scorecardresearch
 

Agnipath recruitment:অগ্নিপথ : ১ কোটির বিমা, ৩০ দিন ছুটি; জারি নিয়োগ-বিজ্ঞপ্তি

Agnipath recruitment: অগ্নিবীররা চাকরিকালীন সময়ে ভ্রমণ ভাতা পাবেন। এ ছাড়া বছরে ৩০ দিন ছুটি পাবেন। তাদের জন্য মেডিকেল লিভের ব্যবস্থা আলাদা থাকবে। সিএসডি ক্যান্টিনের সুবিধাও পাবেন অগ্নিবীররা। এছাড়াও, যদি দুর্ভাগ্যবশত কোনও অগ্নিবীর পরিষেবা চলাকালীন (চার বছর) মারা যান তবে তার পরিবার বিমা কভার পাবে।

Advertisement
অগ্নিপথে নিয়োগের বিজ্ঞপ্তি জারি  বায়ুসেনার অগ্নিপথে নিয়োগের বিজ্ঞপ্তি জারি বায়ুসেনার
হাইলাইটস
  • বিক্ষোভের মাঝেই অগ্নিপথে নিয়োগ শুরু
  • বিজ্ঞপ্তি জারি বায়ুসেনার

Agnipath recruitment: অগ্নিপথ প্রকল্পের অধীনে অগ্নিপথ নিয়োগের জন্য, বিমান বাহিনী তার ওয়েবসাইটে বিশদ প্রকাশ করেছে। এই বিশদ অনুসারে, চার বছরের চাকরির সময়, অগ্নিবীরদের বিমান বাহিনী অনেক সুযোগ-সুবিধা প্রদান করবে, যা স্থায়ী বিমানকর্মীদের জন্য উপলব্ধ সুবিধা অনুসারে হবে। এয়ারফোর্স ওয়েবসাইটে আপলোড করা তথ্য অনুযায়ী, বেতনের পাশাপাশি অগ্নিবীররা হার্ডশিপ অ্যালাউন্স, ইউনিফর্ম অ্যালাউন্স, ক্যান্টিন সুবিধা এবং চিকিৎসা সুবিধাও পাবেন। এই সুবিধাগুলি একজন নিয়মিত সৈনিকের জন্য উপলব্ধ।

অগ্নিবীররাও পরিষেবার সময় ভ্রমণ ভাতা পাবেন। এ ছাড়া বছরে ৩০ দিন ছুটি পাবেন। তাদের জন্য চিকিৎসা ছুটির ব্যবস্থা আলাদা। সিএসডি ক্যান্টিনের সুবিধাও পাবেন অগ্নিবীররা। যদি দুর্ভাগ্যবশত একজন অগ্নিবীর চাকরি চলাকালীন (চার বছর) মারা যান তবে তার পরিবার বিমা কভার পাবে। এর আওতায় প্রায় ১ কোটি টাকা পাবে তার পরিবার।

পারফরমেন্সের ভিত্তিতে নিয়মিত ক্যাডার পাওয়া যাবে 
বিমান বাহিনী বলেছে যে বিমান বাহিনীতে তাদের নিয়োগ বিমান বাহিনী আইন১৯৫০- এর অধীনে হবে ৪  বছরের জন্য । বিমান বাহিনীতে অগ্নিবীরদের আলাদা র‌্যাঙ্ক থাকবে, যা বিদ্যমান র‌্যাঙ্ক থেকে আলাদা হবে। অগ্নিবীরদের অগ্নিপথ প্রকল্পের সমস্ত শর্ত মানতে হবে। বিমান বাহিনীতে নিয়োগের সময় যে অগ্নিবীরদের বয়স ১৮  বছরের কম তাদের তাদের নিজের নিয়োগপত্রে   পিতামাতা বা অভিভাবকের  স্বাক্ষর করাতে  হবে। চার বছর চাকরির পর ২৫ শতাংশ অগ্নিবীরকে নিয়মিত ক্যাডারে নেওয়া হবে। এই ২৫  শতাংশ অগ্নিবীরদের চাকরিকালীন সময়ে তাদের সার্ভিস পারফরমেন্সের  ভিত্তিতে নিয়োগ করা  হবে।

 

সম্মান ও পুরস্কারের যোগ্য হবেন
 বায়ুসেনার তরফে জানানো হয়েছে, অগ্নিবীররা সম্মান ও পুরস্কারের অধিকারী হবেন। বিমান বাহিনীর গাইডলাইন  অনুযায়ী অগ্নিবীরদের সম্মান ও পুরস্কার দেওয়া হবে। বিমান বাহিনীতে নিয়োগের পর সেনাবাহিনীর চাহিদা অনুযায়ী অগ্নিবীরদের প্রশিক্ষণ দেওয়া হবে।

Advertisement

সেবার সময় মৃত্যু ঘটলে 
অগ্নিবীররা ৪ বছরের পরিষেবার সময়কালে ৪৮  লক্ষ টাকার বিমা কভার পাবেন। এছাড়াও, তাদের এককালীন  লক্ষ টাকা দেওয়া হবে। এছাড়া ৪ বছরের চাকরির মধ্যে যে সময়টা বাকি থাকবে সেই বেতনও অগ্নিবীরের পরিবারকে দেওয়া হবে। এ ছাড়া অগ্নিবীরের অবসর তহবিলে জমা হওয়া টাকার ওপর সরকারের যোগদান ও সুদও অগ্নিবীরের পরিবারকে দেওয়া হবে।

Advertisement