scorecardresearch
 

Aikyashree Scholarship : ক্লাস ১০-এ ৫০ শতাংশ নম্বর থাকলে বছরে ১২ হাজার টাকার স্কলারশিপ

Aikyashree Scholarship: অভাবী-মেধাবীদের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee) রাজ্য়ে বেশ কয়েকটি স্কলারশিপ চালু করেছেন। তার মধ্যে অন্যতম ঐক্যশ্রী মেধাবৃত্তি (Aikyashree Scholarship)।

অভাবী-মেধাবীদের জন্য রাজ্য সরকার অনেকগুলো স্কলারশিপ চালু করেছে (প্রতীকী ছবি) অভাবী-মেধাবীদের জন্য রাজ্য সরকার অনেকগুলো স্কলারশিপ চালু করেছে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • টাকার অভাবে অনেকের লেখাপড়া চালাতে সমস্যা দেখা দেয়
  • এই সমস্য়ার অনেকটাই সমাধান করে দিতে পারে মেধাবৃত্তি বা স্কলারশিপ
  • অভাবী মেধাবীদের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্য়ে বেশ কয়েকটি স্কলারশিপ চালু করেছেন

টাকার অভাবে অনেকের লেখাপড়া চালাতে সমস্যা দেখা দেয়। অনেক কষ্টে পড়াশোনা চালাতে হয়। বইপত্র জোগাড় করা থেকে শুরু করে পরীক্ষায় বসার খরচের জন্য নির্ভর করতে হয় অন্যদের ওপর। 

আরও পড়ুন: বিয়ের পর প্রথম Christmas Celebration ভিকি-ক্যাটরিনার, দেখুুন PHOTOS

সমাধানে স্কলারশিপ
এই সমস্য়ার অনেকটাই সমাধান করে দিতে পারে মেধাবৃত্তি বা স্কলারশিপ। রাজ্য এবং কেন্দ্র সরকারের বিভিন্ন প্রকল্প রয়েছে এ নিয়ে। বেশ কয়েকটি বেসরকারি সংস্থাও মেধাবৃত্তি দেয়।

আরও পড়ুন: মা সারদার জন্মতিথিতে বেলুড়ে ভক্তরা, আবেগে চোখে জল

মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্য়োগে
অভাবী-মেধাবীদের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee) রাজ্য়ে বেশ কয়েকটি স্কলারশিপ চালু করেছেন। এর সাহায্যে তাদের লেখাপড়া টাকাপয়সার অভাবে থেমে যাবে না। পড়াশোনা করে পড়ুয়ারা নিজেদের পায়ে দাঁড়াতে পারবে।

রাজ্য সরকারের মাদ্রাসা শিক্ষা দফতর ঐক্যশ্রী মেধাবৃত্তি (Aikyashree Scholarship) দেয়। প্রথম শ্রেণি থেকে শুরু হয় এই বৃত্তি। মাধ্যমিক এবং তার পরের স্তরের লেখাপড়া করার জন্যও এই মেধাবৃত্তি দেওয়া হয়।

আরও পড়ুন: জানুয়ারিতে ১৬ দিন বন্ধ ব্য়াঙ্ক, দেখে নিন সেই লিস্ট, হয়রানি কমবে

কত টাকা পাওয়া যেতে পারে?
আজ আমরা জেনে নেব ক্লাস ১১ এবং ১২-এর পড়ুয়ারা এই মেধাবৃত্তি (Aikyashree Scholarship) থেকে কত টাকা পাওয়া যেতে পারে। এই প্রকল্পে যারা বাড়িতে থেকে পড়ছে এবং যারা হোস্টেলে থেকে পড়ছে- দু'ধরনের পড়ুয়াই আবেদন করতে পারবে।

আরও পড়ুন: ডেলিভারি রুমে প্রেগন্যান্ট মহিলাকে সাহায্য করল কুকুর, সেই ছবি ভাইরাল

যারা বাড়িতে থেকে পড়ছে, তারা পাবে ১০ হাজার ২০০ টাকা। এর মধ্যে অ্য়াডমিশন ফি এবং টিউশন ফি হিসেবে পাওয়া যাবে ৭ হাজার ৭০০ টাকা। আর মেইটেনেন্স অ্য়ালাউন্স হিসেবে পাওয়া যাবে আড়াই হাজার টাকা। 

অন্যদিকে, যারা হোস্টেলে থেকে লেখাপড়া করবে তাদের জন্য থাকছে ১১ হাজার ৯০০ টাকা। অ্য়াডমিশন ফি এবং টিউশন ফি হিসেবে দেওয়া হবে ৭ হাজার ৭০০ টাকা। এবং তারা ৪ হাজার ২০০ টাকার মেইটেনেন্স অ্য়ালাউন্স ফি পাবে।

কারা এই প্রকল্পের সুবিধা পাবে-

  • আবেদনকারী পড়ুয়াকে এ রাজ্য়ের বাসিন্দা হতে হবে
  • এখন যারা পড়ুয়া শুধুমাত্র তারাই এখানে আবেদন করতে পারবে
  • মাধ্যমিত পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর পেতে হবে
  • পারিবারিক বার্ষিক আয় ২ লক্ষ টাকার ভেতরে হতে হবে
  • তাদের সংঘালঘু সম্প্রদায়ের হতে হবে। মুসলিম, খ্রিস্টান, শিখ, বৌদ্ধ পার্সি এবং জৈন- আবেদনকারী পড়ুয়াকে এই ৬টি সম্প্রদায়ের মধ্যে যে কোনও একটি সম্প্রদায়ের হতে হবে
  • বাংলার বাইরে পড়ছে, এমন কোনও পড়ুয়া এখানে আবেদন করতে পারবে না