scorecardresearch
 

NTA Exam Calendar 2024: জানুয়ারিতে শুরু JEE মেইন, মে-তে NEET, CUET কবে? থাকল সম্পূর্ণ সূচি

NTA JEE Mains NEET CUET UGC NET Exam 2024 Date Out: NTA জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার তারিখ প্রকাশ করেছে – মেইন (JEE মেইন ২০২৪),ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (NEET UG 2024), কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স এক্সাম (CUET UG এবং PG 2024) ) এবং অন্যান্য গুরুত্বপূর্ণ প্রতিযোগিতামূলক পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে।

Advertisement
প্রতিযোগিতামূলক পরীক্ষার তারিখ  জেনে নিন প্রতিযোগিতামূলক পরীক্ষার তারিখ জেনে নিন

NTA Exam 2024 Calendar Out: JEE মেইন পরীক্ষার সেশন-১ জানুয়ারি-ফেব্রুয়ারি ২০২৪-এ অনুষ্ঠিত হবে, সেশন-২ এপ্রিল ২০২৪-এ, NEET UG এবং CUET UG পরীক্ষা অনুষ্ঠিত হবে মে ২০২৪-এ। ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) ২০২৪ সালে অনুষ্ঠিত হতে চলা  দেশের প্রধান পরীক্ষার তারিখ প্রকাশ করেছে। প্রার্থীরা NTA এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে পরীক্ষার সময়সূচি দেখতে পারেন।

 NTA জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার তারিখ ঘোষণা করেছে – মেইন (JEE মেইন ২০২৪), ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (NEET UG ২০২৪), Common University Entrance Exam (CUET UG এবং PG ২০২৪) এবং অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষার দিন জানান হয়েছে। NTA পরীক্ষার ক্যালেন্ডার অনুসারে, JEE মেইন ২০২৪ পরীক্ষা দুটি সেশনে পরিচালিত হবে। সবচেয়ে বড় মেডিকেল এন্ট্রান্স পরীক্ষা NEET UG ২০২৪ সালের ৫ মে অনুষ্ঠিত হবে। 

NTA আবেদনপত্রের সঙ্গে  অফিসিয়াল ওয়েবসাইটে NEET UG, JEE Main, CUET এবং UGC NET পরীক্ষা ২০২৪-এর জন্য আলাদা NEET UG ২০২৪-এর তথ্য বুলেটিন প্রকাশ করবে। এনটিএ-র জারি করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে 'পরীক্ষা শেষ হওয়ার তিন সপ্তাহের মধ্যে সমস্ত CBT পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে। NEET (UG) ২০২৪-এর জন্য, ফলাফল ২০২৪ সালের জুনের দ্বিতীয় সপ্তাহে ঘোষণা করা হবে।

আরও পড়ুন

NTA Exam 2024 Dates: গুরুত্বপূর্ণ তারিখ 
JEE মেইন ২০২৪ সেশন ১: ২৪ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি 
JEE মেইন  ২০২৪ - সেশন ২: এপ্রিল ১ থেকে ১৫, ২০২৪ 
NEET UG ২০২৪: ৫ মে 
CUET UG ২০২৪: ১৫ থেকে ৩১ মে 
CUET PG ২০২৪: ১১ থেকে ২৮ মার্চ 
UGC NET ২০২৪ জুন সেশন: ১০ জুন থেকে ২১

রেজিস্ট্রেশন  লিঙ্ক, আবেদনপত্র, পাঠ্যক্রম, যোগ্যতা, পরীক্ষার তারিখ এবং সময় এবং আসন্ন জাতীয় স্তরের পরীক্ষা সম্পর্কিত অন্যান্য সর্বশেষ তথ্য সংশ্লিষ্ট অফিসিয়াল ওয়েবসাইটে অবহিত করা হবে। সর্বশেষ আপডেটগুলি পরীক্ষা করার জন্য  সংশ্লিষ্ট ওয়েবসাইটগুলির দিকে নজর রাখুন।

Advertisement

Advertisement