scorecardresearch
 

Railway rules: টিকিট না থাকলেও মহিলা ও শিশুদের ট্রেন থেকে নামানো যায় না, রইল 'অজানা' নিয়ম

প্রায় সকলেই ট্রেনে ভ্রমণ করেছেন কখনও না কখনও। তাদের মধ্যে অনেকেই ভারতীয় রেলের (indian railways) দুরপাল্লার ট্রেনে ভ্রমণ করেছেন বিভিন্ন কারণে। তবে ভারতীয় রেলের বহু নিয়ম রয়েছে, যেগুলি সম্পর্কে অনেকেই অবহিত নন।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • প্রায় সকলেই ট্রেনে ভ্রমণ করেছেন কখনও না কখনও।
  • তাদের মধ্যে অনেকেই ভারতীয় রেলের (indian railways) দুরপাল্লার ট্রেনে ভ্রমণ করেছেন বিভিন্ন কারণে।

প্রায় সকলেই ট্রেনে ভ্রমণ করেছেন কখনও না কখনও। তাদের মধ্যে অনেকেই ভারতীয় রেলের (indian railways) দুরপাল্লার ট্রেনে ভ্রমণ করেছেন বিভিন্ন কারণে। তবে ভারতীয় রেলের বহু নিয়ম রয়েছে, যেগুলি সম্পর্কে অনেকেই অবহিত নন। যেমন-

যাত্রার সময় নিঃসঙ্গ মহিলা বা শিশুকে রাতে ট্রেন থেকে নামানো যাবে না।
নিয়ম তৈরি হয়েছিল ৩ দশক আগে রেলের নিয়ম অনুযায়ী, ট্রেনে ভ্রমণের সময় কোনও মহিলা যাত্রী একা থাকলে এবং তাঁর কাছে টিকিট না থাকলে টিকিট চেকিংয়ের সময় টিকিট পরীক্ষক ওই মহিলা যাত্রীকে ট্রেন থেকে নামাতে পারবেন না। কোনও মহিলা যাত্রী একা থাকলে এবং তিনি কোনও স্টেশন কিংবা জংশন স্টেশনে নামলে দুর্ঘটনা হতে পারে। মহিলাদের নিরাপত্তার কথা মাথায় রেখে ১৯৮৯ সালে এই নিয়ম চালু করা হয়েছিল।

টিটিই রাতে ঘুম থেকে তুলে টিকিট চেক করতে পারে না
ট্রেন সফরের সময়, ট্রাভেল টিকিট পরীক্ষক (টিটিই) টিকিট পরীক্ষা করতে আসেন। অনেক সময় এমনও হয় যে টিটিই আপনাকে গভীর রাতে ঘুম থেকে জাগিয়ে এবং আপনাকে আপনার টিকিট বা আইডি দেখাতে বলেন। কিন্তু রেলের নিয়ম অনুযায়ী, রাত ১০টার পর টিটি আপনাকে জাগাতে পারে না।  অর্থাৎ, টিটিইকে শুধুমাত্র সকাল ৬টা থেকে রাত ১০টার মধ্যে টিকিট যাচাই করতে হবে। রাতে ঘুমোনোর পর কোনও যাত্রীকে বিরক্ত করা যাবে না। এটি রেলওয়ে বোর্ডের নির্দেশিকা।

রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত মাঝের আসন খোলা যাবে
মিডল বার্থে ঘুমানো যাত্রীদের জন্যও নিয়ম করেছে রেল বোর্ড। অনেক সময় ট্রেন চলার সঙ্গে সঙ্গে যাত্রীরা বার্থ খুলে দেন। এতে লোয়ার বার্থের যাত্রীদের অনেক সমস্যা হয়। কিন্তু রেলের নিয়ম অনুযায়ী, মিডল বার্থধারী একজন যাত্রী রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত তাঁর বার্থে ঘুমাতে পারেন। অর্থাৎ, কোনও যাত্রী যদি রাত ১০টার আগে মিডল বার্থ খুলতে চান আর সেটা যদি আপনি আটকাতে চান তবে আপনি তাকে থামাতে পারেন। 

Advertisement

সঠিক কামরায় উঠতে না পারলে
তাড়াহুড়োয় বা দেরি হয়ে গেলে নিজের বগিতে না উঠতে পারলে যেকোনও কামরায় উঠে পড়া যায়। পরে নিজের সিটে গেলেই হবে। তবে এখন বেশিরভাগ ট্রেনই ইন্টারকানেক্টেড। তা সত্ত্বেও রেলের নিময়ে আপনি সিটে না বসলেও বেশকিছু স্টপেজ পর্যন্ত আপনার আসন সংরক্ষিতই থাকবে।

আপনি আপনার যাত্রা বাড়িয়ে নিতে পারেন
চাইলে যাত্রা বাড়িয়ে নেওয়া যায়। সেজন্য টিটিইকে বলতে হবে। তিনিই ব্যবস্থা করে দেবেন। আলাদা করে টিকিট কাটারও দরকার নেই। 

রাতে ট্রেনে গান শুনতে বা মোবাইলে ভিডিও দেখতে পারেন না
রেলের নিয়ম অনুযায়ী মোবাইলে গান বা ভিডিও চালিয়ে দেখা যায় না। কারণ তাতে সহযাত্রীদের অসুবিধা হতে পারে। 

ট্রেনে ভ্রমণের সময় লাগেজ সংক্রান্ত নিয়ম
ট্রেনে স্লিপার ক্লাসে ৪০ কেজি এবং এসিতে ৭০ কেজি পর্যন্ত বহন করা যায়। তার বেশি মালপত্র নিয়ে উঠলেই আলাদা চার্জ দিতে হবে। রেলের নিয়মেই একথা রয়েছে।

নিরাপত্তা বাহিনীর কর্মীরা টিকিট চেক করতে পারেন না
টিকিট পরীক্ষক ছাড়া রেল পুলিশ বা রেলের অন্য কোনও কর্মী বা জিআরপি চাইলে আপনার টিকিট পরীক্ষা করতে পারে না। একমাত্র টিটিই পারে আপনার টিকিট পরীক্ষা করতে।

আরও পড়ুন-উচ্চ মাধ্যমিক পাশ? শিক্ষক নিয়োগে ব্যারাকপুর ক্যান্টনমেন্ট বোর্ডে

 

Advertisement