scorecardresearch
 

Kolkata Tourist Spots : ইকো-পার্ক-চিড়িয়াখানা ৩০, জাদুঘর ৫০, বাকি জায়গায় খরচ কেমন?

Kolkata Tourist Spots: তিলোত্তমায় ঘুরতে যাওয়ার জায়গা কম নেই। তা সে বিনোদনমূলক পার্ক হোক বা শিক্ষামূলক প্রতিষ্ঠান, প্রকৃতির কাছাকাছি কোনও জায়গা।

Advertisement
ভিক্টোরিয়া মেমোরিয়ালে প্রোজেকশন ম্যাপিং শো। ছবি সৌজন্য: প্রতিষ্ঠানের ফেসবুক পেজ ভিক্টোরিয়া মেমোরিয়ালে প্রোজেকশন ম্যাপিং শো। ছবি সৌজন্য: প্রতিষ্ঠানের ফেসবুক পেজ
হাইলাইটস
  • রোজ যেন পাল্লা দিয়ে নামছে তাপমাত্রা
  • দিন কয়েক পরই বড়দিন
  • দেদার খাওয়াদাওয়া, আড্ডা আর ঘুরতে যাওয়া

রোজ যেন পাল্লা দিয়ে নামছে তাপমাত্রা। আর এতে বেজায় খুশি বাঙালি। শীতের জন্য যে সবাই অপেক্ষা করেছিল। আলিপুর আবহাওয়া দফতর এখন সে কথা সরকারি ভাবে ঘোষণা করেনি। তবে জমিয়ে ঠান্ডা পড়েছে।

বড়দিন আসছে
দিন কয়েক পরই বড়দিন। বাংলা মাতবে উৎসবে। দেদার খাওয়াদাওয়া, আড্ডা আর ঘুরতে যাওয়া। রোজ ঝলমলে আবহাওয়া উৎসবের আমেজে যেন বাতাস দিয়ে যায়। 

আরও পড়ুন: লবঙ্গ-হলুদ এবং... শীতকালে শরীর চাঙ্গা রাখতে কিছু সহজ আয়ুর্বেদিক উপায়

ডিসেম্বর মাস মানেই মনটা আনন্দে ভরে ওঠে। কারণ তো একটাই। এই সময় মানে সুস্বাদু সব কেক খাওয়ার পালা। তা সে নামীদামী বিপণি থেকে কেনা হোক বা বাড়িতে বানানো। বড়দিনে কেক মাস্ট।

আরও পড়ুন: কালো পোশাকে মোহময়ী Esha Gupta, ঠান্ডায় উষ্ণতা ছড়াচ্ছেন

তিলোত্তমায় ঘুরতে যাওয়ার জায়গা কম নেই। তা সে বিনোদনমূলক পার্ক হোক বা শিক্ষামূলক প্রতিষ্ঠান, প্রকৃতির কাছাকাছি কোনও জায়গা। উৎসবের সময় সেখানে আছড়ে পড়ে ভিড়। সেখানে যাওয়ার আগে একবার দেখে নিন, কোথায় কেমন খরচ পড়ে।

kolkata

অনলাইনে টিকিট
এ কথা সত্যি কলকাতার এমন অনেক জায়গা রয়েছে, সেখানে নামমাত্র খরচে ঘোরা যায়। পরিজনদের সঙ্গে দিব্যি সময় কাটানো যায়। এখন সুবিধা হয়েছে সেখানে অনলাইনে টিকিট কাটা যায়।

আরও পড়ুন: '২৯ টাকার জিনিসটা পেলাম না!' Mio Amore অফার Viral, মিমে ছড়াছড়ি

চিড়িয়াখানাকে টেক্কা
এতদিন কলকাতার সবথেকে জনপ্রিয় জায়গা ছিল আলিপুর চিড়িয়াখানা (Alipore Zoo)। তবে গত কয়েক বছরে সে একটু পিছিয়ে পড়েছে। তার জায়গা নিয়েছে নিউ টাউনের ইকো পার্ক (New Town Eco Park)।

