scorecardresearch
 

বাঁদরদের জন্য গাছ লাগানো বিশেষ ব্রিজ, আরামে করবে রাস্তা পার

Brazil Government Makes Bridge for Endangered Golden Lion Tamarin: ২০১৮ সালে ইয়েলো ফিভারের কারণে গোল্ডেন লায়ন টেমারিন (Golden Lion Tamarin) মারাত্মক সমস্যার মধ্যে পড়েছিল। সেখানকার প্রায় ৩২ শতাংশ এই প্রজাতির বাঁদর মারা গিয়েছিল।

Advertisement
রিও ডি জেনেইরোয় তৈরি হয়েছে এই ব্রিজ। ছবি: রয়টার্স রিও ডি জেনেইরোয় তৈরি হয়েছে এই ব্রিজ। ছবি: রয়টার্স
হাইলাইটস
  • ব্রিজ তৈরি সারা দুনিয়ায় সরকারই করে থাকে
  • তবে এটা তৈরি হয়েছে বাঁদরদের জন্য
  • রাস্তা পারাপার করার সময় দুর্ঘটনা ঘটে যায়

Brazil Government Makes Bridge for Endangered Golden Lion Tamarin: ব্রাজিল (Brazil) ফুটবলে তামাম দুনিয়ার মন জয় করে নিয়েছে আগেই। এবার তাদের আরও একটি কাজ সবার মনে জায়গা করে নিয়েছে। আর সেটা হল একটি ব্রিজ। না ব্রিজ তৈরি সারা দুনিয়ায় সরকারই করে থাকে। তবে এটা তৈরি হয়েছে বাঁদরদের জন্য।

রাজধানী শহরে
ওই প্রাণীদের জন্য তৈরি হয়েছে বিশেষ ব্রিজ। রাজধানী রিও ডি জেনেই (Rio De Janeiro)-রোয় তৈরি হয়েছে সেই ব্রিজ। আসলে সেখানকার রাস্তার দু'ধারে রয়েছে জঙ্গল। সেখানে হামেশাই বিভিন্ন প্রাণী চলে আসে। আর রাস্তা পারাপার করার সময় দুর্ঘটনা ঘটে যায়।

আরও পড়ুন: আকাশ থেকে ঝাঁপ নীরজ চোপড়ার, তারপর যা হল দেখুন 

অনেক প্রাণী
ব্রাজিলের এই আটলান্টিক ফরেস্টে অনেক রকমের প্রাণী থাকে। তবে এর মাঝে হাইওয়ে হওয়ার কারণে প্রাণীরা সমস্যায় পড়েছে। তারা রাস্তার একদিক থেকে অন্যদিক যাওয়ার সময় দুর্ঘটনা হয়েছে। অনেক সময় দেখা গিয়েছে, প্রাণীর মৃত্যুও হয়েছে। 

আরও পড়ুন: এই ভাবে কানের ময়লা বের করেন? পর্দা ফাটতে পারে যে কোনও মুহূর্তে!

তবে প্রাণীদের অসুবিধা হয়েছে, এমন না। সমস্যায় পড়েছন পথচারী বা গাড়িচালকেরা। দুর্ঘটনার কবলে পড়েছেন তাঁরা। দেখা যাচ্ছে, এখানে সমস্য়া নতুন কিছু নয়। 

আরও পড়ুন: নামী হোটেলের রুমে গোপন ক্যামেরায় দম্পতির ঘনিষ্ঠ ছবি, ইংরেজবাজারে ধৃত ২

বাঁদরদের উপহার
এই ব্রিজ গোল্ডেন লায়ন টেমারিন (Golden Lion Tamarin) প্রজাতির বাঁদরের জন্য তৈরি হয়েছ। কারণ বাকি প্রাণীদের মধ্যে সবথেকে বেশি এদিক-ওদিক করে তারাই। তবে এই ব্রিজ তৈরি হলে বাঁদরের পাশাপাশি আরও অনেক প্রাণীর সুবিধা হবে। তারা বেশ আরামে রাস্তার একদিক থেকে অন্যদিকে যেতে পারবে।

Advertisement

আরও পড়ুন: কালো গাউন, খোলা পিঠে মৌনী যেন জলপরী, তোলপাড় নেটদুনিয়া

আগেই সঙ্কটে
ফলে দুর্ঘটনার সমস্যার হাত থেকে মুক্তি পাওয়া যাবে। নিরাপদ হবে যাতাযাত। ২০১৮ সালে ইয়েলো ফিভারের কারণে গোল্ডেন লায়ন টেমারিন (Golden Lion Tamarin) মারাত্মক সমস্যার মধ্যে পড়েছিল। সেখানকার প্রায় ৩২ শতাংশ এই প্রজাতির বাঁদর মারা গিয়েছিল।

আরও পড়ুন: মদের পুরনো স্টক নিয়ে বেজায় সমস্যায় বারমালিকেরা, বরফ-জলে কাজ হবে না!

সেখানে এখন প্রায় আড়াই হাজার ওই প্রজাতির বাঁদর (Golden Lion Tamarin) রয়েছে। তাই বাঁদরদের জন্য বিশেষ করে এই ব্রিজ বানানো হচ্ছে। বন্যপ্রাণ বিশেষজ্ঞরা এই পরামর্শ দিয়েছেন। আর তারপর সে কাজে হাত লাগানো হয়েছে।

এই প্রকল্পের সঙ্গে যুক্ত এক কর্তা লুইস পাওলো জানান, গোল্ডেন লায়ন টেমারিন (Golden Lion Tamarin)-এর সংখ্য়া কমে আসছে। এ ভাবে চলতে থাকলে এই প্রজাতি লুপ্ত হয়ে যাবে। তাই তাদের বাঁচানো খুবই দরকারি। তিনি আরও বলেন, "বাকি বাঁদরের কথা যদি বলা হয়, তা হলে ব্রাজিলের ৯০ শতাংশ বাঁদর হারিয়েছি।"

সব ছবি: রয়টার্স

 

Advertisement