scorecardresearch
 

IT ক্যারিয়ার, আপনাকে করে তুলতে পারে বিত্তশালী, কীভাবে? কারণ জেনে নিন

IT ক্যারিয়ার, আপনাকে করে তুলতে পারে বিত্তশালী, কীভাবে? কারণ জেনে নিন। আইটি নিঃসন্দেহে যে কেউ ক্যারিয়ার গড়তে চায়, তাদের জন্য সবচেয়ে লাভজনক খাত। এটি আংশিকভাবে বিভিন্ন প্রবাহের কারণে এবং আংশিকভাবে আকর্ষণীয় বেতন প্যাকেজের কারণে একটি ক্যারিয়ার গড়তে পারে।

টাকাই টাকা টাকাই টাকা
হাইলাইটস
  • IT ক্যারিয়ার জয়েন করুন
  • আপনাকে করে তুলতে পারে বিত্তশালী
  • কীভাবে? কারণ জেনে নিন

স্টিভ জোবস, বিল গেটস, ল্যারি পেজ এবং এলন মাস্কের সাফল্যের গল্পের মধ্যে একটি জিনিস মিল রয়েছে।তাদের কোডিং এবং হার্ডওয়্যারের প্রতি ভালবাসার সঙ্গে প্রযুক্তি পেশাদার হিসাবে তাদের কর্মজীবন শুরু করেছিলেন। তারা হাজার হাজার ব্যক্তিকে অনুপ্রাণিত করেছেন আইটিতে প্রবেশ করতে এবং নিজেদের জন্য একটি নাম তৈরি করতে।

আজ, আইটি নিঃসন্দেহে যে কেউ ক্যারিয়ার গড়তে চায়, তাদের জন্য সবচেয়ে লাভজনক খাত। এটি আংশিকভাবে বিভিন্ন প্রবাহের কারণে এবং আংশিকভাবে আকর্ষণীয় বেতন প্যাকেজের কারণে একটি ক্যারিয়ার গড়তে পারে।

সুতরাং, আইটি পেশাদাররা কতটা আয় করেন?

অবশ্যই, একজন ব্যক্তির বেতন তাদের কাজের অভিজ্ঞতা, বর্তমান কাজের ভূমিকা, অতিরিক্ত শংসাপত্র এবং শিক্ষাগত যোগ্যতার দ্বারা নির্ধারিত হয়। যাইহোক, এখানে সর্বশেষ পরিসংখ্যান রয়েছে:

Skillsoft-এর Global Knowledge 2021 IT Skills and Salary রিপোর্ট অনুসারে, বিশ্বব্যাপী IT পেশাদারদের গড় বার্ষিক বেতন হল $85,115 (63 লাখ)। উত্তর আমেরিকার আইটি পেশাদাররা বার্ষিক $115,906 (86 লাখ) আয় করেন, যা বিশ্বব্যাপী গড় থেকে 36% বেশি। অঞ্চল অনুসারে, EMEA গড় বেতন $67,207 (49 লক্ষ), এশিয়া-প্যাসিফিক $63,125 (46 লক্ষ) এবং ল্যাটিন আমেরিকা $42,468 (31 লক্ষ) অনুসরণ করে।

ফার্মা, চিকিৎসা এবং বায়োটেক শিল্পের মতো অন্যান্য শিল্পে আইটি পেশাদাররা বার্ষিক $113,031 (84 লাখ) সর্বোচ্চ বিশ্বব্যাপী বেতন পান।

ল্যাটিন আমেরিকা এবং EMEA-তে আইটি পেশাদারদের জন্য সর্বোচ্চ অর্থপ্রদানকারী শিল্প হল বিমা, রিয়েল এস্টেট এবং আইনি, যেখানে এশিয়া-প্যাসিফিকের সর্বোচ্চ বেতন সরকারে রয়েছে: সামরিক এবং স্বদেশ নিরাপত্তা।

সবচেয়ে জনপ্রিয় শিল্প হল আইটি পরামর্শ, যা Skillsoft সমীক্ষার বিশ্বব্যাপী উত্তরদাতাদের প্রায় ২০% তৈরি করে।

এই প্রতিশ্রুতিশীল পরিসংখ্যানগুলির সাথে, আইটি পেশাদারদের চাহিদা অব্যাহত থাকবে এবং তাদের পেচেকে শূন্য যোগ করবে। যদি তাদের সঠিক দক্ষতা সেট এবং সার্টিফিকেশন থাকে। আপনার বিদ্যমান দক্ষতা প্রসারিত করুন। আইটি পেশাদারদের তাদের বেতন বাড়ানোর জন্য প্রচুর সুযোগ রয়েছে। একটি নতুন দক্ষতা শেখা তালিকার শীর্ষে রয়েছে কারণ এটি আপনাকে আপনার প্রতিষ্ঠানের কাছে আরও মূল্যবান করে তোলে এবং এইভাবে একটি বৃদ্ধি বা বোনাসের সুযোগ বৃদ্ধি পায়।