Advertisement

আরও পড়ুন: কলকাতা মেট্রোর টিকিট কাটুন ঘরে বসে, চালু QR Code পরিষেবা

নিউ টাউনের ইকো পার্ক (New Town Eco Park)-এ গেলে মন শান্ত হয়ে যাবে। কী না নেই সেখানে। খোলা জায়গা, জলাশয়, একের পর এক গাছ। সেখানকার এন্ট্রি ফি ৩০ টাকা। তবে সেখানে বিনোদনের একগুচ্ছ ব্যবস্থা রয়েছে। তার জন্য খরচ আলাদা। 

আরও পড়ুন: তিনি ছেলে না মেয়ে, জানেই না দল, বিস্ফোরক অভিযোগ BJP প্রার্থীর

আলিপুর চিড়িয়াখানা (Alipore Zoo)-র এন্ট্রি ফি ৩০ টাকা। তবে ৫ বছরের নীচে শিশুদের জন্য তা ১০ টাকা। খরচের ব্যাপারে জানার জন্য এখানে ক্লিক করুন।

জয়রাইডের জন্য
নিকো পার্ক (Nicco Park)-এ এন্ট্রি ফি ১৭৯ টাকা। পার্কের প্যাকেজ ৪৯৯। পার্ক প্যাকেজ এবং ফুড ৬৯৯ টাকা। সবই অনলাইনে বুক করলে। ৩১ ডিসেম্বর পর্যন্ত চলবে এই অফার। নিকো পার্কের যাবতীয় খরচ জানতে এখানে ক্লিক করুন।

kolkata new town

ভিক্টোরিয়া মেমোরিয়াল (Victoria Memorial)-এ বাগানে ঢোকার খরচ ২০ টাকা। প্রোজেকশন ম্যাপিং শোয়ের খরচ ১০০ টাকা। বাংলা, হিন্দি, ইংরেজিতে সেই অনুষ্ঠান হয়। ভিক্টোরিয়ায় নতুন যুক্ত হয়েছে। বিস্তারিত খরচের ব্য়াপারে জানতে এখানে ক্লিক করুন।

বিজ্ঞান নগরী
সায়েন্স সিটি (Science City)-তে ঢোকার জন্য দিতে হয় ৬০ টাকা। থ্রি ডি শোয়ের জন্য খরচ ৩০ টাকা। রোপওয়ে ৬০ টাকা, স্পেস থিয়েটার থ্রি ডি ১০০, স্পেস থিয়েটার টু ডি ৮০। বিপিএল কার্ড থাকলে ঢোকার জন্য দিতে হবে ৫ টাকা। সে সময় কার্ড দেখাতে হবে। এর পাশাপশি রয়েছে কম্বো, দল বেঁধে গেলে বিশেষ ছাড়। এ ব্য়াপারে আরও জানতে এখানে ক্লিক করুন। 

new town eco park

এম পি বিড়লা প্ল্যানেটোরিয়ামে শো দেখার খরচ ১২০ টাকা। অনলাইনে বুক করা যাবে। তবে ৫০ জনের জন্য। স্কাই থিয়েটার ২৮৬ জনের রাখা হয়েছে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

শ্রীচৈতন্য মহাপ্রভু মিউজিয়াম (Sri Chaitanya Mahaprabhu Museum) কলকাতার পর্যটকদের জন্য এক নতুন আকর্ষণ। সেখানে ঢোকার খরচ ২০ টাকা। বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিষ্ণব, আধ্যাত্মিক, চৈতন্য সংকীর্তনের ওপর। সে সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন।

ভারতীয় জাদুঘর (Indian Museum)-এ ঢোকার খরচ শিশুদের জন্য ২০ টাকা, বড়দের জন্য ৫০ টাকা। শিশুর বয়স ৫ বছরের নীচে হলে কোনও খরত লাগবে না। সে ব্য়াপারে জানার জন্য এখানে ক্লিক করুন। 

 

Advertisement