scorecardresearch
 

What is cusec: রচনা 'কুইন্টাল' বলেছিলেন, আপনি জানেন ১ কিউসেক মানে কত লিটার জল?

কিউসেক মানে প্রতি ঘনফুট সেকেন্ড। অর্থাৎ এক সেকেন্ডে এক ফুট চওড়া, লম্বা ও এক ফুট গভীর স্থান থেকে যে পরিমাণ জল প্রবাহিত হতে পারে।

Advertisement
রচনাদি 'কুইন্টাল' বলেছিলেন, জানেন ১ কিউসেক মানে কত লিটার জল? রচনাদি 'কুইন্টাল' বলেছিলেন, জানেন ১ কিউসেক মানে কত লিটার জল?
হাইলাইটস
  • কিউসেক মানে প্রতি ঘনফুট সেকেন্ড
  • অর্থাৎ এক সেকেন্ডে এক ফুট চওড়া, লম্বা ও এক ফুট গভীর স্থান থেকে যে পরিমাণ জল প্রবাহিত হতে পারে

জল অনেক উৎস থেকে পাওয়া যায়, যা আমাদের দৈনন্দিন রুটিনের প্রতিটি কাজে ব্যবহৃত হয়। জল বিভিন্ন উদ্দেশ্যে বিভিন্ন উপায়ে পরিমাপ করা হয়। পানীয় জল সরবরাহ, নির্মাণ কাজ, কৃষি, শিল্প এবং বিভিন্ন শিল্পে, জলের পরিমাণ পরিমাপের জন্য বিভিন্ন ইউনিট ব্যবহার করা হয়। এর মধ্যে একটি হল 'কিউসেক' বা 'কিউবিক ফুট পার সেকেন্ড'। আসুন জেনে নিই এই এককটি কী এবং ১ কিউসেকে মানে কত লিটার জল।

কিউসেক হল পরিমাপের গুরুত্বপূর্ণ একক

এর মাধ্যমে জল সরবরাহের গতি ও পরিমাণ পরিমাপ করা সহজ হয়। কিউসেক প্রবাহিত জলের আয়তন পরিমাপ করে, যা এটি এক সেকেন্ডে অতিক্রম করে। যদি একটি নদীর জলের পরিমাণ কিউসেকে পরিমাপ করা হয়, তাহলে দেখায় যে নদীটি দিয়ে এক সেকেন্ডে কতটা জল প্রবাহিত হয়।

এই ইউনিট প্রধান উদ্দেশ্যে ব্যবহৃত হয়

পরিমাপের এই একক জলবায়ু বিজ্ঞান, নির্মাণ শিল্প এবং নির্মাণ কাজ ইত্যাদিতে ব্যবহৃত হয়। এটি ভরের বেগ দেখাতে ব্যবহৃত হয়। একই সময়ে, এই ইউনিটটি জলের বিভিন্ন উৎসের সময় থেকে পরিবর্তনের সরবরাহের পরিমাণ পরিমাপ করতে ব্যবহৃত হয়। এই ইউনিটটি বৈজ্ঞানিক গবেষণা যেমন জলবায়ু পরিবর্তন এবং বাঁধের নিরাপত্তা ইত্যাদিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এক কিউসেকে এত জল

কিউসেক মানে প্রতি ঘনফুট সেকেন্ড। অর্থাৎ এক সেকেন্ডে এক ফুট চওড়া, লম্বা ও এক ফুট গভীর স্থান থেকে যে পরিমাণ জল প্রবাহিত হতে পারে। সাধারণত এক কিউসেক প্রতি সেকেন্ডে ২৮.৩১৭ লিটার জল থাকে। এখন আপনি অনুমান করতে পারেন যে বর্ষাকালে বাঁধ থেকে কতটা জল ছাড়া হয়।

Advertisement
Advertisement