scorecardresearch
 

Safest Banks In India Declared By RBI: দেশের এই ৩ ব্যাঙ্কে টাকা রাখা সবচেয়ে নিরাপদ, জানাল আরবিআই

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র দেখা দিয়েছিল ব্যাঙ্কিং সংকট। ইউরোপেও ব্যাঙ্কিং ব্যবস্থা অনিশ্চয়তা মুখে। তার আগে চিনেও চিনে ব্যাঙ্কিং ব্যবস্থা দেখা দিয়েছিল শঙ্কার মেঘ। ভারতে কোন ব্যাঙ্কে টাকা রাখা নিরাপদ?

Advertisement
আরবিআই। RBI। আরবিআই। RBI।
হাইলাইটস
  • কোথায় টাকা রাখা নিরাপদ?
  • দেশের ৩ নিরাপদ ব্যাঙ্কের তালিকা দিল আরবিআই।

টানা রেপো রেট বাড়িয়েছে রিজার্ভ ব্য়াঙ্ক অব ইন্ডিয়া। সেই সঙ্গে বেড়েছে ফিক্সড ডিপোজিটে সুদের হার। কমবেশি সব ব্যাঙ্কই সাধারণ গ্রাহকদের ৭ শতাংশের বেশি সুদ দিচ্ছে। সেজন্য অনেকেই এখন ব্যাঙ্ক এফডি প্রকল্পে সঞ্চয় করছেন। এফডি ঝুঁকিহীন সঞ্চয় প্রকল্প। তবে এফডি করার আগে জেনে নিতে হবে কোন ব্যাঙ্ক নিরাপদ! কারণ দেশের একাধিক ব্যাঙ্কের আর্থিক স্বাস্থ্যের অবনতি হয়েছে। অতিসম্প্রতি তিনটি ব্যাঙ্ককে সুরক্ষিত ঘোষণা করেছে আরবিআই। 

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র দেখা দিয়েছিল ব্যাঙ্কিং সংকট। ইউরোপেও ব্যাঙ্কিং ব্যবস্থা অনিশ্চয়তা মুখে। তার আগে চিনেও চিনে ব্যাঙ্কিং ব্যবস্থা দেখা দিয়েছিল শঙ্কার মেঘ। ভারতে কোন ব্যাঙ্কে টাকা রাখা নিরাপদ? বর্তমানে এ দেশে বেসরকারি ব্যাঙ্কের সংখ্যা ২১। ১২টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। সবমিলিয়ে ৩৩টি ব্যাঙ্কই ভরসা ভারতীয়দের। এখন প্রশ্ন, ৩৩টি ব্যাঙ্কের মধ্যে কোথায় টাকা রাখা নিরাপদ?  

চলতি বছর 'ডোমেস্টিক সিস্টেমিক্যালি ইমপোর্ট্যান্ট ব্যাঙ্কস ২০২২' (Domestic Systemically Important Banks/D-SIBs) নামে একটি তালিকা প্রকাশ করেছে আরবিআই। ব্যাঙ্কের আয়-ব্যয়, অনুৎপাদক সম্পত্তি, সঞ্চয় ও ঝুঁকি সম্পদ খতিয়ে দেখার পর তালিকা তৈরি করা হয়। ওই তালিকায় রয়েছে দেশের নিরাপদ তিন ব্যাঙ্কের নাম। এর মধ্যে একটি সরকারি ও দুটি বেসরকারি ব্যাঙ্কে টাকা রাখা সবচেয়ে সুরক্ষিত। তারা হল- রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) এবং দুটি বেসরকারি ব্যাঙ্ক- এইচডিএফসি (HDFC) ও আইসিআইসিআই (ICICI)। যার অর্থ, এসবিআই, এইচডিএফসি বা আইসিআইসিআই ব্যাঙ্কে টাকা রাখা নিরাপদ। দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক (RBI) বিবৃতি দিয়ে জানিয়েছে, স্টেট ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক এবং আইআইসিআই ব্যাঙ্কের ভেঙে পড়ার কোনও সম্ভাবনা নেই। 

আরও পড়ুন- অক্ষয় তৃতীয়া থেকে কমছে সোনার দর, এবার আরও সস্তা, দেখুন লেটেস্ট রেট

আরবিআই জানিয়েছে, এসবিআইয়ের গ্রাহক সংখ্যা ৪৪ কোটি। এটিই দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক। ২২ হাজারেরও বেশি শাখা এই ব্যাঙ্কের। এইচডিএফসি ব্যাঙ্কের গ্রাহক সংখ্যা ৭ কোটির বেশি। ভারতে এইচডিএফসি ব্যাঙ্কের শাখার সংখ্যা ৭৮২১। এইচডিএফসির পরেই আইসিআইসিআই ব্যাঙ্ক।  শাখার সংখ্যা ৫২৭৫।

Advertisement

আরও পড়ুন- ঘরে বসেই করুন ডিজিটাল ফিক্সড ডিপোজিট, সুদ ৭.৮%, সঙ্গে বিমা

Advertisement