scorecardresearch
 

Scholarship West Bengal : এবার ছাত্র-ছাত্রীদের ৮০০ টাকা দেবে মমতা সরকার, কবে থেকে-কীভাবে মিলবে?

পড়ুয়াদের জন্যও একাধিক বৃত্তি দেয় রাজ্য সরকার। এবার সেই তালিকায় সংযোজিত হল আরও একটি নতুন প্রকল্প। এই প্রকল্পে পড়ুয়ারা ৮০০ টাকা করে পাবেন।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • রাজ্যের পড়য়াদের জন্য বড় খবর
  • ৮০০ টাকা করে স্কলারশিপ পাবেন তাঁরা

রাজ্য়ে একাধিক জনমুখী প্রকল্প চালু রেখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পড়ুয়াদের জন্যও একাধিক বৃত্তি দেয় রাজ্য সরকার। এবার সেই তালিকায় সংযোজিত হল আরও একটি নতুন প্রকল্প। এই প্রকল্পে পড়ুয়ারা ৮০০ টাকা করে পাবেন। 

কয়েকদিন আগে উত্তরবঙ্গ থেকে এই প্রকল্পের ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। যার নাম মেধাশ্রী প্রকল্প। আর সেই প্রকল্পেই মিলবে মাসে ৮০০ টাকা। প্রতি বছর প্রায় ২ লাখ ৬৩ হাজার প্রাক-মাধ্যমিক ছাত্র-ছাত্রী এই প্রকল্পের অধীনে ৮০০ টাকা বৃত্তি পাবেন। তবে এই প্রকল্প শুধুমাত্র ওবিসি সম্প্রদায়ভুক্তদের জন্য। 

আসলে এর আগে পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ওবিসি পড়ুয়ারা কেন্দ্রীয় সরকারের বৃত্তি পেত। সেটি বন্ধ করে দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী। সেজন্যই তিনি এই প্রকল্প চালুর সিদ্ধান্ত নিয়েছেন। 

আরও পড়ুন : সরস্বতী পুজোর আগেই ৬ শতাংশ বকেয়া-সহ বেতন বৃদ্ধি, বিজ্ঞপ্তি জারি রাজ্যের

তবে এই প্রকল্প এখনও বাস্তবায়িত হয়নি। সূত্রের দাবি, Medhashree Scholarship 2023- শুরু হবে এই বছরই। কবে চালু হবে তা এখনও জানা যায়নি। তবে ওয়াকিবহাল মহল মনে করছে পঞ্চায়েত ভোটের আগেই আবেদন প্রক্রিয়া শুরু হতে পারে। 

যেহেতু এখনও এই প্রকল্প বাস্তবায়িত হয়নি সেহেতু এখনই বলা যাচ্ছে না কীভাবে এর জন্য ওবিসি পড়ুয়ারা এর আবেদন করবেন। তবে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, অনলাইনে বা স্কুলের মাধ্যমে এই টাকা ছাত্র-ছাত্রীরা পাবেন। 

আরও পড়ুন : পৃথিবীর 'হার্ট'-এ বড়সড় সমস্যা! উল্টোদিকে ঘূর্ণন... শেষের দিন নিকটে?


প্রসঙ্গত, রাজ্যে প্রায় ১৭ শতাংশ ওবিসি সংরক্ষণ আছে। ছাত্র-ছাত্রীদের সংখ্যা প্রায় ২ লাখ ৬৩ হাজার। তারাই এই প্রকল্পের সুবিধা পেতে পারেন। 

তবে শুধু এই প্রকল্পই নয়। রাজ্য এমনিতেই কন্যাশ্রী, সংখ্যালঘু  ঐক্যশ্রী বৃত্তি, শিক্ষাশ্রীর মতো প্রকল্প রয়েছে। এছাড়াও বিবেকানন্দ স্কলারশুপের জন্যও আবেদন করে থাকেন পড়ুয়ারা। তাদের বৃত্তিও মেলে। এখন দেখার কবে এই প্রকল্প বাস্তবায়িত করে রাজ্য সরকার। 

Advertisement

 

Advertisement