scorecardresearch
 

Small Savings Scheme Interest Rate : স্মল সেভিংসের সুদের নতুন হার ঘোষিত, কতটা বাড়ল-কমল?

Small Savings Scheme Interest Rate: মধ্যবিত্তর জন্য ভাল খবর। সরকার বৃহস্পতিবার উচ্চ মূল্যস্ফীতি এবং ক্রমবর্ধমান সুদের হারের মধ্যে ২০২২-২৩ এর দ্বিতীয় ত্রৈমাসিকের জন্য NSC এবং PPF সহ স্বল্প সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার অপরিবর্তিত রেখেছে। ২০২০-২১ এর প্রথম ত্রৈমাসিক থেকে ছোট সঞ্চয় প্রকল্পের সুদের হার সংশোধন করা হয়নি।

Advertisement
স্বল্প সঞ্চয় প্রকল্পগুলোতে সুদের হার অপরিবর্তিত (প্রতীকী ছবি) স্বল্প সঞ্চয় প্রকল্পগুলোতে সুদের হার অপরিবর্তিত (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • মধ্যবিত্তর জন্য ভাল খবর
  • NSC এবং PPF সহ ছোট সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার অপরিবর্তিত রেখেছে
  • ২০২০-২১ এর প্রথম ত্রৈমাসিক থেকে ছোট সঞ্চয় প্রকল্পের সুদের হার সংশোধন করা হয়নি

Small Savings Scheme Interest Rate: মধ্যবিত্তর জন্য ভাল খবর। সরকার বৃহস্পতিবার উচ্চ মূল্যস্ফীতি এবং ক্রমবর্ধমান সুদের হারের মধ্যে ২০২২-২৩ এর দ্বিতীয় ত্রৈমাসিকের জন্য NSC এবং PPF সহ ছোট সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার অপরিবর্তিত রেখেছে। ২০২০-২১ এর প্রথম ত্রৈমাসিক থেকে ছোট সঞ্চয় প্রকল্পের সুদের হার সংশোধন করা হয়নি।

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) এবং ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC) এই অর্থবছরের দ্বিতীয় ত্রৈমাসিকে যথাক্রমে ৭.১ শতাংশ এবং ৬.৮ শতাংশ বার্ষিক সুদের হার অব্যাহত রাখবে।

অর্থ মন্ত্রক জানিয়েছে
''বিভিন্ন ক্ষুদ্র সঞ্চয় স্কিমের সুদের হার ২০২২-২৩ আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকের জন্য, ১ জুলাই, ২০২২ থেকে শুরু করে এবং ৩০ সেপ্টেম্বর, ২০২২-এ শেষ হওয়া, প্রথম ত্রৈমাসিকের (এপ্রিল) জন্য বিজ্ঞাপিতদের থেকে অপরিবর্তিত থাকবে ১, ২০২২, থেকে ৩০ জুন, ২০২২) অর্থবছর ২০২২-২৩ এর জন্য," অর্থ মন্ত্রক একটি বিজ্ঞপ্তিতে বলেছে।

ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের হার ত্রৈমাসিক ভিত্তিতে বদল করা হয়। এক বছরের মেয়াদী আমানত প্রকল্পটি দ্বিতীয় ত্রৈমাসিকে ৫.৫ শতাংশ সুদের হার অর্জন করতে থাকবে।

উল্লেখ্য, দেশের বৃহত্তম ঋণদাতা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) উচ্চ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করতে বেঞ্চমার্ক হার ৯০ বেসিস পয়েন্ট পরপর দুবার বৃদ্ধির পর এক বছরের স্থায়ী আমানতের সুদের হার ৫.১০ শতাংশ বাড়িয়েছে।

আরবিআই যা করেছে
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) মে এবং জুনে যথাক্রমে রেপো রেট ৪০ বেসিস পয়েন্ট এবং ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। মে মাসে খুচরা মূল্যস্ফীতি ৭.০৪ শতাংশে দাঁড়িয়েছে, যা টানা পঞ্চম মাসে আরবিআই-এর সহনশীলতার স্তরের উপরে রয়েছে।

আরও পড়ুন: YouTube Music-এর নতুন ফিচার, এইভাবে অফলাইনে শুনুন গান

আরও পড়ুন: মানুষের ভুল ধরে কয়েকশো কোটির মালিক এই ২ ব্যক্তি, কীভাবে জানুন

Advertisement

আরও পড়ুন: বিয়ের পর এই সেলিব্রিটি কাপলদের প্রথম ভ্যালেন্টাইন্স ডে, জীবন ভরবে প্রেমের রঙে

কোন প্রকল্পে কেমন সুদ?
পাঁচ বছরের সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিমের সুদের হার ৭.৪ শতাংশে বজায় রাখা হবে। সিনিয়র সিটিজেন স্কিমের সুদ ত্রৈমাসিক ভিত্তিতে দেওয়া হয়।

কন্যা শিশু সঞ্চয় প্রকল্প সুকন্যা সমৃদ্ধি যোজনা ৭.৬ শতাংশ পাবে। সঞ্চয় আমানতের সুদের হার বার্ষিক ৪ শতাংশে অব্যাহত থাকবে।

এক থেকে পাঁচ বছরের মেয়াদী আমানতের সুদের হার ৫.৫-৬.৭ শতাংশের মধ্যে পাওয়া যাবে, যা ত্রৈমাসিকভাবে পরিশোধ করতে হবে যেখানে পাঁচ বছরের পুনরাবৃত্ত আমানতের সুদের হার ৫.৮ শতাংশ বেশি সুদ পাবে।

Advertisement