scorecardresearch
 

CBSE Class 10 English Question Paper : ভুল মানল সিবিএসই, দশম শ্রেণিতে বিতর্কিত প্রশ্নটিতে দেওয়া হবে ফুল মার্কস

CBSE Class 10 English Question Paper: শেষ পর্যন্ত নিজেদের ভুল মেনে নিল সিবিএসই (CBSE)। তাদের একটি প্রশ্ন নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়। সমালোচনা করেন কংগ্রেসের রাহুল গান্ধী (Congress Leader Rahul Gandhi), প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi)। 

ফের বিতর্কে সিবিএসসি-র প্রশ্নপত্র (প্রতীকী ছবি) ফের বিতর্কে সিবিএসসি-র প্রশ্নপত্র (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • শেষ পর্যন্ত নিজেদের ভুল মেনে নিল সিবিএসই
  • তাদের একটি প্রশ্ন নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়
  • সমালোচনা করেন কংগ্রেসের রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী

CBSE Class 10 English Question Paper: শেষ পর্যন্ত নিজেদের ভুল মেনে নিল সিবিএসই (CBSE)। তাদের একটি প্রশ্ন নিয়ে তুমিল বিতর্ক শুরু হয়। সোশ্যাল মিডিয়ায় একের পর এক পোস্টে তার নিন্দা করা হয়। সমালোচনা করেন কংগ্রেসের রাহুল গান্ধী (Congress Leader Rahul Gandhi), প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi)। 

কী হয়েছিল
সিবিএসসি (CBSE)-এর বোর্ডের দশম শ্রেণির ইংরেজি পরীক্ষায় একটি প্রশ্ন নিয়ে বিতর্ক চরমে ওঠে। অভিযোগ উঠেছে, সেখানে একটি প্য়াসেজের প্রশ্ন গাইডলাইন্স মেনে করা হয়নি। তাই ওই প্রশ্নের জন্য পড়ুয়াদের পুরো নম্বর দেওয়া হবে। 

আরও পড়ুন: ক্লাস টুয়েলভের বোর্ড পরীক্ষায় গুজরাত দাঙ্গা নিয়ে প্রশ্ন, ক্ষমা চাইল সিবিএসই

বোর্ড জানিয়েছে, তারা বিভিন্ন রকমের ফিডব্যাক পেয়েছে। আর তারপরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই প্রশ্ন বিষয়-বিশেষজ্ঞ কমিটির কাছে পাঠানো হয়েছে। কমিটি বিষয়টি নিয়ে বিচার করে। 

আরও পড়ুন: নলেন গুড়-ছানার প্রেমে তৈরি মাখা সন্দেশে মজে বাঙালি 

cbse

তারপর দেখা যায়, সেই প্রশ্ন বোর্ডের গাইডলাইন মানা হয়নি। আর তাই বোর্ড সিদ্ধান্ত নিয়েছে প্রশ্নপত্র সিরিজ জেএসকে/১ (JSK/1)-এর জন্য পড়ুয়াদের পুরো নম্বর দেওয়া হবে।

আরও পড়ুন: Monalisa ফ্লোরাল শর্ট ড্রেসে জলের ধারে আবেদনের ঢেউ তুলেছেন, দেখুন

সিবিএসই  (CBSE) তাদের দশম শ্রেণির পরীক্ষায় একটি প্য়াসেজে বলা হয়েছে, বাড়িতে মহিলাদের বেশি অধিকার পেলে শিশুরা বিগড়ে যায়। এ ছাড়াও মহিলা-বিরোধী আরও কিছু টার্ম ব্যবহার করা হয় বলে অভিযোগ। 

আরও পড়ুন: প্রেমে ধাক্কা খেয়ে আত্মঘাতী TMC কাউন্সিলর, সঙ্গী UP থেকে পাকড়াও

এর এরপরই শুরু হয় শোরগোল। সোশ্যাল মিডিয়ায় তীব্র আলোড়ন পড়ে যায়। ওই প্রশ্নপত্রের স্ক্রিনশট নিয়ে একের পর এক শেয়ার হতে থাকে। এবং বোর্ডের সমালোচনা করা হয়। 

আরও পড়ুন: কলেজ ছাত্রীকে গাড়িতে তুলে নিয়ে যাওয়ার চেষ্টা! তোলপাড় দাশনগর

নেট-নাগরিকদের মধ্যে অনেকেই কড়া ভাষায বোর্ডের নিন্দা করেছেন। তাঁরা বিস্ময় প্রকশা করেছেন, কী করে এমন ভাষা ব্যবহার করা হল! বোর্ড পিছনের দিকে হাঁটছে- এমনও মন্তব্য করেছেন কয়েকজন। বোর্ডকে ক্ষমা চাইতে বলেছে। 

এরই মাঝে কংগ্রেসের রাহুল গান্ধী (Congress Leader Rahul Gandhi), প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) বোর্ডকে ট্যাগ করে টুইট করেছেন। তার পাশাপাশি তাঁরা বিজেপি-আরএসএস (BJP-RSS)-কেও নিশানা বানিয়েছেন। এর আগে বিসিএসই দ্বাদশ শ্রেণির সমাজবিদ্য়া পরীক্ষায় গুজরাত দাঙ্গা নিয়ে প্রশ্ন করেছিল। তখনও বিতর্ক দেখা দেয়।

পরীক্ষা চলার মাঝে ফের একবার বিতর্ক জড়াল বোর্ড (CBSE)। তবে বোর্ড বিষয়টি মিটিয়ে নিতে চেয়েছে। তারা ইতিমধ্যে ক্ষমা চেয়ে নিয়েছে। তবে তার আগে অবশ্য দেদার ট্রোল করা হয়েছে তাদের। এই কাজের জন্য় একের পর এক পোস্টে সমালোচনা করা হয়েছে।

 

 
; ; ;