scorecardresearch
 

South Eastern Railway Apprentice Recruitment: মাধ্যমিক পাশ? রেলে প্রচুর নিয়োগ, আবেদন শুরু, রইল পুরো প্রক্রিয়া ও লিঙ্ক

নতুন বছরেই চাকরির ঝুলি নিয়ে হাজির ভারতীয় রেল (Indian Railways)। মাধ্যমিক পাশে প্রচুর সংখ্য়ায় শিক্ষানবিশ (Apprentice) নিয়োগ করতে চলেছে দক্ষিণ-পূর্ব রেল (South Eastern Railway)। কর্মশালা এবং অন্যান্য প্রতিষ্ঠানে শিক্ষানবিশ পদে নিয়োগ (South Eastern Railway Apprentice recruitment) করা হবে।

Advertisement
মাধ্যমিক পাশে প্রচুর চাকরি দক্ষিণ-পূর্ব রেলে মাধ্যমিক পাশে প্রচুর চাকরি দক্ষিণ-পূর্ব রেলে
হাইলাইটস
  • বিভিন্ন ট্রেডে ১৭৮৫ জন নিয়োগ করা হবে
  • ২ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন প্রক্রিয়া চলবে

নতুন বছরেই চাকরির ঝুলি নিয়ে হাজির ভারতীয় রেল (Indian Railways)। মাধ্যমিক পাশে প্রচুর সংখ্য়ায় শিক্ষানবিশ (Apprentice) নিয়োগ করতে চলেছে দক্ষিণ-পূর্ব রেল (South Eastern Railway)। কর্মশালা এবং অন্যান্য প্রতিষ্ঠানে শিক্ষানবিশ পদে নিয়োগ (South Eastern Railway Apprentice recruitment) করা হবে। এর জন্য অনলাইনে আবেদন জমা করা যাবে। আগ্রহী প্রার্থীরা ৩ জানুয়ারি থেকে রেলওয়ে রিক্রুটমেন্ট সেলের অফিসিয়াল ওয়েবসাইটে rrcser.co.in-তে গিয়ে অনলাইনে আবেদন করতে পারবেন। আগামী ২ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন প্রক্রিয়া চলবে। আমরা এই প্রতিবেদনে এই নিয়োগ সংক্রান্ত যাবতীয় বিষয়ে বিস্তারিত জানব।

দক্ষিণ পূর্ব রেলওয়ে শিক্ষানবিশ নিয়োগ (South Eastern Railway Apprentice recruitment): অফিসিয়াল নোটিফিকেশন দেখুন এখানে ক্লিক করে

পদের নাম:

শিক্ষানবিশ (Apprentice)

মোট শূন্যপদ:

বিভিন্ন ট্রেডে ১৭৮৫ জন নিয়োগ করা হবে।

আরও পড়ুন:West Bengal Judicial Service Recruitment 2022: বিচারক হতে চান? নিয়োগ করছে পাবলিক সার্ভিস কমিশন; রইল খুঁটিনাটি

আবেদনকারী প্রার্থীদের একটি স্বীকৃত বোর্ড থেকে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর সহ ম্যাট্রিকুলেশন অর্থাৎ মাধ্যমিক পাশ হতেই হবে। এছাডা়ও NCVT/ SCVT দ্বারা প্রদত্ত আইটিআই পাশ শংসাপত্র থাকতে হবে। যে ট্রেডে শিক্ষানবিশ করতে হবে তার আইটিআই পাশ সার্টিফিকেট প্রয়োজন।

নিয়োগ নির্বাচন প্রক্রিয়া: 

সাউথ ইস্টার্ন রেল শিক্ষানবিশ নিয়োগে নির্বাচন সংশ্লিষ্ট ট্রেডে আবেদনকারী সমস্ত যোগ্যতা যাচাইয়ের পর মেধা তালিকার ভিত্তিতে হবে। মেট্রিকুলেশনে প্রাপ্ত নম্বর সহ প্রতিটি ট্রেডে প্রার্থীদের প্রাপ্ত নম্বরের শতাংশের ভিত্তিতে মেধা তালিকা তৈরি করা হবে। 

বয়স সীমা:

১ জানুয়ারি ২০২৩ তারিখে আবেদনকারী প্রার্থীদের বয়স ১৫ বছর থেকে ২৪ বছরের মধ্যে হতে হবে। নিয়ম অনুযায়ী SC/ST প্রার্থীদের ক্ষেত্রে ঊর্ধ্ব বয়সসীমা পাঁচ বছর, OBC প্রার্থীদের ক্ষেত্রে তিন বছর এবং শারীরিকভাবে প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে ১০ বছরের ছাড় পাওয়া যাবে।

Advertisement

আবেদন ফি:

সাধারণ এবং ওবিসি প্রার্থীদের ১০০ টাকার আবেদন ফি দিতে হবে। SC/ST/PWD এবং মহিলা প্রার্থীদের কোনও আবেদন ফি দিতে হবে না।

কীভাবে আবেদন করবেন?

  • প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট rrcser.co.in-এ যান।
  • হোমপেজে, "Notice" ট্যাবে ক্লিক করুন।
  • "Link for Calling Applications for Act Apprentices 2022-23" লিঙ্কে ক্লিক করুন।
  • প্রয়োজনীয় বিবরণ পূরণ করুন, নথি আপলোড করুন এবং নিজেকে রেজিস্ট্রেশন করুন।
  • ফর্ম জমা দিন এবং ভবিষ্যতের রেফারেন্সের জন্য একটি প্রিন্টআউট নিন।

গুরুত্বপূর্ণ তারিখ:

আবেদন শুরু: ৩ জানুয়ারি ২০২৩ থেকে

আবেদন জমার শেষ তারিখ: ২ ফেব্রুয়ারি ২০২৩

অফিসিয়াল নোটিফিকেশন দেখুন এখানে ক্লিক করে

 

Advertisement