scorecardresearch
 

Grammarly : মানুষের ভুল ধরে কয়েকশো কোটির মালিক এই ২ ব্যক্তি, কীভাবে জানুন

Grammarly: ব্লুমবার্গ বিলিয়নিয়ার্স ইনডেক্স (Bloomberg Billionaire Index) অনুসারে, গ্রামারলি (Grammarly)-র ২ সহ-প্রতিষ্ঠাতা ম্যাক্স লিটভিন (Max Lytvyn) এবং অ্যালেক্স শেভচেঙ্কো (Alex Shevchenko)-র প্রত্যেকের সম্পত্তির পরিমাণ ২ বিলিয়ন ডলারের বেশি।

Advertisement
গ্রামারলি অনেককে রাস্তা দেখাতে পারে গ্রামারলি অনেককে রাস্তা দেখাতে পারে
হাইলাইটস
  • গ্রামারলি মানুষের ভুল ধরিয়ে দেয়
  • এর দুই সহ-প্রতিষ্ঠাতা, ওই স্টার্টআপ কোম্পানির প্রতিষ্ঠাতা বিলিয়নেয়ারদের তালিকার অংশ হয়ে উঠেছেন
  • গ্রামারলি ব্যাকরণের ভুল সংশোধন করতে এবং সঠিক ইংরেজি লিখতে সাহায্য করে

Grammarly: গ্রামারলি (Grammarly) মানুষের ভুল ধরিয়ে দেয়। এর দুই সহ-প্রতিষ্ঠাতা, ওই স্টার্টআপ কোম্পানির প্রতিষ্ঠাতা বিলিয়নেয়ারদের তালিকার অংশ হয়ে উঠেছেন। গ্রামারলি (Grammarly) ইংরেজি ব্যাকরণের ভুল সংশোধন করতে এবং সঠিক ইংরেজি লিখতে সাহায্য করে। ব্লুমবার্গ বিলিয়নিয়ার্স ইনডেক্স (Bloomberg Billionaire Index) অনুসারে, গ্রামারলি (Grammarly)-র ২ সহ-প্রতিষ্ঠাতা ম্যাক্স লিটভিন (Max Lytvyn) এবং অ্যালেক্স শেভচেঙ্কো (Alex Shevchenko)-র প্রত্যেকের সম্পত্তির পরিমাণ ২ বিলিয়ন ডলারের বেশি। আমেরিকার সেরা ১০ স্টার্টআপগুলির মধ্যে একটি।

আরও পড়ুন: পাকিস্তানের GDP-র থেকে বেশি সম্পদ রয়েছে এলআইসি-র, আসছে IPO

২০০৯ সালে পথচলা শুরু
এই স্টার্টআপটি (Grammarly) ২০০৯ সালে ৩ জন মিলে শুরু করেছিলেন। আর এখন ৬০০টিরও বেশি কর্মী ওই কোম্পানির সঙ্গে কাজ করছেন। কোম্পানিটির দৈনিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা তিন কোটি। এই সংস্থা (Grammarly)-টি ৫ লক্ষ অ্যাপ্লিকেশনের সাহায্যে বার্ষিক ১৪ ট্রিলিয়ন শব্দ বিশ্লেষণ করে।

আরও পড়ুন: বাগানে মেহগনি লাগিয়ে কয়েক বছরে হয়ে যান কোটিপতি, জানুন কীভাবে

গত বছরের নভেম্বরে একটি ফান্ডিং রাউন্ডে গ্রামারলি (Grammarly)-র মূল্য ছিল ১৩ বিলিয়ন মার্কিন ডলার। এর সঙ্গে এটি আমেরিকার সবচেয়ে মূল্যবান ১০টি স্টার্টআপ কোম্পানিতে অন্তর্ভুক্ত হয়েছিল।

যত ফান্ড পেয়েছে গত বছরের নভেম্বরে
ব্লুমবার্গের একটি প্রতিবেদন অনুসারে, নভেম্বর মাসে, সংস্থাটি ২০০ মিলিয়নেরও বেশি ফান্ড সংগ্রহ করতে সক্ষম হয়েছিল। কে না ছিল সেই তালিকায়। বেলি গিফোর্ড অ্যান্ড কো-এর মতো বিনিয়োগকারীরা কোম্পানি ওই সংস্থায় টাকা ঢেলেছিল। 

গবেষণা সংস্থা সিবি ইনসাইটস অনুসারে, এটি আমেরিকার দশম মূল্যবান স্টার্টআপ কোম্পানিতে পরিণত হয়েছে। এর আগে ২০১৯ সালের ফান্ডিং রাউন্ডে, কোম্পানিটির মূল্য ১ বিলিয়নের বেশি ছিল। 

কোম্পানি এই সার্ভিস দেয়
গ্রামারলি আপনাকে মেশিন লার্নিং ব্যবহার করে ইংরেজি লিখতে, সেইসঙ্গে বানান পরীক্ষা করতে, ব্যাকরণ সঠিক করতে এবং সঠিক ভাষা গ্রহণ করতে সাহায্য করে। সংস্থাটি কপি-পেস্ট শনাক্তকরণ পরিষেবাও সরবরাহ করে। 

Advertisement

কর্পোরেটের জন্য কোম্পানিটি গ্রামারলি বিজনেসের মতো প্রোডাক্ট চালু করেছে। স্মার্টফোন ছাড়াও Grammarly-এর পরিষেবা ডেস্কটপ ব্যবহারকারীদের জন্যও উপলব্ধ। কোম্পানির ডেস্কটপ অ্যাপগুলি মাইক্রোসফ্ট উইন্ডোজ এবং অ্যাপল ম্যাক উভয়ের জন্যই উপলব্ধ

স্যামসং-এর সঙ্গে হাত মেলানো
স্টার্টআপ কোম্পানিটি সম্প্রতি দক্ষিণ কোরিয়ার স্মার্টফোন কোম্পানি স্যামসাং-এর সঙ্গে জোট বেঁধেছে। এই অংশীদারিত্বের অংশ হিসেবে গ্রামারলি-এর পরিষেবাগুলি সমস্ত স্যামসাং স্মার্টফোনের কীবোর্ডে ইন্টিগ্রেড করা হবে। আর তাইস্যামসাং গ্রাহকরা গ্রামারলি অ্যাপ ইনস্টল না করেই এর পরিষেবাগুলি ব্যবহার করতে পারবেন। তারা যাই টাইপ করুন না কেন, তারা নিজেরাই ভুল সংশোধনের সাজেশান বা পরামর্শ পাবেন।

 

Advertisement