scorecardresearch
 
 

SSC Selection Posts Phase IX 2021: কেন্দ্রীয় সরকারি চাকরিতে একাধিক নিয়োগ, রইল আবেদনের পদ্ধতি-শেষদিন

সরকারি চাকরি প্রার্থীদের জন্য সুখবর। পশ্চিমবঙ্গ-সহ দেশে কেন্দ্রীয় সরকারের স্টাফ সিলেকশন কমিশন কর্মী নিয়োগ করতে চলেছে। MTS, ড্রাইভার,সাইন্টিফিক অ্যাসিস্টেন্ট, হিসাবরক্ষক, হেড ক্লার্ক, সংরক্ষণ সহকারী টেকনিক্যাল সহ মোট ৩২৬১ টি শূন্যপদে এই নিয়োগ প্রক্রিয়া চালান হবে।

 একাধিক পদে কেন্দ্রীয় সরকারি চাকরিতে নিয়োগ একাধিক পদে কেন্দ্রীয় সরকারি চাকরিতে নিয়োগ
হাইলাইটস
  • একাধিক পদে কেন্দ্রীয় সরকারি চাকরিতে নিয়োগ
  • জানুন আবেদনের শেষদিন থেকে পদ্ধতি
  • আবেদন ফির বিস্তারিত জানান হল


সরকারি চাকরি প্রার্থীদের জন্য সুখবর। পশ্চিমবঙ্গ-সহ দেশে কেন্দ্রীয় সরকারের স্টাফ সিলেকশন কমিশন কর্মী নিয়োগ করতে চলেছে।  MTS, ড্রাইভার,সাইন্টিফিক অ্যাসিস্টেন্ট, হিসাবরক্ষক, হেড  ক্লার্ক, সংরক্ষণ সহকারী টেকনিক্যাল সহ মোট ৩২৬১  টি শূন্যপদে এই নিয়োগ প্রক্রিয়া চালান হবে। 

কারা আবেদন করতে পাড়বেন
স্টাফ সিলেকশন কমিশন (Staff Slection Commissin) এই কর্মী নিয়োগ প্রক্রিয়া পরিচালনা করবে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী এই পদগুলিতে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, এবং স্নাতক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। যে কোনও ভারতীয় নাগরিক এই পদগুলিতে আবেদন করতে পারবেন। এই স্টাফ সিলেকশন কমিশনের ফেজ-IX ২০২১ বিজ্ঞপ্তির মাধ্যমে এই নিয়োগ করা হবে। যেসব প্রার্থীরা আবেদন করতে ইচ্ছুক তারা অনলাইনে অফিসিয়াল ওয়েবসাইট ssc.nic.in- এ পদের জন্য আবেদন জানাতে পারেন।

আবেদনকারীর বয়সসীমা
আবেদনকারী প্রার্থীদের বয়স ১৮-৩০ বছরের মধ্যে হতে হবে। তবে ওবিসি, এসটি, এসসি, পিডব্লিউডি পরীক্ষার্থীদের জন্য বয়সের ক্ষেত্রে ছাড় রয়েছে। 

 

আরও পড়ুন: দশম পাসেই কেন্দ্রীয় সরকারি চাকরি! থাকল আবেদনের বিস্তারিত...

আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতা
দশম শ্রেণী থেকে স্নাতক সকলেই নির্দিষ্ট পদে আবেদন করতে পারবেন। এরই সাথে কম্পিউটার সংক্রান্ত জ্ঞান থাকা আবশ্যক। শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে বিস্তারিত জানতে অফিসিয়াল নোটিফিকেশনটি দেখে নিতে পারেন। সেই জন্য ক্লিক করুন https://ssc.nic.in/SSCFileServer/PortalManagement/UploadedFiles/notice_rhq_24092021.pdf এই লিঙ্কে।

 কত নিয়োগ
MTS, ড্রাইভার,সাইন্টিফিক অ্যাসিস্টেন্ট, হিসাবরক্ষক, হেড  ক্লার্ক, সংরক্ষণ সহকারী টেকনিক্যাল সহ মোট ৩২৬১  টি শূন্যপদে প্রার্থীদের নিয়োগ করতে চলেছে স্টাফ সিলেকশন কমিশন। এর মধ্যে এসসি(SC)-৪৭৭টি, এসটি(ST)-২৪৯টি, ওবিসি(OBC)-৭৮৮টি, ইউআর (UR)-১৩৬৬টি, ইএসএম (ESM)-১৩৩টি, ইডব্লিউএস (EWS) -৩৮১টি পদ সংরক্ষিত রাখা হয়েছে।

 

 