বিশ্বব্যাপী, ৯১% আইটি পেশাদাররা গত বছর কোনো না কোনও ধরনের প্রশিক্ষণ নিয়েছিলেন - যা ২০১৯ সালে ৮৫% থেকে বেশি। বেশিরভাগ প্রশিক্ষণ নেওয়ার প্রধান কারণ হল নতুন দক্ষতা তৈরি করা। ৭৮ শতাংশ আইটি কর্মী এবং সিদ্ধান্ত গ্রহণকারীরা তাদের দক্ষতা সেট উন্নত করার জন্য প্রশিক্ষণ দেয়। মজার বিষয় হল ৩৭% নতুন প্রযুক্তি বা পণ্য স্থানান্তরের জন্য প্রস্তুত হতে চেয়েছিল।

সংস্থাগুলি বিদ্যমান দক্ষতার ব্যবধানের সাথে লড়াই করছে এবং তাদের প্রতিভা ধরে রাখা তাদের কাছে বিশ্ব মানে। দক্ষতার ব্যবধানের পিছনে বেশ কয়েকটি কারণ রয়েছে, সর্বাগ্রে হল প্রযুক্তিগত পরিবর্তনের হার দক্ষতা বিকাশকে ছাড়িয়ে যাচ্ছে।

আরেকটি সাধারণ কারণ হল যোগ্য চাকরি প্রার্থী নিয়োগে অসুবিধা। সুতরাং, বক্ররেখা থেকে এগিয়ে থাকার জন্য ক্রমাগত নিজেকে পুনঃস্কিল করা, আপস্কিলিংয়ের কাজ চালিয়ে যান।

সার্টিফিকেশনের সাথে সুযোগ বাড়ান

আইটি পেশাদাররা, গড়ে, অ-প্রত্যয়িত সহকর্মীদের থেকে বেশি উপার্জন করে। সার্টিফিকেশনের প্রধান সুবিধার মধ্যে রয়েছে ভালো কাজের পারফরম্যান্স, উচ্চতর গ্রাহকের আস্থা এবং উচ্চতর বেতন।

আইটি পেশাদাররা কম ভুল করার প্রবণতা রাখে এবং অতিরিক্ত শংসাপত্রের সাথে তাদের কাজকে আরও আকর্ষক মনে করে।

সার্টিফিকেশনের অর্থপূর্ণ প্রভাবের সাথে, ২০% পেশাদাররা প্রত্যয়িত হওয়ার পরে বৃদ্ধি বা পদোন্নতি পেয়েছেন, একই আইটি দক্ষতা এবং বেতন প্রতিবেদন অনুসারে।

মহিলাদের মধ্যে, ৮৬% এর কমপক্ষে একটি সার্টিফিকেশন রয়েছে, যার সাথে সার্টিফাইড ইনফরমেশন সিস্টেম অডিটর (CISA) অপরিহার্য। এছাড়াও, প্রজেক্ট ম্যানেজমেন্ট প্রফেশনাল (PMP®) মহিলাদের মধ্যে তৃতীয় সর্বাধিক-সম্পন্ন শংসাপত্র।

সংস্থাগুলির জন্য, তাদের ডেটা পরিচালনা এবং সুরক্ষিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সাইবার সিকিউরিটি সার্টিফিকেশন অত্যন্ত ঝুঁকিপূর্ণ ব্যবসায়িক খাত, বিশেষ করে অর্থ, ব্যাঙ্কিং, খুচরা, স্বাস্থ্যসেবা এবং সাপ্লাই চেইন ব্যবস্থাপনার মধ্যে কাজে আসে।

সংস্থাগুলি সাইবার নিরাপত্তা পেশাদারদের উচ্চ বেতন দিতে ইচ্ছুক যারা এই দক্ষতায় পর্যাপ্তভাবে দক্ষতা প্রদর্শন করতে পারে।

আপনি পদমর্যাদায় বাড়তে শুরু করলে, আপনার বেতন প্যাকেজ দ্রুত বৃদ্ধি পাবে। ক্লাউড আর্কিটেক্টস, নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার এবং আইটি অডিটরদের মতো অ-ব্যবস্থাপনা আইটি কর্মীদের সহ যেকোন স্ট্রীমের জন্য এটি সত্য।

দিব্যেশ সিন্ধওয়াদের প্রবন্ধ, আঞ্চলিক ভাইস প্রেসিডেন্ট, স্কিলসফট

 

 
; ; ;