scorecardresearch
 

Tata : ৭৬৬ কোটি টাকা ক্ষতিপূরণের নির্দেশের পর টাটা-র জন্য ফের সুখবর

টাটা মোটরর্সের জন্য সুখবর। গতকাল টাটা গোষ্ঠীর তরফে জানানো হয়,তাদের ৭৬৫.৭৮ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তিন সদস্যের সালিশি আদালত (আরবিট্রাল ট্রাইব্যুনাল)এই নির্দেশ পশ্চিমবঙ্গ সরকারকে দিয়েছে।

Advertisement
টাটা টাটা
হাইলাইটস
  • টাটা মোটরর্সের জন্য সুখবর
  • ক্ষতিপূরণ পাওয়ার নির্দেশের পর ফের হাসি টাটা গোষ্ঠীর মুখে

টাটা মোটরর্সের জন্য সুখবর। গতকাল টাটা গোষ্ঠীর তরফে জানানো হয়,তাদের ৭৬৫.৭৮ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তিন সদস্যের সালিশি আদালত (আরবিট্রাল ট্রাইব্যুনাল)এই নির্দেশ পশ্চিমবঙ্গ সরকারকে দিয়েছে। সিঙ্গুরে ন্যানো কারখানা বন্ধের প্রেক্ষিতে এই নির্দেশ দেওয়া হয়েছে। এবার সেই টাটা গোষ্ঠীর শেয়ারও ঊর্ধ্বমুখী। ২০২৪ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে অনেক কোম্পানির ইতিবাচক আয়ের পরিপ্রেক্ষিতে বেঞ্চমার্ক স্টক মার্কেটের সূচকগুলি বেশ উর্ধ্বমুখী থেকেই দিন শুরু করেছে।  

সকাল সাড়ে নটায়, S&P BSE সেনসেক্স ৬২.৩০ পয়েন্ট বেড়ে ৬৪,১৭৪.৯৫-এ ছিল। যেখানে NSE নিফটি ৫০৮.৭০ পয়েন্ট বেড়ে ১৯,১৪৯.৬০-এ লেনদেন করছে। ফলে আজ কোম্পানি ও গ্রাহকরা লাভবান হবেন বলেই মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। 

সকালে নিফটি পিএসইউ ব্যাঙ্ক এবং নিফটি রিয়েলটি প্রতিটি ১ শতাংশের বেশি বেড়েছে৷ নিফটি আইটি এবং নিফটি অয়েল অ্যান্ড গ্যাস শুধুমাত্র দুটি সেক্টরালের শেয়ারের দাম নেগেটিভ দেখা গিয়েছে। 

আরও পড়ুন

নিফটি ৫০-এ শীর্ষ পাঁচটি লাভকারী ছিল BPCL, SBI Life, Dr Reddy's, Tata Motors এবং Bajaj Finance। অন্যদিকে, শীর্ষ হারে ছিল ব্রিটানিয়া, ওএনজিসি, ভারতী এয়ারটেল, এলটিআইএম এবং জেএসডব্লিউ স্টিল।

টাটা মোটরসের গ্রাহকদের শেয়ার প্রাইস প্রায় ১ শতাংশ বৃদ্ধি পেয়েছে।  অর্থনৈতিক বিশেষজ্ঞরা দাবি করছেন, সিঙ্গুর মামলায় টাটাদের ক্ষতিপূরণ পাওয়ার কথা। সেই আদেশ সামনে আসার পরই টাটার শেয়ার এখন ঊর্ধবমুখী। 

চয়েস ব্রোকিং-এর গবেষণা বিশ্লেষক অমেয়া রণদিভ বলেছেন, 'গত তিন দিনে, নিফটি উচ্চ উচ্চ এবং উচ্চতর নিম্ন অর্জনের একটি সামঞ্জস্যপূর্ণ প্যাটার্ন প্রদর্শন করেছে, যা বাজারে সামান্য পরিবর্তনের ইঙ্গিত দেয়৷' 

প্রসঙ্গত, সিঙ্গুর মামলায় রাজ্যকে ১১% সুদ সহ টাটা মোটর্সকে ৭৬৬ কোটি টাকা প্রদান করার নির্দেশ দিয়েছে মধ্যস্থতাকারী প্যানেল।এর আগে যদিও ২০১৬ সালে, সুপ্রিম কোর্ট অধিগ্রহণকৃত জমি মূল জমির মালিকদের কাছে ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। যাকে ঐতিহাসিক জয় হিসেবেই দেখেছিল তৃণমূল কংগ্রেস। 

Advertisement

 

TAGS:
Advertisement