scorecardresearch
 

Education Loan : সবথেকে সস্তা এডুকেশন লোন পাবেন কী করে? জানালেন বিশেষজ্ঞরা

How to Get the Cheapest Education Loan: শিক্ষা ঋণ অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। কারণ ভারতে হোক বা বিদেশে, উচ্চশিক্ষার খরচ বাড়ছে। এটা কাজে আসে যখন শিক্ষার্থীরা আর্থিক সংকটের সম্মুখীন হয় এবং কখনও কখনও তাঁদের শিক্ষার স্বপ্নের অর্থায়নের জন্য তাঁদের সম্পত্তি এবং অন্যান্য সম্পদকে ঝুঁকিতে ফেলতে হয়।

Advertisement
এডুকেশন লোনে কম সুদ দেওয়ার সহজ উপায় (প্রতীকী ছবি) এডুকেশন লোনে কম সুদ দেওয়ার সহজ উপায় (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • শিক্ষা ঋণ অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে
  • কারণ ভারতে হোক বা বিদেশে, উচ্চশিক্ষার খরচ বাড়ছে
  • এটা কাজে আসে যখন শিক্ষার্থীরা আর্থিক সংকটের সম্মুখীন হয়

How to Get the Cheapest Education Loan: শিক্ষা ঋণ অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। কারণ ভারতে হোক বা বিদেশে, উচ্চশিক্ষার খরচ বাড়ছে। এটা কাজে আসে যখন শিক্ষার্থীরা আর্থিক সংকটের সম্মুখীন হয় এবং কখনও কখনও তাঁদের শিক্ষার স্বপ্নের অর্থায়নের জন্য তাঁদের সম্পত্তি এবং অন্যান্য সম্পদকে ঝুঁকিতে ফেলতে হয়। 

যদিও বাজারে সরকারি খাতের ব্যাঙ্ক, বেসরকারি খাতের ব্যাঙ্ক এবং NBFC থেকে ফিনটেক কোম্পানিগুলির মধ্যে অনেকগুলি বিকল্প রয়েছে, অনেক সময় সেরা বিকল্পটি বেছে নেওয়া কঠিন হয়ে পড়ে কারণ খরচ বিবেচনা করার মতো কয়েকটি উপাদানের মধ্যে একটি হতে পারে।

এখানে এমন জিনিসগুলোর এক তালিকা রয়েছে, যা সঠিক ঋণ পণ্য এবং সঠিক ঋণদাতা নির্ধারণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

সুদের হার দেখে নিন
প্রথমটি হল বিভিন্ন ঋণদাতাঁদের দেওয়া সুদের হার। “আপনি যদি সরকারি ব্যাঙ্ক থেকে শিক্ষা ঋণ নেন, তাহলে গড় সুদের হার প্রায় ৭.৭৫ শতাংশ থেকে শুরু হয়। একই বেসরকারি ব্যাঙ্কে, সুদের হার প্রায় ১০.৫ শতাংশ থেকে শুরু হয়। সুতরাং স্পষ্টতই পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলো একটি ভাল বিকল্প। কিন্তু যখন প্রসেসিস বা প্রক্রিয়াকরণের কথা আসে, তখন আপনার সেদিকেও মনোযোগ দেওয়া উচিত। কারণ বেসরকারি ব্যাঙ্ক এবং এনবিএফসিগুলোতে তুলনামূলকভাবে  খুব দ্রুত প্রক্রিয়াকরণ হয়, "জ্ঞানধনের সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা অঙ্কিত মেহরা বলেছেন।

আরও পড়ুন: বাঁদরদের জন্য গাছ লাগানো বিশেষ ব্রিজ, আরামে করবে রাস্তা পার

আরও পড়ুন: নলেন গুড় হুড়মুড়িয়ে ওজন কমিয়ে দেয়? বিশেষজ্ঞরা বলছেন...

আরও পড়ুন: সরকারি বাসে ২০ তাজা বোমা, একটু এদিক-ওদিক হলেই...

এখন ব্যাঙ্কের ধরন ছাড়াও অন্যান্য কারণও রয়েছে, যার ওপর সুদের হার নির্ভর করে। যেমন আপনি কোন কোর্স করছেন, কোন ইনস্টিটিউট থেকে করছেন এবং অন্যান্য বিষয়ের মধ্যে আপনার ক্রেডিট স্কোর কত।

Advertisement

ছাত্রদের মাথায় রাখতে হবে
“প্রথমত, ছাত্রদের দেখে নেওয়া দরকার যে বিশ্ববিদ্যালয়/ইন্সটিটিউটের শিক্ষা ঋণের জন্য ব্যাঙ্ক বা NBFC-এর সঙ্গে চুক্তি আছে কিনা। বেশ কিছু ক্ষেত্রে এই ধরনের টাই-আপগুলি দ্রুত ঋণ প্রসেস এবং শিক্ষার্থীদের সামগ্রিক খরচ কমাতে সাহায্য করে। বলেছেন এদেশে MPOWER ফাইন্যান্সিংয়ের জেনারেল ম্যানেজার (ভারত) এবং ভাইস প্রেসিডেন্ট অশ্বিনী কুমার।”

