scorecardresearch
 

TET EXam 2022 West Bengal : ১৪ অক্টোবর থেকে ফর্ম জমা, এবছর প্রাইমারি TET-এ বসতে গেলে কী কী যোগ্যতা থাকতে হবে?

TET Exam 2022 West Bengal : শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে প্রাথমিক শিক্ষা সংসদ। পর্ষদের তরফে ঘোষণা করা হয়েছে ১১ হাজার পদে শিক্ষক নিয়োগ করা হবে। ৫ বছর পর প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ায় খুশি পরীক্ষার্থীরা।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে প্রাথমিক শিক্ষা সংসদ
  • পর্ষদের তরফে ঘোষণা করা হয়েছে ১১ হাজার পদে শিক্ষক নিয়োগ করা হবে

শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে প্রাথমিক শিক্ষা সংসদ। পর্ষদের তরফে ঘোষণা করা হয়েছে ১১ হাজার পদে শিক্ষক নিয়োগ করা হবে। ৫ বছর পর প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ায় খুশি পরীক্ষার্থীরা। আবেদন প্রক্রিয়ার দিনও এগিয়ে আসছে। পর্ষদ বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছে, ১৪ অক্টোবর থেকে ফর্ম জমা দেওয়া যাবে৷ আর ১১ ডিসেম্বর পরীক্ষা। কারা কারা এই পরীক্ষায় বসার জন্য আবেদন করতে পারবেন? কী কী যোগ্যতা প্রয়োজন? দেখে নিই একনজরে। 

 

  • ১) পর্ষদ জানিয়েছে,আবেদনের ক্ষেত্রে ২০১৮-এর কোনও নিয়ম পরিবর্তন হয়নি। সেক্ষেত্রে ২০১৪, ২০১৭-এর টেট উত্তীর্ণরা আবেদন করতে পারবেন। 
  • ২) NCTE-র নিয়ম অনুযায়ী এই বছর B.ed ও D.el.ed-এর সব চাকরি প্রার্থীরা প্রাথমিক টেট পরীক্ষায় বসতে পারবেন। চাকরি প্রার্থীর বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে।
  • ৩) সংরক্ষিত শ্রেণীর চাকরিপ্রার্থী তারা পাঁচ বছর বয়সের ছাড় পাবেন।

আরও পড়ুন : প্রতিদিন কমবে ১ কেজি ওজন, ঝরবে পেটের চর্বিও ; করতে হবে এই কাজ

  • ৪) D.El.Ed/D.Ed/B.Ed যারা পাশ করেছে বা যাদের ২০২০-২০২২ ব্যাচ এবং পার্ট ওয়ানে উত্তীর্ণ তারাও বসতে পারবে।
  • ৫) D.El.Ed/D.Ed/B.El.Ed Qualified তাঁদের উচ্চ মাধ্যমিকে কম করে ৫০% শতাংশ নম্বর থাকতে হবে। 
  • ৬) সংরক্ষিত শ্রেণীর (Reserved Category) যাঁরা (SC/ST/OBC/PH) তাঁদের ৪৫% নম্বর থাকতে হবে। যাঁরা B.Ed করেছে বা করছে তাঁদের গ্র্যাজুয়েশনে ৫০% নম্বর লাগবে। সংরক্ষিতদের ৪৫% ।
প্রতীকী ছবি
  • ৭) উচ্চমাধ্যমিকে ৫০ শতাংশ নম্বর সহ রিহ্যাবিলিটেশন কাউন্সিল অব ইন্ডিয়ার সার্টিফিকেট থাকা বাধ্যতামূলক। স্নাতক পাশের সঙ্গে সঙ্গে B.ed কোর্স করা থাকলেও আবেদন করা যাবে।

আরও পড়ুন : Murshidabad Tour Plan : থাকা-খাওয়া সম্পূর্ণ ফ্রি, মাত্র ২৫০ টাকায় ঘুরে আসুন মুর্শিদাবাদ

Advertisement

প্রসঙ্গত, সুপ্রিম কোর্টের নির্দেশে TET আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে সংসদ। প্রাথমিক শিক্ষা সংসদের অ্যাড হক কমিটির সভাপতি গৌতম পাল জানিয়েছেন, এবার থেকে প্রতি বছর TET হবে। এর ফর্ম পূরণ করতে পারবেন চাকরির দাবিতে আন্দোলনকারীরাও। পরীক্ষাটির মাধ্যমে সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে প্রাথমিকে শিক্ষক নিয়োগ হবে।

 

Advertisement