটা। গত ৪ জুলাই টাটাদের কাছে ৯৩.৭১ শতাংশ অংশীদারিত্ব হস্তান্তর করা হয়। টাটা স্টিলের সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর টিভি নরেন্দ্রন জানান, আগামী তিন মাসের মধ্যে নীলাচল স্টিল প্ল্যান্ট চালু করার লক্ষ্য নেওয়া হয়েছে। ফলে পুজোর আগেই হাসি ফুটবে কর্মীদের মুখে।  

টিভি নরেন্দ্রন জানান,বর্তমান কর্মীদের সঙ্গে সঙ্গে কাজ চালু করার প্রস্তুতি চলছে। অক্টোবরের মধ্যে উৎপাদন শুরু হওয়ার কথা। পরবর্তী ১২ মাসের মেশিনপত্র বসে যাবে। এছাড়াও NINL-এর উৎপাদন ক্ষমতা ৫০ লক্ষ টন পর্যন্ত বাড়াতে চাইছে টাটা ইস্পাত। এজন্য যথাবিহিত পদক্ষেপ করা হচ্ছে। 

কোম্পানির উপর ৬,৬০০ কোটির দেনা

Tata Steel Long Products (TSLP), টাটা স্টিলের আওতাধীন একটি সংস্থা। গত জানুয়ারিতে নিলামে সর্বোচ্চ ১২,১০০ কোটি টাকা দর হেঁকে NINL-র ৯৩.৭১ শতাংশ অংশীদারিত্ব হাতে নেয় তারা। নীলাচল ইস্পাতের ওড়িশার কলিঙ্গনগরে ১.১ মেট্রিক টন ক্ষমতার একটি ইস্পাত কারখানা রয়েছে। এই সরকারি সংস্থাটি বিশাল লোকসানে চলছিল। এই কারখানা ২০২০ সালের ৩০ মার্চ থেকে বন্ধ। ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত কোম্পানির মাথায় দেনা ৬,৬০০ কোটি টাকারও বেশি।

Advertisement

আরও পড়ুন- ম্যাচিওরিটির পর ফিক্সড ডিপোজিটের নিয়ম বদল, না জানলে সুদ হারাবেন

Advertisement