scorecardresearch
 

General Knowledge: ট্রেনের টিকিট চেক করাই কাজ, তাহলে TTE আর TC মধ্যে পার্থক্য কোথায়?

যাত্রীদের কাছ থেকে টিকিটের বিষয়ে খোঁজখবর নেওয়ার জন্য রেল কর্মচারীদের নিয়োগ করে, যাদেরকে TTE বা TC বলা হয়। সাধারণত লোকেরা টিটিই এবং টিসিকে একই বলে মনে করে, যেখানে বাস্তবে তা নয়।

Advertisement
 TTE আর TC মধ্যে পার্থক্য TTE আর TC মধ্যে পার্থক্য
হাইলাইটস
  • টিকিটের বিষয়ে খোঁজখবর নেওয়ার জন্য রেল কর্মচারীদের নিয়োগ করে
  • যাদেরকে TTE বা TC বলা হয়

ভারতীয় রেলকে (Indian Railways) দেশের লাইফলাইন বলা হয়। আমাদের দেশে ১৫ হাজারের বেশি ট্রেন চলে, যেগুলোতে দেশের জনসংখ্যার একটি বড় অংশ প্রতিদিন যাতায়াত করে। যাত্রীদের কাছ থেকে টিকিটের বিষয়ে খোঁজখবর নেওয়ার জন্য রেল কর্মচারীদের নিয়োগ করে, যাদেরকে TTE বা TC বলা হয়। সাধারণত লোকেরা টিটিই এবং টিসিকে একই বলে মনে করে, যেখানে বাস্তবে তা নয়। দুজনই রেলের বাণিজ্যিক বিভাগ থেকে আসলেও এই দুইজনের কাজ আলাদা। আজ আমরা আপনাকে TTE এবং TC এর মধ্যে পার্থক্য এবং তাদের কাজগুলি সম্পর্কে তথ্য দিতে যাচ্ছি।

টিটিই অর্থাৎ ট্র্যাভেলিং টিকিট এক্সামিনার (Travelling Ticket Examiner) রেলের বাণিজ্যিক বিভাগের অধীনে নিয়োগ করা হয়। নাম অনুসারে, তাদের কাজটি যাত্রার সময় যাত্রীদের কাছ থেকে টিকিটের অনুসন্ধান এবং তদন্ত সম্পর্কিত। প্রকৃতপক্ষে, টিটিই-কে চলমান মেল ও এক্সপ্রেস ট্রেনগুলির জন্য নিয়োগ করা হয়। তাদের কাজ হল ট্রেনে ভ্রমণকারী লোকদের কাছ থেকে তাদের টিকিট চেক (Ticket Check) করা, পরিচয়পত্র মেলানো এবং বিনা টিকিটে ভ্রমণ করা লোকদের কাছ থেকে জরিমানা আদায় করা। তাদের কাছে ট্রেনে ভ্রমণকারী যাত্রীদের একটি তালিকা থাকে। নিশ্চিত রিজার্ভেশন থাকা সত্ত্বেও কেউ যদি ভ্রমণ না করে, তবে তাদের সেই খালি আসনটি RAC বা অপেক্ষমাণ তালিকার যাত্রীকে বরাদ্দ করার অধিকার রয়েছে টিটিই-দের

এছাড়াও তাঁদের এটাও অধিকার রয়েছে যে যদি কোনও সিট খালি থাকে এবং ট্রেনে ভ্রমণকারী কোনও যাত্রীর প্রয়োজন হয়, তাহলে তাঁরা একটি নির্দিষ্ট ফি নিয়ে সেই আসনটি বরাদ্দ করতে পারেন। যাত্রার সময়, আপনি যদি কোনও সমস্যায় পড়েন বা রেল সংক্রান্ত কোনও অসুবিধার সম্মুখীন হন, তবে সেই ক্ষেত্রে আপনি টিটিই-এর কাছে রাখা অভিযোগ বইতে আপনার অভিযোগ নথিভুক্ত করতে পারেন। একটি নির্দিষ্ট দূরত্বের জন্য নির্ধারিত চলমান ট্রেনে তাঁদের ডিউটি ​দেওয়া হয় এবং তাদের সমস্ত কার্যক্রম শুধুমাত্র ট্রেনের ভিতরেই সম্পন্ন হয়।

আরও পড়ুন

Advertisement

অন্যদিকে, টিসি (TC) অর্থাৎ টিকিট কালেক্টরও (Ticket Collector) রেলের বাণিজ্য বিভাগের অধীনে নিযুক্ত হন। আসলে টিটি-র কাজ টিটিই-র মতোই। পার্থক্য হল টিটিই-এর ট্রেনের ভিতরে টিকিট চেক করার অধিকার রয়েছে। যেখানে টিসি অর্থাৎ টিকিট কালেক্টরের প্ল্যাটফর্মে টিকিট চেক করার অধিকার রয়েছে। রেলের প্ল্যাটফর্মের পাশাপাশি, স্টেশনে ঢোকা ও বেরোনোর পথেও তাঁদের টিকিট চেক করতে দেখা যায়। আপনি যদি প্ল্যাটফর্মে উপস্থিত থাকেন এবং আপনার কাছে কোনও বৈধ টিকিট না থাকে, তবে টিসি আপনাকে জরিমানা করতে পারেন।

Advertisement