scorecardresearch
 

Indian Flag Unknown Facts: ভারতের জাতীয় পতাকা সম্পর্কিত ১০ অজানা- গুরুত্বপূর্ণ তথ্য

Indian Flag Unknown Facts: প্রতি বছর প্রায় সপ্তাহব্যাপী চলে স্বাধীনতা দিবস উদযাপন। প্রায় একমাস আগে থেকে চলে তার প্রস্তুতি। স্বাধীনতা দিবস কোনও উৎসবের থেকে কোনও অংশে কম না দেশবাসীর জন্য।

Advertisement
ভারতের জাতীয় পতাকার অজানা তথ্য ভারতের জাতীয় পতাকার অজানা তথ্য

প্রায় ২০০ বছর ব্রিটিশদের অধীনে থাকার পর ১৯৪৭ সালের ১৫ অগাস্ট স্বাধীনতা (Independence) পায় ভারতবর্ষ। সেই হিসেবে এটাই হতে চলেছে ভারতের ৭৬ বছর পূর্তি এবং ৭৭ তম স্বাধীনতা দিবস (Independence Day 2023)। জাতি- ধর্ম নির্বিশেষে দেশের প্রতিটি মানুষের কাছে খুবই স্পেশাল এই দিনটি। 

প্রতি বছর প্রায় সপ্তাহব্যাপী চলে স্বাধীনতা দিবস উদযাপন। প্রায় একমাস আগে থেকে চলে তার প্রস্তুতি। স্বাধীনতা দিবস কোনও উৎসবের থেকে কোনও অংশে কম না দেশবাসীর জন্য। জানুন, দেশের জাতীয় পতাকা সম্পর্কিত ১০ অজানা ও গুরুত্বপূর্ণ তথ্য।

ভারতের জাতীয় পতাকা সম্পর্কিত ১০ গুরুত্বপূর্ণ তথ্য 

আরও পড়ুন

* তেরঙ্গা প্রথম ২২ জুলাই, ১৯৪৭-এ ভারতীয় জাতীয় পতাকা হিসাবে গৃহীত হয়েছিল।

* প্রথমবার ভারতের প্রথম প্রধানমন্ত্রী পন্ডিত জওহরলাল নেহেরু স্বাধীনতা দিবসে লাল কেল্লায় তেরঙা পতাকা উত্তোলন করেন।

* একটি মঞ্চে তেরঙ্গা উত্তোলন করার সময়, বক্তাদের মুখ যখন দর্শকদের দিকে থাকে, তখন এটি সর্বদা তার ডান দিকে থাকা উচিত।

* ২০০২ সালের ২২ ডিসেম্বরের পরে,ভারতের সাধারণ নাগরিকদের সাধারণ দিনেও বাড়ি বা অফিসে তেরঙ্গা উত্তোলনের অনুমতি দেওয়া হয়েছিল।

* ২৯ মে, ১৯৫৩-তে ভারতের জাতীয় পতাকাকে ইউনিয়ন জ্যাক এবং নেপালি জাতীয় পতাকা মাউন্ট এভারেস্ট, সর্বোচ্চ পর্বতশৃঙ্গে উত্তোলন করতে দেখা যায়। এই সময়ে শেরপা টেনসিং এবং এডমন্ড মাউন্ট হিলারি এভারেস্ট জয় করেন।

* কোনও অবস্থাতেই তেরঙ্গা মাটিতে স্পর্শ করা উচিত নয়। এটা ভারতমাতার অপমান বলে মনে করা হয়। তেরঙ্গা কোনও ধরনের ইউনিফর্ম বা সাজসজ্জায় ব্যবহার করা যায় না।

* বেঙ্গালুরু থেকে ৪২০ কিমি দূরে অবস্থিত হুবলি হল ভারতের একমাত্র লাইসেন্স প্রাপ্ত সংস্থা যেটি, পতাকা প্রস্তুত ও সরবরাহ করে।

Advertisement

* দেশে 'ফ্ল্যাগ কোড অফ ইন্ডিয়া' (Indian Flag Code) নামে একটি আইন রয়েছে, যেখানে তেরঙ্গা উত্তোলনের নিয়মগুলি নির্ধারণ করা হয়েছে। যারা এই নিয়ম লঙ্ঘন করবে, তাদের জেল পর্যন্ত হতে পারে।

* তেরঙ্গা সব সময় আয়তক্ষেত্র আকারে তৈরি করতে হয়। যার অনুপাত, ৩:২ হিসেবে স্থির করা হয়েছে। যদিও অশোক চক্রের কোনও নির্দিষ্ট পরিমাপ নেই। এটিতে শুধুমাত্র ২৪ স্পোক অর্থাৎ কাটা থাকা প্রয়োজন।


 

Advertisement