scorecardresearch
 

HIDCO and New Town Kolkata Development Authority : কোন পথে লেখাপড়া করলে উজ্জ্বল ভবিষ্যৎ? উপায় বাতলাচ্ছে NKDA

HIDCO and New Town Kolkata Development Authority: এবার নিউটাউন কলকাতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনকেডিএ বা NKDA) বা নিউটাউন কলকাতা ডেভলপমেন্ট অথরিটি (New Town Kolkata Development Authority) কেরিয়ার কাউন্সেলিংয়ের উদ্যোগ নিল।

Advertisement
এনকেডিএ-র উদ্যোগে শুরু হয়েছে কেরিয়ার কাউন্সেলিং (প্রতীকী ছবি) এনকেডিএ-র উদ্যোগে শুরু হয়েছে কেরিয়ার কাউন্সেলিং (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • লেখাপড়ার ক্ষেত্রে কাউন্সেলিং খুবই দরকারি
  • কাউন্সেলিং এমন একটি বিষয়, যার সাহায্যে পড়ুয়াদের দিশা দেখানো হয়
  • শিক্ষার সঙ্গে যুক্ত বিশেষজ্ঞরা এমনই মনে করেন

লেখাপড়ার ক্ষেত্রে কাউন্সেলিং খুবই দরকারি। থ্রি ইডিয়টস-এর আগেও এটা সমান ভাবে গুরুত্বপূর্ণ ছিল। এখনও রয়েছে। কাউন্সেলিং এমন একটি বিষয়, যার সাহায্যে পড়ুয়াদের দিশা দেখানো হয়। শিক্ষার সঙ্গে যুক্ত বিশেষজ্ঞরা এমনই মনে করেন।

কোন পথে লাভ
কোনও পড়ুয়া কোন বিষয় নিয়ে পড়বে বা কোন বিষয় নিয়ে পড়লে আরও ভালো ফল করতে পারে, জীবনে প্রতিষ্ঠিত হতে পারে তা জানা দরকারি। এবং এ ব্যাপারে বিশেষজ্ঞদের মতামত পাওয়া গেলে সেই কাজ আরও মসৃণ হয়। পড়ুয়াদের ভবিষ্যৎ আরও উজ্জ্বল হয়।

অনেকেই এই উদ্যোগ নিয়ে থাকে
বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে এ ব্যাপারে উদ্যোগ নিয়ে থাকে। অনেক স্বেচ্ছাসেবী সংস্থাও এমন কাজ করে। এবার নিউটাউন কলকাতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনকেডিএ বা NKDA) বা নিউটাউন কলকাতা ডেভলপমেন্ট অথরিটি (New Town Kolkata Development Authority) কেরিয়ার কাউন্সেলিংয়ের উদ্যোগ নিল।

লাইব্রেরিতে
বেশ কয়েক বছর আগে সেখানে চালু করা হয়েছিল নিউ টাউন লাইব্রেরি ((New Town Library)। সেখানেই শুরু হয়েছে সেই কাউন্সেলিং। টুক টুক করে অনেকে যাচ্ছেন সেখানে। লাইব্রেরির ওয়েবসাইট হল- newtownlibrary.in/career.html

এনকেডিএ (NKDA) সূত্রে খবর, প্রথম থেকে চিন্তা ছিল শুধু বই পড়ার জন্য লাইব্রেরি মানুষ এখন আর আসেন না। সেখানে বহুমুখী ব্যবস্থা রাখতে হবে। তবে সেই পরিকাঠামো বা ব্য়বস্থা তো হিডকো বা এনকেডিএ-র নেই। তাই বাইরে থেকে বিশেষজ্ঞরা আসেন।

সেখানে বিদেশি ভাষা, পাবলিক স্পিকিংয়ের ব্যবস্থা করা হয়। রেভিনিউ শেয়ারিং মডেলে সে কাজ করা হয়েছে থাকে। লাইব্রেরিতে ছোট ছোট ঘর রয়েছে। তার কোনওটাতে ১৫ জন, কোথাও ১০, আবার কোথাও বা  ২১ বসতে পারবেন। বইয়ের মাঝে পড়ানোর সুন্দর পরিবেশ রয়েছে। কারও কোনও বিরক্তি ছাড়াই সে কাজ করা যাবে।

Advertisement

ভাড়া বা রেভিনিউ শেয়ার
লাইব্রেবির পরিকাঠামো ব্যবহার করতে কোনও অসুবিধা নেই। তবে সে জন্য ভাড়া দিতে হবে বা রেভিনিউ শেয়ার। এর ফলে হিডকোর আয় হবে। এখন  যিনি কাউন্সিলিং করাচ্ছেন, তিনি পড়ুয়াদের আনছেন। হিডকোর এক কর্তা বলেন, 'ঘর তো দিচ্ছি, তাঁর হয়ে প্রচারও করে দিচ্ছি।'

সেখানে কেরিয়ার কাউন্সেলিংয়ের জন্য ঘর নিতে হলে আগে টাকা জমা পড়ে। সেটি জমা হয় লাইব্রেরির অ্যাকাউন্টে। কোনও পড়ুয়া কী পড়বে, কী ধরনের প্রশক্ষিণ নেওয়া যেতে পারে, সে ব্যাপারে নয়া দিশা পায়।

হতে পারে সেখানে তাঁর পরীক্ষা নেওয়া হল। তাঁর পছন্দ, প্রবৃত্তি কোন দিকে, সেটা বোঝার চেষ্টা করবেন বিশেষজ্ঞরা। এমন হতেই পারে কাউকে বাড়ি থেকে বিজ্ঞান নিয়ে পড়তে বলছে। তবে বিশেষজ্ঞরা তাঁর সঙ্গে কথা বলে, আলোচনা করে দেখলেন, সে ইন্টেরিয়র ডেকরেশন নিয়ে পড়লে ভাল কিছু করতে পারে। তাই কাউন্সেলিং করালে আখেরে লাভ পড়ুয়াদের।

 

Advertisement