আবেদনের তারিখ
 SSC Selection Post Phase 9-এর অধীনে আবেদন করতে ইচ্ছুক প্রার্থীরা অফিসিয়াল ওয়েবসাইটে ২৫  অক্টোবর ২০২১  পর্যন্ত আবেদন করতে পারবেন। যেসব প্রার্থীরা একাধিক পদের জন্য আবেদন করতে ইচ্ছুক তাদের প্রতিটি বিভাগের পদের জন্য আলাদাভাবে আবেদন করতে হবে।  প্রার্থীরা ২৮  অক্টোবর পর্যন্ত অনলাইনে নির্ধারিত আবেদন ফি জমা করতে পারবেন, অন্যদিকে  চালানের মাধ্যমে ফি জমা দেওয়ার শেষ তারিখ  পয়লা নভেম্বর ২০২১। নিয়োগের জন্য প্রার্থীদের ২০২২  সালের জানুয়ারী/ফেব্রুয়ারিতে একটি অনলাইন পরীক্ষার জন্য আমন্ত্রণ জানানো হবে।

আবেদনের পদ্ধতি
আবেদনকারীদের এই পদগুলির জন্য অনলাইনে আবেদন করতে হবে। এই আবেদন স্টাফ সিলেকশন কমিশনের অফিসিয়াল সাইটে গিয়ে করতে হবে। আবেদনকারীদের প্রথমে সাইটে রেজিস্ট্রেশন করতে হবে, এরপর রেজিস্ট্রেশন নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে আবেদন করতে হবে। ইতিমধ্যেই যাদের রেজিস্ট্রেশন করা আছে তাদের আর নতুন করে রেজিস্ট্রেশন করার প্রয়োজন নেই। আগামী ২৫ অক্টোবর ২০২১-এর মধ্যে এই আবেদন করতে হবে।

 

 

আবেদন ফি
এই শূন্যপদ গুলিতে আবেদনের জন্য ১০০ টাকা আবেদন ফি জমা দিতে হবে পরীক্ষার্থীদের। এক্ষেত্রে অনলাইনে আবেদন ফি জমা দেবার শেষ তারিখ ২৮ অক্টোবর ২০২১। অন্যদিকে চালানের মাধ্যমে আবেদন ফি জমা দিলে শেষ তারিখ ১ নভেম্বর ২০২১। আবেদন ফি জমা দেওয়া যাবে BHIM UPI, Net Banking, VISA Card, Master Card, Debit Card, Credit Card বা State Bank of India -র ব্যাঙ্ক  চালানের মাধ্যমে। মহিলা প্রার্থী, তপশিলি জাতি, তপশিলি উপজাতি, এক্স সার্ভিসম্যান ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের কোনরূপ আবেদন ফি জমা দিতে হবে না।  

আরও পড়ুন: ৪ দিনে ৩ বার বাড়ল ডিজেল, পেট্রোলের কী হাল? জানুন আজকের দর

নিয়োগ পদ্ধতি
বিজ্ঞপ্তি অনুযায়ী, জানুয়ারি অথবা ফেব্রুয়ারি মাসে অনলাইনেই নির্বাচনী পরীক্ষা নেবে সংস্থা। তারপর যোগ্যতা অনুসারে পরবর্তী পর্যায়ের জন্য প্রার্থীদের নির্বাচন করা হবে। প্রসঙ্গত উল্লেখ্য যে সকল প্রার্থী একাধিক পদে আবেদন করতে ইচ্ছুক তারাও আলাদা আলাদা ভাবে আবেদন করতে পারবেন।

কী থাকবে সিলেবাসে
 বিজ্ঞপ্তিতে বলা হয়েছে এই নিয়োগ করা হবে কম্পিউটার ভিত্তিক অনলাইন পরীক্ষার মাধ্যমে। মোট ২০০ নম্বরের কম্পিউটার ভিত্তিক অনলাইন পরীক্ষা হবে। ১০০টি প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের মান ২। পরীক্ষার সময়সীমা ১ ঘন্টা। এছাড়াও রয়েছে নেগেটিভ মার্কিং।  যেসব বিষয়ে প্রশ্ন আসবে সেগুলি হল – জেনারেল ইন্টেলিজেন্স -৫০ নম্বর, জেনারেল অ্যাওয়ারনেস – ৫০ নম্বর, কোয়ান্টিটিভ অ্যাপ্টিটিউড -৫০ নম্বর এবং ইংরেজি ভাষা – ৫০ নম্বর। বিভিন্ন পদে নিয়োগের ব্যাপারে যেহেতু শিক্ষাগত যোগ্যতা আলাদা ফলে আলাদা আলাদা পদ অনুযায়ী প্রশ্নপত্রের মানও হবে ভিন্ন।