scorecardresearch
 

Pension SBI Scheme : SBI-এ ৫ লাখ জমা করলেই মিলবে ২ লাখ টাকা সুদ, ডেডলাইন ৩১ মার্চ

অবসর গ্রহণের পর পেনশনই হল প্রবীণ নাগরিকদের একমাত্র সম্বল। সেজন্য অনেকে অর্থকষ্টে ভোগেন। তবে পেনশনার জন্য সুখবর। কারণ মাত্র ৫ লাখ টাকা জমা করলেই মিলবে ২ লাখ টাকা সুদ।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • অবসর গ্রহণের পর পেনশনই হল প্রবীণ নাগরিকদের একমাত্র সম্বল
  • সেজন্য অনেকে অর্থকষ্টে ভোগেন
  • তবে পেনশনার জন্য সুখবর

অবসর গ্রহণের পর পেনশনই হল প্রবীণ নাগরিকদের একমাত্র সম্বল। সেজন্য অনেকে অর্থকষ্টে ভোগেন। তবে পেনশনার জন্য সুখবর। কারণ মাত্র ৫ লাখ টাকা জমা করলেই মিলবে ২ লাখ টাকা সুদ। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই স্কিমে মালামাল পতে পারেন পেনশনভোগীরা। তবে এর সময়সীমা ৩১ মার্চ, ২০২৩। 

মুদ্রাস্ফীতি এবং ব্যয়বহুল ঋণের মধ্যে, ব্যাঙ্কগুলি আমানতের উপর গ্রাহকদের আরও সুদ দিতে শুরু করেছে। সাম্প্রতিক কালে, সরকারি ও বেসরকারি খাতের ব্যাঙ্কগুলি বিভিন্ন মেয়াদের স্থায়ী আমানতের সুদের হার বাড়িয়েছে। দেশের বৃহত্তম ব্যাঙ্ক SBIও FD-তে আমানতের উপর সুদ বাড়িয়েছে। এতে নিয়মিত গ্রাহকরা সর্বোচ্চ ৬.৭৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা ৭. ২৫ শতাংশ পর্যন্ত সুদ পাচ্ছেন। 'SBI Wecare ডিপোজিট স্কিমের' অধীনে প্রবীণ নাগরিকদের অতিরিক্ত সুবিধা পাচ্ছেন।

আরও পড়ুন : ভারতে প্রথম প্রেগন্যান্ট হলেন 'বাবা', আগে ছিলেন মেয়ে

SBI WeCare Deposit-এই স্কিম হল মূলত প্রবীণ নাগরিকদের জন্য। যদি কোনও ব্যক্তি ৫ লাখ টাকা জমা করেন, তাহলে ৫ বছরের মেয়াদপূর্তিতে তিনি ৭,১৬,১৩০ টাকা পাবেন৷ অর্থাৎ, শুধুমাত্র সুদে আয় হবে ১,১৬,১৩০ টাকা।

আরও পড়ুন : বেকারদের হাজার টাকা ভাতা, ৫ লাখ পরিবারকে ফ্রিতে গ্য়াস; বিরাট ঘোষণা তৃণমূলের

এই স্কিমে, ০,৫০ শতাংশ ছাড়াও, ০.৩০ শতাংশ অর্থাৎ ৫ বছর বা তার বেশি মেয়াদের FD-তে সমস্ত প্রবীণ নাগরিকদের মোট ০.৮০ শতাংশ বেশি সুদ দেওয়া হচ্ছে। এই সুদের হার ২ কোটি টাকার কম আমানতের ক্ষেত্রে ১৩ ডিসেম্বর, ২০২২ থেকে প্রযোজ্য।

প্রসঙ্গত, SBI-তে স্থায়ী আমানত/মেয়াদি আমানত সাধারণত নিরাপদ বলে বিবেচিত হয়। ঝুঁকি-প্রতিরোধী বিনিয়োগকারীদের জন্য এটি ভাল স্কিম বলে মনে করেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। ৫ বছরের ট্যাক্স সেভিং FD-তে ধারা 80C-এর অধীনে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় পাওয়া যায়। তবে, FD-তে অর্জিত সুদ করযোগ্য। 
 

Advertisement

 

Advertisement