scorecardresearch
 

School College Reopen : স্কুল-কলেজ খোলার পক্ষে সোশ্যাল মিডিয়ায় জোরাল দাবি, কী বলছেন শিক্ষাবিদরা?

এবার সোশ্যাল মিডিয়ায় (Social Media) সরব খোদ অভিভাবকরা। রীতিমতো গর্জে ওঠার হুঁশিয়ারি দিয়ে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় খোলার দাবি জানাচ্ছেন তাঁরা। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ঘুরতে দেখা যাচ্ছে সেই সংক্রান্ত একটি পোস্ট। সাধারণ বাবা-মায়েদের পাশাপাশি অনেক বিশিষ্টদের ফেসবুক ওয়ালেও দেখা যাচ্ছে পোস্টটি। 

প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • অবিলম্বে স্কুল-কলেজ খোলার দাবি
  • সোশ্যাল মিডিয়ায় ব্যাপক প্রচার
  • একই মত শিক্ষাবিদদের একাংশের

করোনা (Corona) পরিস্থিতিতে আবারও বন্ধ স্কুল-কলেজের মতো শিক্ষা প্রতিষ্ঠানের দরজা। ফলে ফের একবার স্কুল-কলেজে যাওয়া বন্ধ হয়েছে পড়ুয়াদের। আর সরকার এই সিদ্ধান্ত ঘোষণা করার পরেই সমাজের একাংশের মানুষকে রীতিমতো এর বিরুদ্ধে সরব হতে দেখা গিয়েছে। এমনকী 'পানশালা খোলা, পাঠশালা বন্ধ' বা 'করোনা অতি সুবোধ বালক, সে ট্রেনে বাসে ঘোরাফেরা করে না, পড়াশোনা করতে স্কুলে যায়', এই ধরনের অনেক মিমেও ছেয়ে যায় সোশ্যাল মিডিয়া। 

আর এবার সোশ্যাল মিডিয়ায় (Social Media) সরব খোদ অভিভাবকরা। রীতিমতো গর্জে ওঠার হুঁশিয়ারি দিয়ে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় খোলার দাবি জানাচ্ছেন তাঁরা। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ঘুরতে দেখা যাচ্ছে সেই সংক্রান্ত একটি পোস্ট। সাধারণ বাবা-মায়েদের পাশাপাশি অনেক বিশিষ্টদের ফেসবুক ওয়ালেও দেখা যাচ্ছে পোস্টটি। 

সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদ
সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদ

এদিকে স্কুল-কলেজ খুলে দেওয়ার পক্ষে মত দিচ্ছেন অনেক শিক্ষাবিদও। এই প্রসঙ্গে শিক্ষাবিদ পবিত্র সরকার (Pabitra Sarkar) জানান, "যতটা সম্ভব সতর্কতা নিয়ে অবশ্যই স্কুল কলেজ খুলে দেওয়া উচিত।" তিনি আরও জানাচ্ছেন, "এখন নিয়মিত লেখাপড়া করানোটাই শুধুমাত্র বিষয় নয়, সঙ্গে যে জায়গাগুলি পিছিয়ে আছে সেখানটাও পূরণ করতে হবে। তাই এখন শিক্ষকমহল ও রাষ্ট্রের ওপর দায়িত্বটা আরও অনেক বেশি।" এমনকী শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় ছাত্রছাত্রীদের মনের ওপরে চাপ পড়ছে বলেও মনে করেন তিনি। তাই অবিলম্বে সতর্কতা বজায় রেখে স্কুল-কলেজ খোলার পরামর্শই দিলেন পবিত্র সরকার।  

আরও পড়ুন - ইনি 'বিশ্বের সবচেয়ে শক্তিশালী ব্যক্তি'! একা কতজনের খাবার খান জানেন?