scorecardresearch
 

FPO: দেউলিয়া এই সংস্থাকে কিনেছিলেন বাবা রামদেব, মার্চে আসছে FPO, বিনিয়োগের সুযোগ

দেউলিয়া এই সংস্থাকে অধিগ্রহণ করেছিল বাবা রামদেবের পতঞ্জলি। সেই সংস্থার এফপিও-কে অনুমোদন। মার্চেই বাজারে আসছে এফপিও।

Advertisement
এফপিও আনছে রামদেবের সংস্থা রুচি সোয়া। এফপিও আনছে রামদেবের সংস্থা রুচি সোয়া।
হাইলাইটস
  • আসছে রুচি সোয়ার এফপিও।
  • চলতি মাসেই এফপিও খুলছে।
  • রুচি সোয়াকে অধিগ্রহণ করেছে পতঞ্জলি।

ফলো-অন পাবলিক অফার (FPO) আনতে চলেছে বাবা রামদেবের তেল উৎপাদনকারী ও বিপণন সংস্থা রুচি সোয়া (Ruchi Soya)। ৪৩০০ কোটি টাকার ফলো-অন পাবলিক অফারের রেড হেয়ারিং প্রসপেপ্টাসকে অনুমোদন দেওয়া হয়েছে। শুক্রবার রেগুলেটরি ফাইলিংয়ে একথা জানিয়েছে সংস্থা। রুচি সোয়ার এফপিও-তে বিনিয়োগের জন্য দীর্ঘদিন ধরে অপেক্ষা করছিলেন বিনিয়োগকারীরা। 

কবে আসছে এফপিও?

শনিবার রেজিস্টার অব কোম্পানিজে নির্দিষ্ট নথি জমা দিয়েছে সংস্থা। ২৪ মার্চ এফপিও আসতে পারে বাজারে। ২৮ মার্চ বিনিয়োগের শেষ দিন।  

পতঞ্জলির মালিকাধীন

পতঞ্জলি আয়ু্র্বেদের মালিকানায় রয়েছে রুচি সোয়া। এই ইস্যুর মাধ্যমে পতঞ্জলির ন্যূনতম শেয়ার হোল্ডিংয়ের বিধি পালন সম্ভব হবে বলে মনে করা হচ্ছে। 

গতবছর রুচি সোয়াকে এফপিও আনার অনুমতি দিয়েছিল কোম্পানি নিয়ন্ত্রক সংস্থা। ২০২১ সালের জুনে খসড়া নীতিমালা জমা দিয়েছিল রুচি সোয়া।

আরও পড়ুন- Big Bazaar গায়েব! এই নতুন নাম রাখতে চলেছে Reliance

এফপিও-র উদ্দেশ্য

সংস্থার খসড়া নথিতে বলা হয়েছে, এই ইস্যু থেকে আসা বিনিয়োগ ঋণ মেটাতে কাজে লাগানো হবে। এছাড়া অন্যান্য কর্পোরট লক্ষ্যপূরণও করা হবে এই টাকায়। 

রুচি সোয়ার অধিগ্রহণ

২০১৯ সালে ৪৩৫০ কোটি টাকায় রুচি সোয়াকে অধিগ্রহণ করেছিল পতঞ্জলি আয়ুর্বেদ। দেউলিয়া সংস্থা কেনার প্রক্রিয়া মেনেছিল তারা। বর্তমানে কোম্পানিতে প্রোমোটারদের অংশীদারিত্ব ৯৯ শতাংশ। এফপিও আসার পর তা কমবে। 

আরও পড়ুন- বছর ঘুরতেই টাকা ডবল, এই শেয়ার এখনও ঊর্ধ্বমুখী, করতে পারেন বিনিয়োগ

Advertisement