scorecardresearch
 

Tata Communications CAG Report : টাটার এই কোম্পানির জন্য় সরকারের ক্ষতি ৬৪৫ কোটি টাকা, বলছে সিএজি রিপোর্ট

Tata Communications CAG Report: টাটা গ্রুপের সংস্থা টাটা কমিউনিকেশনস। ওই সংস্থার কারণে সরকারি কোষাগারে ৬৪৫ কোটি টাকার ক্ষতি হয়েছে। সিএজি-র সাম্প্রতিক রিপোর্টে এই তথ্য উঠে এসেছে। সোমবার প্রকাশিত হয়েছে সিএজি-র ওই রিপোর্ট।

ক্যাগের রিপোর্ট চাঞ্চল্য ছড়িয়েছে (প্রতীকী ছবি) ক্যাগের রিপোর্ট চাঞ্চল্য ছড়িয়েছে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • টাটা গ্রুপের সংস্থা টাটা কমিউনিকেশনস
  • ওই সংস্থার কারণে সরকারি কোষাগারে ৬৪৫ কোটি টাকার ক্ষতি হয়েছে
  • সিএজি-র সাম্প্রতিক রিপোর্টে এই তথ্য উঠে এসেছে

Tata Communications CAG Report: টাটা গ্রুপের সংস্থা টাটা কমিউনিকেশন। ওই সংস্থার কারণে সরকারি কোষাগারে ৬৪৫ কোটি টাকার ক্ষতি হয়েছে। সিএজি-র সাম্প্রতিক রিপোর্টে এই তথ্য উঠে এসেছে। সোমবার প্রকাশিত হয়েছে সিএজি-র ওই রিপোর্ট।

সেই রিপোর্ট অনুসারে, কোম্পানিটি ২০০৬-০৭ থেকে ২০১৭-১৮ সালের মধ্যে গ্রস রেভিনিউ বা মোট রাজস্বের রিপোর্ট কম দেখানো হয়েছে বলে অভিযোগ। যার ফলে সরকার লাইসেন্স ফি-র লেভিতে ক্ষতির সম্মুখীন হয়েছে।

মোট রাজস্ব যত কম বলছিল
সিএজি বলেছে কত পরিমাণ টাটা কমিউনিকেশনস লিমিটেড থেকে উদ্ধার করা দরকার। CAG বলেছে, "লাভ-ক্ষতির বিবৃতি এবং TCL-এর প্রদত্ত এনএলডি, আইএলডি এবং আইএসপি-আইটি লাইসেন্সের ক্ষেত্রে ব্যালেন্স শিটের নিরীক্ষিত এজিআর স্টেটমেন্টের অডিট যাচাই করা হয়েছিল। 

এই নিরীক্ষা যাচাই করা হয়েছিল ২০০৬-০৭ থেকে ২০১৭-১৮ সময়ের বিবৃতির জন্য। এতে দেখা গেছে যে কোম্পানিটি মোট রাজস্ব ১৩,২৫৮.৮১ কোটি টাকা কমিয়েছে। আর যার কারণে লাইসেন্স ফি ধার্য ৯৫০.২৫ কোটি টাকা কমেছে।

আরও পড়ুন: একবছরে ৩০০ শতাংশ রিটার্ন! মালামাল এই মাল্টিবাগারে বিনিয়োগকারীরা

আরও পড়ুন: বামেদের দেউচা-পাচামি বিরোধী সভায় বাধা, গ্রেফতার CPIM নেতা

আরও পড়ুন: আসছে ভোট, বাঁশবেড়িয়ায় দেওয়াল বাঁটুল-ছোটা ভীমদের দখলে

কোম্পানির অনেক পাওনা
CAG রিপোর্ট অনুসারে, টেলিযোগাযোগ বিভাগ (DoT) কোম্পানির কাছ থেকে লাইসেন্স ফি হিসাবে মাত্র ৩০৫.২৫ কোটি টাকা সংগ্রহ করতে পেরেছে। রিপোর্ট অনুযায়ী, 'টেলিকমিউনিকেশন ডিপার্টমেন্টের হিসাবে ৩০৫.২৫ কোটি টাকার লাইসেন্স ফি বাদ দিলে কোম্পানির ওই সময়ের জন্য ৬৪৫ কোটি টাকা পাওনা রয়েছে। কোম্পানির কাছে এই পরিমাণ টাকা চাওয়া উচিত এবং তা আদায় করা উচিত।

আরও ক্ষতি হতে পারত
CAG বলেছে, "যদিও আমরা স্পেকট্রাম চার্জের জন্য ন্যূনতম হার AGR-এর ০.১৫ শতাংশ বিবেচনা করি, এমনকী সবচেয়ে উদার গণনা E এবং V ব্যান্ডের একক ক্যারিয়ারে ৬৭.৫৩ কোটি টাকার রাজস্ব ক্ষতির অনুমান দেয়।" 

২০২০-২১ সালের জন্য টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির দেওয়া গড় AGR তথ্য অনুসারে, শুধুমাত্র একটি বৃত্তে রাজস্বের বার্ষিক ক্ষতি ৩.৩০ কোটি টাকা হয়ে যায়। সিএজি আরও বলেছে যে ই এবং ভি স্পেকট্রামের নিলামে দেরির কারণে রাজস্বের ক্ষতি কেবল সাঙ্কেতিক। রাজস্বের প্রকৃত ক্ষতি আরও বেশি হতে পারে।