scorecardresearch
 

CBSE : ক্লাস টুয়েলভের বোর্ড পরীক্ষায় গুজরাত দাঙ্গা নিয়ে প্রশ্ন, ক্ষমা চাইল সিবিএসই

CBSE: এখন চলছে তাদের প্রথম টার্মের পরীক্ষা। দশম এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য এই পরীক্ষার আয়োজন করা হয়েছে।

Advertisement
সিবিএসই-র দ্বাদশ শ্রেণির সমাজবিদ্যা পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে বিতর্ক (প্রতীকী ছবি) সিবিএসই-র দ্বাদশ শ্রেণির সমাজবিদ্যা পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে বিতর্ক (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • প্রশ্নপত্রে বিতর্কিত বিষয় থাকার জন্য ক্ষমা চাইল সিবিএসই
  • বুধবার দ্বাদশ শ্রেণির সমাজবিদ্য়া বিষয়ের পরীক্ষা ছিল
  • আর সেখানে একটি প্রশ্ন নিয়ে বিতর্ক তৈরি হয়

CBSE: প্রশ্নপত্রে বিতর্কিত বিষয় থাকার জন্য ক্ষমা চাইল সিবিএসই (CBSE)। বুধবার দ্বাদশ শ্রেণির সমাজবিদ্য়া বিষয়ের পরীক্ষা ছিল। আর সেখানে একটি প্রশ্ন নিয়ে বিতর্ক তৈরি হয়। যার জেরে ক্ষমা চাইতে হয় সিবিএসই (CBSE)-কে। 

এখন চলছে তাদের প্রথম টার্মের পরীক্ষা। দশম এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য এই পরীক্ষার আয়োজন করা হয়েছে। বলা যেতে পারে এই শিক্ষাবর্ষে সিবিএসই (CBSE)-এর দ্বাদশ শ্রেণির প্রথম বড়সড় পরীক্ষা হয় এদিন।

সেখানে একটা প্রশ্ন নিয়ে বিতর্ক তৈরি হয়। সেখানে প্রশ্ন এসেছিল, ২০০২ সালে গুজরাতে প্রবল মুসলিমবিরোধী ঘটনা কোন সরকারের সময় হয়েছিল? প্রশ্নে দেওয়া ছিল চারটে অপশন। সেগুলি হল-কংগ্রেস, বিজেপি, ডেমোক্র্যাটিক এবং রিপাবলিকান।

আরও পড়ুন: COVID-ধাক্কা, প্রতি ৩ জনের মধ্যে একজনের ব্যক্তিগত জীবনে খারাপ প্রভাব 

এদিন টুইটারে তারা ক্ষমা চেয়েছে। সেখানে তারা বলেছে, আজকের দ্বাদশ শ্রেণির সমাজবিদ্যা বিষয়ে একটি প্রশ্ন করা হয়েছে যা উপযুক্ত নয়। এবং সেটি সিবিএসই (CBSE)-এর নির্দেশিকা ভাঙছে। প্রশ্ন সেট করার কাজে বাইরের বিশেষজ্ঞ যুক্ত। সিবিএসই নিজের ভুল মানছে। এবং এই ঘটনায় অভিযুক্ত ব্যক্তির কড়া শাস্তি হবে। 

আরও পড়ুন: ঝমঝমিয়ে লোকাল চলতেই ফের জায়গা দখল ওদের! বাড়ছে কদর 

এরপর তারা (CBSE) আরও একটি টুইট করে। সেখানে তারা বলেছে, প্রশ্নপত্র যাঁরা সেট করেন তাঁদের সাফ জানিয়ে দেওয়া হয়েছে প্রশ্ন যেন শিক্ষা সংক্রান্ত হয়। এবং তা যেন শ্রেণি, ধর্মনিরপেক্ষ হয়। আর্থ-সামাজিক পছন্দের ভিত্তিতে মানুষের ভাববেগে আঘাত দিতে পারে, এমন কিছু যেন না হয়। 

Advertisement

আরও পড়ুন: নবদ্বীপের চরকি, সবংয়ের গাছবোমা-জলবোমা, কোন এলাকায় কোন বাজি বিখ্য়াত? 

তবে এর বিরুদ্ধ মতেও উঠে এসেছে। সিবিএসই-র ক্ষমা চাওয়া নিয়ে প্রশ্ন তুলেছেন তাঁরা। টুইট ব্যবহারকারী দুই ব্যক্তি জানিয়েছেন, তা সিলেবাসে রয়েছে। তারা ছবিও তুলে ধরেছেন।

আরও পড়ুন: তুলাইপাঞ্জি আর বাঁশকাঠি চালে ধামাকা অফার দিচ্ছে রাজ্য, মিলবে

একজন লিখেছেন, কী করে আপনারা ক্ষমা চাইতে পারেন যখন সেই বিষয়টি আপনাদের সিলেবাসেই রয়েছে? তিনি সমাজবিদ্যা বিষয়ের সিলেবাসের ইংরেজি সংস্করণের ছবি তুলে দিয়ে দিয়েছেন।

আর এক টুইট ব্যবহারকারী দাবি করেছেন, প্রশ্নপত্রে যা জানতে চাওয়া হয়েছে, তা ইতিমধ্যে বইতেই রয়েছে। কোথায় তা রয়ছে, সে ব্য়াপারে বিস্তারিত জানিয়েছেন তিনি।

 

Advertisement