scorecardresearch
 

অব্যাহতি চেয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি রবীন্দ্রভারতীর VC-র, কী বললেন মমতা?

এর আগেও বিভিন্ন সময় বিভিন্ন বিষয়ে আলোচনার কেন্দ্রে উঠেছে এসেছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। কখনও রবীন্দ্রজয়ন্তীতে অশালীন অনুষ্ঠান, কখনও কোভিড সংক্রমিত ছাত্রীকে ভর্তির জন্য ক্যাম্পাসে হাজির করানো, আবার কখনও আবার অনলাইন পরীক্ষার দাবিতে ছাত্রছাত্রীদের বিক্ষোভ। 

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়
হাইলাইটস
  • দায়িত্বে অব্যাহতি চেয়ে চিঠি
  • মুখ্যমন্ত্রীকে চিঠি রবীন্দ্রভারতীর উপাচার্যের
  • সমস্যা সমাধানের আশ্বাস মমতার

ফের শিরোনামে রাজ্যের শিক্ষাক্ষেত্র। এবার লাগাতার ছাত্র বিক্ষোভ, পড়াশোনার পরিবেশ নষ্ট প্রশাসনিক কাজে বাধা-সহ বেশকিছু বিষয় তুলে মুখ্যমন্ত্রীর কাছে চিঠি লিখে দায়িত্ব থেকে অব্যাহতি চাইলেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (VC) সব্যসাচী বসু রায়চৌধুরী (Sabyasachi Basu Roy Chowdhury)। বৃহস্পতিবার নিজেই সংবাদমাধ্যমকে জানিয়েছেন সব্যসাচীবাবু। তবে মুখ্যমন্ত্রী এই সমস্যা সমাধানের আশ্বাস দেওয়ায় আপাপত নিজের সিদ্ধান্ত থেকে সরে এসেছেন বলেও জানান তিনি।

এর আগেও বিভিন্ন সময় বিভিন্ন বিষয়ে আলোচনার কেন্দ্রে উঠেছে এসেছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় (RBU)। কখনও রবীন্দ্রজয়ন্তীতে অশালীন অনুষ্ঠান, কখনও কোভিড সংক্রমিত ছাত্রীকে ভর্তির জন্য ক্যাম্পাসে হাজির করানো, আবার কখনও আবার অনলাইন পরীক্ষার দাবিতে ছাত্রছাত্রীদের বিক্ষোভ। 

কিছুদিন আগেই অনলাইনে পরীক্ষার দাবিতে যথেষ্ট উত্তেজনার পরিস্থিতি তৈরি হয় রবীন্দ্রভারতীতে। স্নাতক ও স্নাতকোত্তরে পড়ুয়াদের দাবি ছিল, ক্লাস যেহেতু অনলাইনে হয়েছে, তাই পরীক্ষাও অনলাইনে নিতে হবে। কিন্তু স্বশাসনকে মর্যাদা দিয়ে সমস্ত পরীক্ষা অফলাইনে নেওয়ার সিদ্ধান্ত নেয় রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কর্মসমিতির বৈঠকেও প্রত্যেকে অফলাইন পরীক্ষার পক্ষেই মত দেন। সেক্ষেত্রে ডিসটেন্স এডুকেশনের পরীক্ষাও নেওয়া হয় অফলাইনে। যার জেরে রীতিমত বিক্ষোভ দেখান পড়ুয়ারা।

অভিযোগ, তারপর থেকেই পড়ুয়াদের নানাবিধ দাবি দাওয়ার জেরে চাপা উত্তেজনা রয়েছে রবীন্দ্রভারতীতে। যার কারণে প্রশাসনিক কাজকর্ম চালাতে অসুবিধা হচ্ছে। এরপরেই দায়িত্ব থেকে অব্যাহতি চেয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি দেন সব্যসাচী বসু রায়চৌধুরী। এখন দেখার মুখ্যমন্ত্রীর আশ্বাসবাণী মতো সমস্যার সমাধান হয় কিনা। 

আরও পড়ুনমাধ্যমিক পাশেই ITBP-তে চাকরি, মাসে মাইনে প্রায় ৭০ হাজার