scorecardresearch
 

Retail Inflation: পুজোর আগে বড় স্বস্তি, দাম কমল খুচরো জিনিসপত্রের

গত জুনে মূল্যবৃদ্ধি ছিল ৭.০১ শতাংশ। জুলাইয়ে তা নামল ৭ শতাংশের নিচে। সরকারি পরিসংখ্যান বলছে, জুলাই মাসে খুচরো মূল্যবৃদ্ধির হার ৬.৭১ শতাংশ। তবে টানা ৭ মাস খুচরো মূল্যবৃদ্ধি আরবিআই নির্ধারিত অঙ্কের উপরে থাকল।

মূল্যবৃদ্ধি-স্বস্তি।  মূল্যবৃদ্ধি-স্বস্তি।
হাইলাইটস
  • গত জুনে মূল্যবৃদ্ধি ছিল ৭.০১ শতাংশ।
  • জুলাইয়ে তা নামল ৭ শতাংশের নিচে।

মাথাচাড়া দিচ্ছিল মূল্যবৃদ্ধি। জুলাইয়ের মূল্যবৃদ্ধির পরিসংখ্যান স্বস্তি দিল কেন্দ্রীয় সরকারকে। খুচরো মূল্যবৃদ্ধি নামল ৭ শতাংশের নিচে। যা গত মার্চের পর সর্বনিম্ন। তবে আরবিআই যে লক্ষ্যমাত্রা রেখেছে তার চেয়ে এখনও উপরেই রয়েছে মূল্যবৃদ্ধি। টানা ৭ মাস ধরে কেন্দ্রীয় ব্যাঙ্কের স্থির করা সর্বোচ্চ সীমার উপরেই থাকল। 

গত জুনে মূল্যবৃদ্ধি ছিল ৭.০১ শতাংশ। জুলাইয়ে তা নামল ৭ শতাংশের নিচে। সরকারি পরিসংখ্যান বলছে, জুলাই মাসে খুচরো মূল্যবৃদ্ধির হার ৬.৭১ শতাংশ। তবে টানা ৭ মাস খুচরো মূল্যবৃদ্ধি আরবিআই নির্ধারিত অঙ্কের উপরে থাকল। মে, জুনের পরে অগাস্টেও রিজার্ভ ব্যাঙ্কের নীতি সংক্রান্ত রেপো রেট বাড়িয়েছে। গত ৪ মাসে রেপো রেট ১.৪০ শতাংশ বেড়ে হয়েছে ৫.৪০%।

জাতীয় পরিসংখ্যান অফিসের (এনএসও) পরিসংখ্যান অনুযায়ী, খাবারের মূল্যবৃদ্ধি জুলাই মাসে নেমে এসেছে ৬.৭৫ শতাংশে। আগের মাসে ৭.৭৫ শতাংশ ছিল। ২০২২-২৩ আর্থিক বছরের জন্য মূল্যবৃদ্ধির পূর্বাভাস ৫.৭ শতাংশ থেকে ৬.৭ শতাংশে বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। ৪ শতাংশের উপর ২ শতাংশ মার্জিন রেখে মূল্যবৃদ্ধি স্থির করার কথা আরবিআই-কে জানায় সরকার। তার পর ৬ শতাংশ খুচরো মূল্যবৃদ্ধি নির্ধারণ করে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

মে মাসে খুচরো মূল্যবৃদ্ধি ৭.০৪ শতাংশ। তা এপ্রিলে এবং মার্চে ছিল যথাক্রমে ৭.৭৯% ও ৬.৯৫%।

আরও পড়ুন- ৩ মাসের মধ্যে মেটাতে হবে ডিএ, হাইকোর্টের রায় বদল চেয়ে পিটিশন রাজ্যের