scorecardresearch
 

Higher Secondary Exam 2022 WBCHSE : উচ্চমাধ্যমিকেও ইন্টারনেট পরিষেবা বন্ধ? সংসদের বক্তব্য...

Higher Secondary Exam 2022 WBCHSE: শনিবার, ২ এপ্রিল থেকে শুরু হতে যাচ্ছে এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা (Higher Secondary Exam 202)। বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলন করে পরীক্ষার প্রস্তুতির ব্য়াপারে জানান উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE)-এর সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। 

শনিবার থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা (প্রতীকী ছবি) শনিবার থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • শনিবার, ২ এপ্রিল থেকে শুরু হতে যাচ্ছে এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা
  • এই প্রথম পরীক্ষা নেওয়া হবে হোম ভেন্যুতে
  • বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলন করে পরীক্ষার প্রস্তুতির ব্য়াপারে জানান উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য

Higher Secondary Exam 2022 WBCHSE: শনিবার, ২ এপ্রিল থেকে শুরু হতে যাচ্ছে এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা (Higher Secondary Exam 202)। এই প্রথম পরীক্ষা নেওয়া হবে হোম ভেন্যুতে। মানে পরীক্ষার্থীরা তাদের স্কুলে পরীক্ষা দেবে। বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলন করে পরীক্ষার প্রস্তুতির ব্য়াপারে জানান উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE)-এর সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। 

সংসদ যা জানাল
এদিন তিনি জানান, হোম ভেন্যুতে প্রথমবারের জন্য উচ্চ মাধ্যমিক (এইচএস বা Higher Secondary Exam 2022) পরীক্ষা হতে চলেছে। নতুন সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এইচএস পরীক্ষা সকাল ১০টায় শুরু হয়ে চলবে দুপুর ১.১৫টা পর্যন্ত। দুপুর ২টো থেকে বিকেল ৫ টা ১৫ মিনিট পর্যন্ত একাদশ শ্রেণীর পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিনি আরও জানান, এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ৭ লক্ষ ৪৫ হাজার ৬৬। এর মধ্যে ছাত্র রয়েছে ৩ লক্ষ ৩৭ হাজার ২৮ জন। ছাত্রীর সংখ্যা ৪ লক্ষ ৮ হাজার ৩৮ জন। বেশিরভাগ ভেন্যুতে বিশেষ পর্যবেক্ষক থাকবেন।

এদিন তিনি জানান, প্রশ্নপত্র ম্যানুয়ালি ট্র্যাক করা হবে। কাউন্সিল (WBCHSE) পরীক্ষার সময় ইন্টারনেট পরিষেবা স্থগিত করার পক্ষে। পরীক্ষার সময় কোভিড গাইডলাইন অনুসরণ করা হবে। পুলিশি নিরাপত্তা ছাড়া কোনও প্রশ্নপত্র পাঠানো হবে না।

বদল হয়েছিল সময়সূচীতে
এর আগে বিভিন্ন কারণে পরীক্ষার দিনক্ষণ পিছোতে হয়েছিল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় নতুন দিনক্ষণে ব্য়াপারে জানিয়েছিলেন। 

আরও পড়ুন: রাত-বিরেতে ঘুঙুরের শব্দ, ধূপধুনোর গন্ধও, শান্তিপুরের সেই বাড়িতে যাবেন?

আরও পড়ুন: তেতোর অনেক গুণ, হিসেব মতো না খেলেই ভয়ঙ্কর বিপদ

কবে কোন পরীক্ষা?
নবান্নে তিনি বলেছিলেন, "আমার খারাপ লাগছে। ক্ষমা চাইছি। অনেক ভেবে ঠিক করেছি ২ এপ্রিল থেকে শুরু হবে পরীক্ষা। ওইদিন ফার্স্ট ল্যাঙ্গুয়েজ। ৪ এপ্রিল সেকেন্ড ল্যাঙ্গুয়েজ। ৫ তারিখ ভোকেশনাল সাবজেক্ট হবে। ১৪ তারিখ আম্বেদকর জয়ন্তী, ছুটি।"

তিনি জানিয়েছিলেন, ১৬ এপ্রিল হবে পরীক্ষা অঙ্ক গ্রুপ। ১৮ তারিখ ইকোনকিম গ্রুপ। ১৯ তারিখ কম্পিউটার সায়েন্স গ্রুপ। ২০ এপ্রিল কমার্সশিয়াল ল গ্রুপ। ২২ এপ্রিল তারিখ ফিজিক্স গ্রুপ। ২৩ এপ্রিল স্ট্যাটিটিক্স গ্রুপ। ২৪-২৫ জয়েন্ট, তাই পরীক্ষা নেই। ২৬ এপ্রিল কেমিস্ট্রি গ্রুপ, ২৭ তারিখ বায়োলজিক্যাল সায়েন্স গ্রুপ। ৩০ তারিখ রাজ্য জয়েন্ট হবে।