scorecardresearch
 

Single Use Plastic Ban: জুলাই থেকে নিষিদ্ধ প্লাস্টিকের থালা-বাটি-স্ট্র, মাথায় হাত কোলা সংস্থাগুলির

ডাবর, পার্লে অ্যাগ্রো, কোকা কোলা এবং পেপসিকো প্রতি বছর দেশে ৬ বিলিয়ন প্লাস্টিকের স্ট্র দেওয়া পানীয় বাক্স বিক্রি করে। কোম্পানিগুলির বিক্রির প্রায় ৬০% ছোট প্যাকেট থেকে হয়। 

Advertisement
১ জুলাই থেকে বন্ধ সিঙ্গল ইউজ প্লাস্টিক। ১ জুলাই থেকে বন্ধ সিঙ্গল ইউজ প্লাস্টিক।
হাইলাইটস
  • আগামী ১ জুলাই থেকে দেশজুড়ে সিঙ্গল প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ হতে চলেছে।
  • প্লাস্টিকের চামচ, বাটি, কাপ এবং গ্লাস থেকে স্ট্র- কেনাবেচা বন্ধ করেছে সরকার।
  • মাথায় হাত সফট ড্রিংকস সংস্থাগুলির।

গরমে তেষ্টা মেটাতে ১০ টাকার ফ্রুটি বা অন্য সফট ড্রিংকস খান? তাহলে আগামী দিনে হয়তো আর ১০ টাকার প্যাকেটই থাকবে না। নয়তো বর্ধিত দামে কিনতে হতে পারে। ভাবছেন কেন? আসলে আগামী ১ জুলাই থেকে দেশজুড়ে সিঙ্গল প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ হতে চলেছে। অর্থাৎ সমস্ত প্লাস্টিকের চামচ, বাটি, কাপ এবং গ্লাস থেকে স্ট্র- কেনাবেচা বন্ধ করেছে সরকার। এমতাবস্থায় নরম পানীয় তৈরির সংস্থাগুলি পড়েছে বেকায়দায়। ১০ টাকায় কাগজের স্ট্র দিয়ে বেচা সম্ভব নয়। অগত্যা দাম বাড়ানো বা ১০ টাকার পণ্যই তুলে দেওয়া ছাড়া আর রাস্তা নেই।

বর্তমানে, ফ্রুটি, ট্রপিকানা, স্লাইস, রিয়েল এবং মাজার মতো নরম পানীয় সংস্থাগুলি ট্রেটা প্যাকে ১০ টাকায় বিক্রি করে। সেই সঙ্গে একটি প্লাস্টিকের স্ট্র দেওয়া হয়। সেই স্ট্র দিয়ে নরম পানীয় পান করেন ক্রেতারা। এবার থেকে প্লাস্টিকের স্ট্র আর দিতে পারবে না। বিকল্প হিসেবে দিতে হবে কাগজের স্ট্র। কিন্তু ভারতে কাগজের স্ট্র-এর বৃহৎ উৎপাদন হয় না। তা ইন্দোনেশিয়া, চিন এবং মালয়েশিয়া থেকে কাগজের স্ট্র আমদানি করতে হবে সংস্থাগুলিকে। এতে খরচ একধাক্কায় বেড়ে যাবে। তখন আর ১০ টাকায় পণ্য বিক্রি করে লাভ করতে পারবে না সংস্থাগুলি। সেক্ষেত্রে ১০ টাকার ট্রেটা প্যাক বন্ধ করে দিতে হবে অথবা দাম বাড়াতে হবে। কাগজের স্ট্র আমদানি করে খরচ ২৭৮% বৃদ্ধি পাবে। স্টার্চ থেকে তৈরি কম্পোস্টেবল স্ট্র চালু করলে খরচ ২৫৯% পর্যন্ত বাড়তে পারে। 

ফ্রুটি ব্র্যান্ডের মালিক পার্লে  অ্যাগ্রো এই নিষেধাজ্ঞাকে ৬ মাসের জন্য পিছিয়ে দেওয়ার দাবি করেছে। সংস্থার সিইও এস চৌহান বলেন,'আপাতত নিষেধাজ্ঞার সিদ্ধান্ত স্থগিত করে প্যাকেজিং সংস্থাগুলিকে কাগজের স্ট্র তৈরির উপযুক্ত পরিকাঠামো গড়ে তোলার সুযোগ দেওয়া হোক।' 

Advertisement

বর্তমানে, ডাবর, পার্লে অ্যাগ্রো, কোকা কোলা এবং পেপসিকো প্রতি বছর দেশে ৬ বিলিয়ন প্লাস্টিকের স্ট্র দেওয়া পানীয় বাক্স বিক্রি করে। কোম্পানিগুলির বিক্রির প্রায় ৬০% ছোট প্যাকেট থেকে হয়। 

বলে রাখি, পরিবেশ মন্ত্রক ২০২১ সালের আগস্টে সিঙ্গল-ইউজ প্লাস্টিক ব্যবহার নিষিদ্ধ করে একটি বিজ্ঞপ্তি জারি করেছিল। তাতে বলা হয়েছিল, ১ জুলাই, ২০২২ থেকে দেশে সমস্ত সিঙ্গল ইউজ ব্যবহারের প্লাস্টিক নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

আরও পড়ুন- বিয়ের কেনাকাটা শুরু হতেই দামবৃদ্ধি, দর বাড়লেও সস্তা সোনা

Advertisement