scorecardresearch
 

SBI Credit Line: চিনের দেনায় জর্জরিত পড়শি দেশকে ওষুধ, খাবার কিনতে বিপুল ঋণ SBI-র

চিনের দেনা মেটাতে গিয়ে হাঁড়ির হাল পড়শি দেশের। এগিয়ে এল ভারত। ১ বিলিয়ন মার্কিন ডলার ঋণ দিতে সম্মত হল এসবিআই।

Advertisement
শ্রীলঙ্কাকে সহযোগিতা এসবিআই ব্যাঙ্কের। শ্রীলঙ্কাকে সহযোগিতা এসবিআই ব্যাঙ্কের।
হাইলাইটস
  • দেনায় জর্জরিত শ্রীলঙ্কা।
  • এগিয়ে এল ভারত।
  • আর্থিক সহযোগিতা নয়াদিল্লির।

আর্থিক সংকটে জেরবার শ্রীলঙ্কা। মুদ্রাস্ফীতি চরমে। খাবারের দামে আগুন। এই অবস্থায় পড়শির পাশে দাঁড়াল ভারত। খাবার, ওষুধ ও অন্যান্য দরকারি জিনিসপত্র কেনার জন্য শ্রীলঙ্কাকে ১ বিলিয়ন ডলার ঋণ দিতে চলেছে এসবিআই।  

অর্থমন্ত্রক টুইট করে জানিয়েছে, শ্রীলঙ্কান অর্থমন্ত্রী বাসিল রাজাপক্ষের সঙ্গে বৈঠক হয়েছে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ও বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের। একাধিক বিষয়ে আলোচনা হয়েছে। অর্থমন্ত্রকের বক্তব্য, শ্রীলঙ্কা সরকারের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত করেছে এসবিআই। সেই চুক্তি অনুযায়ী, খাবার, ওষুধ ও অন্যান্য প্রয়োজনীয় জিনিস কিনতে ১ বিলিয়ন মার্কিন ডলার ঋণ দেবে এসবিআই।  

এর আগে আর্থিক সংকটে থাকা শ্রীলঙ্কাকে পেট্রোল কেনার জন্য ৫০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দিয়েছিল এক্সপোর্ট-ইমপোর্ট ব্য়াঙ্ক (Exim Bank)। 

চিনের কাছে ধার নিয়ে এখন জর্জরিত শ্রীলঙ্কা। হামবানটোটা বন্দরের পরিণিতির পর তারা বুঝতে পেরেছে, সহজ সুদে ঋণ আসলে ফাঁদ। আর সেই ফাঁদেই পা দিয়েছে তারা। এই পরিস্থিতিতে ভারতের সাহায্য চেয়েছে শ্রীলঙ্কা। কূটনৈতিক কারণে দ্বীপরাষ্ট্রের পাশে দাঁড়িয়েছে নয়াদিল্লি। ১ বিলিয়ন মার্কিন ডলার ঋণ দেওয়ার পাশাপাশি মুদ্রা বিনিময়ে ৪০০ মিলিয়ন ডলার এবং ২ মাস ঋণ পিছিয়ে দিতে ৫১৫ মিলিয়ন ডলার দিয়ে সাহায্য করেছে ভারত। 

চিনের সঙ্গে একাধিক চুক্তির ফলে ধার মেটাতে মেটাতে কালঘুম ছুটছে শ্রীলঙ্কার। ভারতের সহযোগিতায় খাবার, ওষুধ কিনতে পারবে তারা। ফলে জীবনযাপনের জন্য দরকারি জিনিসপত্র শ্রীলঙ্কানদের কাছে সহজলভ্য হবে। সে দেশের স্বাস্থ্য, খাদ্য প্রক্রিয়াকরণ ও সিমেন্ট শিল্পকে চাঙ্গা করতে লগ্নি করছে ভারতের বেসরকারি সংস্থাগুলিও। চলতি মাসের শেষে কলম্বোয় অনুষ্ঠিত হতে চলেছে বিমস্টেক সম্মেলন (BIMSTEC Summit)।  ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানিয়েছে শ্রীলঙ্কা। 

Advertisement

আরও পড়ুন- বাংলাদেশের সংখ্যালঘুদের বেলায় নীরব রাষ্ট্রসঙ্ঘ: ইসকন

 

Advertisement