scorecardresearch
 

BIMARU States : দেশের সবচেয়ে গরিব এই ৫ রাজ্য, বাংলার নাম আছে সেই তালিকায়?

Poorest States BIMARU States: ভারতের কোন রাজ্যগুলো বিমারু (দরিদ্র রাজ্য), তা নিয়ে বিতর্ক চলছে। অর্থাৎ কোন রাজ্যের আর্থিক অবস্থা ভাল নয়। সাম্প্রতিক একটি নিবন্ধে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) আর্থিক ভাবে দেশের সবচেয়ে অসুস্থ পাঁচটি রাজ্যের নাম প্রকাশ করেছে। এর মধ্যে বিহারের নাম রয়েছে, পঞ্জাব ও কেরালার নাম সবচেয়ে আশ্চর্যজনক।

Advertisement
আর্থিক ভাবে দুর্বল রাজ্যের তালিকা প্রকাশ করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (প্রতীকী ছবি) আর্থিক ভাবে দুর্বল রাজ্যের তালিকা প্রকাশ করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ভারতের কোন রাজ্যগুলো বিমারু (দরিদ্র রাজ্য), তা নিয়ে বিতর্ক চলছে
  • অর্থাৎ কোন রাজ্যের আর্থিক অবস্থা ভাল নয়
  • সাম্প্রতিক একটি নিবন্ধে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) আর্থিক ভাবে দেশের সবচেয়ে অসুস্থ পাঁচটি রাজ্যের নাম প্রকাশ করেছে

Poorest States BIMARU States: ভারতের কোন রাজ্যগুলো বিমারু (দরিদ্র রাজ্য), তা নিয়ে বিতর্ক চলছে। অর্থাৎ কোন রাজ্যের আর্থিক অবস্থা ভাল নয়। সাম্প্রতিক একটি নিবন্ধে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) আর্থিক ভাবে দেশের সবচেয়ে অসুস্থ পাঁচটি রাজ্যের নাম প্রকাশ করেছে। এর মধ্যে বিহারের নাম রয়েছে, পঞ্জাব ও কেরালার নাম সবচেয়ে আশ্চর্যজনক। রাজস্থান এবং পশ্চিমবঙ্গের নামও অন্যান্য বিমারু (BIMARU) রাজ্যের অন্তর্ভুক্ত।

যে কারণে আর্থিক অবস্থার অবনতি ঘটে
বর্তমান শ্রীলঙ্কা সংকটের পরে রিজার্ভ ব্যাঙ্ক সমস্ত রাজ্যের আর্থিক স্বাস্থ্যের একটি বিশদ মূল্যায়ন করেছে। এর বাইরে নগদ ভর্তুকি দেওয়া, বিনামূল্যে বিদ্যুৎ-জলের মতো সুবিধা দেওয়া, ওল্ড পেনশন প্রকল্প বাস্তবায়নের মতো পদক্ষেপগুলিও রাজ্যগুলির আর্থিক স্বাস্থ্যকে নষ্ট করেছে। 

আরও পড়ুন: হোয়াটসঅ্য়াপেই ভোট দিতে পারবেন, আসছে তেমন ব্যবস্থা

আরও পড়ুন: Bitcoin-কে সরকারি মুদ্রা হিসেবে সম্মতি দিল এল সালভাদোর! দুনিয়ায় প্রথম

আরও পড়ুন: রাতে ঘুম আসে না? লাল রঙের এই ছোট ফল খেয়ে দেখুন

রিজার্ভ ব্যাঙ্কের মতে, 2011-12 থেকে 2019-20 পর্যন্ত রাজ্যগুলির মোট রাজস্ব ঘাটতি এবং জিডিপির অনুপাত ছিল 2.5 শতাংশ। রাজ্যগুলিকে তিন শতাংশ পর্যন্ত বজায় রাখতে হবে। 2020 সালে করোনা মহামারীর পর এই পরিস্থিতি আরও খারাপ হয়। কেন্দ্রীয় ব্যাঙ্ক বলেছে যে গুজরাট, মহারাষ্ট্র, দিল্লি, কর্নাটক এবং ওড়িশার ভাল পারফরম্যান্সের কারণে আগামী বছরগুলিতে অনুপাতের উন্নতি হতে পারে।

ঋণের দিক থেকে এই রাজ্যগুলি এগিয়ে রয়েছে
রিজার্ভ ব্যাঙ্ক নিবন্ধে বলেছে যে 2026-27 সালে পঞ্জাব জিএসডিপিতে ঋণের অনুপাতের দিক থেকে সবচেয়ে খারাপ অবস্থানে থাকতে পারে।

পাঞ্জাবের এই অনুপাত এমনকি 45 শতাংশ অতিক্রম করতে পারে। একইভাবে, রাজস্থান, কেরালা এবং পশ্চিমবঙ্গের জন্য, এই অনুপাত 35 শতাংশ অতিক্রম করতে পারে। 

Advertisement

রিজার্ভ ব্যাঙ্ক বলেছে যে এই রাজ্যগুলিকে তাদের ঋণের মাত্রা স্থিতিশীল করতে উল্লেখযোগ্য সংস্কারের পদক্ষেপ করতে হবে। নিবন্ধ অনুসারে, সবচেয়ে বেশি ঋণের বোঝা সহ রাজ্যগুলি হল পঞ্জাব, রাজস্থান, কেরালা, পশ্চিমবঙ্গ, বিহার, অন্ধ্রপ্রদেশ এবং ঝাড়খণ্ড।

মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ এবং হরিয়ানার নামও অন্তর্ভুক্ত রয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক বলেছে যে এই 10টি রাজ্য দেশের সমস্ত রাজ্যের মোট ব্যয়ের প্রায় অর্ধেক।

এই রাজ্যগুলি আরও ভর্তুকি দেয়
নিবন্ধ অনুসারে, রাজস্থান, পশ্চিমবঙ্গ, পঞ্জাব এবং কেরালার মতো রাজ্যগুলি রাজস্ব অ্যাকাউন্টে প্রায় 90 শতাংশ ব্যয় করে। গুজরাট, পাঞ্জাব এবং ছত্তিশগড়ের মতো রাজ্যগুলি ভর্তুকিতে মোট রাজস্ব ব্যয়ের 10 শতাংশ ব্যয় করে। 

রিজার্ভ ব্যাঙ্ক বলছে যে রাজ্যগুলির পদক্ষেপগুলি যেমন বিনামূল্যে বিদ্যুৎ, বিনামূল্যে জল, বিনামূল্যে পরিবহণ, কৃষকদের ঋণ মকুব ইত্যাদিও বেসরকারি বিনিয়োগের সুবিধাগুলিকে বাদ দেয়। বিনামূল্যে বিদ্যুৎ ও জল সরবরাহ করলে পরিবেশের যেমন ক্ষতি হয়, তেমনই ভূগর্ভস্থ পানির স্তরও কমে যায়।

 

Advertisement