তিনি আরও বলেন, “ঋণ পাওয়ার অভিজ্ঞতা বেশ নিরবচ্ছিন্ন এবং ঝামেলামুক্ত হতে পারে। বিশ্ববিদ্যালয়গুলোর স্বীকৃত ঋণদাতাদের সাধারণত তাদের খ্যাতি এবং পরিষেবার মানসিকতার ওপর ভিত্তি করে বেশ ভালভাবে যাচাই করা হয় এবং সবথেকে ভাল ঋণের অপশনটি সুরক্ষিত করতে ছাত্রদের সাহায্য করার জন্য অতিরিক্ত পদক্ষেপ করা হয়।”

তাছাড়া শিক্ষা ঋণের সুদের হার ফ্লোটিং বা স্থির হতে পারে। ফ্লোটিং রেট পণ্যের জন্য, সুদের হার দুটি অংশ নিয়ে গঠিত: বেস রেট এবং মার্জিন। বেস রেট হল একটি বেঞ্চমার্ক রেট। যা হতে পারে LIBOR (লন্ডন ইন্টারব্যাঙ্ক অফার করা রেট), বা MCLR (তহবিল-ভিত্তিক ঋণের হারের প্রান্তিক খরচ)। গ্রাহক-স্তরের ঝুঁকি মূল্যায়ন অনুযায়ী মার্জিন বেঞ্চমার্কে যোগ করা হয়।

“বাজারের অবস্থার ওপর নির্ভর করে সময়ের সঙ্গে বেস রেট পরিবর্তিত হয়। কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি তাঁদের হার বৃদ্ধির প্রত্যাশায়, বেস রেট ভবিষ্যতে বাড়বে যা ঋণদাতাঁদের দ্বারা প্রদত্ত হারের আনুপাতিক বৃদ্ধির দিকে পরিচালিত করবে। সুদের হার বৃদ্ধির কারণে স্থায়ী সুদের হারের ঋণ প্রভাবিত হবে না। স্থির-সুদের ঋণের মাঝে মাঝে রিসেট ক্লজ থাকে। যা যদি থাকে, তাহলে পরে সুদের হার বাড়বে,” মেহরা বলেছেন।

কুমার যোগ করেন, “কিছু ক্ষেত্রে একটি পরিবর্তনশীল-হার পণ্য, কম সুদের হার অফার করতে পারে। কিন্তু ঋণ মেটানোর মোট সময়ে এটা নির্দিষ্ট হারের চেয়ে বেশি এবং স্তরে হওয়ার উচ্চ সম্ভাবনা রয়েছে, যা স্থির করতে পারে। পরিবর্তনশীল এক তুলনায় অনেক কম হার। মনে রাখবেন, শিক্ষা, শেখার, নেটওয়ার্কিং, বহু-সাংস্কৃতিক এবং বৈচিত্র্যময় পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য আপনার মূল্যবান সময় ক্রমবর্ধমান পরিবর্তনশীল হারের চাপে নষ্ট করা উচিত নয়। একটা নির্দিষ্ট হার মানসিক শান্তি প্রদান করে। বিশেষ করে যখন আপনি স্কুলে থাকবেন।"

আরও একটি গুরুত্বপূর্ণ দিক হল ঋণের পরিবর্তে ঋণদাতার প্রত্যাশা। উদাহরণ হিসেবে বলা যায়, সুরক্ষিত শিক্ষা ঋণ হল তহবিলের সবচেয়ে সস্তা উৎস। কারণ একটি সুরক্ষিত শিক্ষা ঋণে আনুমানিক ঝুঁকি কম থাকে। কারণ জামানত বন্ধক রাখা হয়।

বদলেছে নিয়ম
“প্রচলিত ধারণা হল, একটি জামানত বা অন্যান্য সম্পদ যেমন একটি বাড়ি, জমি, ইত্যাদির জন্য চাপ দেয় বা একটি কোসাইনার যাঁরা ঋণের জন্য গ্যারান্টি হিসাবে দাঁড়াতে পারে না। ধার দেওয়ার আধুনিক এবং সঞ্চয়কারী উপায়গুলো শিক্ষার্থীকে তাঁদের মা-বাবা সে ব্যাপারে নিশ্চিত করেছে। পরিবার বা বন্ধুদের বাধ্যবাধকতার চাপ থেকে মুক্ত করেছে। এবং কোনও জামানত বা কোসাইনার ছাড়াই নিজের ওপর ঋণ নিতে দেয়। তা সম্পূর্ণরূপে তাঁদের নিজস্ব অ্য়াকাডেমিক সম্ভাবনার ওপর ভিত্তি করে। এটা এক গুরুত্বপূর্ণ পরিবর্তনশীল এক নির্ভরযোগ্য ঋণ প্রদানকারীর সন্ধানের অংশ হিসাবে ছাত্রদের বিবেচনা করা উচিত,” কুমার বলেছেন।

 

Advertisement