scorecardresearch
 

UPSC Civil Services Results 2021 : পারিবারিক হিংসার শিকার, তবু সাত বছরের মেয়ের মা UPSC-তে ১৭৭!

UPSC Civil Services Results 2021 Shivangi Goyal Ranks 177: শিবাঙ্গী গোয়াল উত্তরপ্রদেশের পিলখুয়ার হাপুরের বাসিন্দা। তিনি UPSC-তে 177 ব়্যাঙ্ক করেছেন। শুধুমাত্র তাঁর পরিবারকেই নয়, গোটা জেলার জন্য খ্যাতি এনে দিয়েছেন৷ কিন্তু সাফল্যের পথে তাঁর যাত্রা খুবই কঠিন বললে কম বলা হয়।

Advertisement
মেয়ে, পরিবারের সদস্যদের সঙ্গে শিবাঙ্গী গোয়াল মেয়ে, পরিবারের সদস্যদের সঙ্গে শিবাঙ্গী গোয়াল
হাইলাইটস
  • শিবাঙ্গী গোয়াল পিলখুয়ার হাপুরের বাসিন্দা
  • তিনি UPSC-তে 177 ব়্যাঙ্ক করেছেন
  • সাফল্যের পথে তাঁর যাত্রা খুবই কঠিন

UPSC Civil Services Results 2021 Shivangi Goyal Ranks 177: শিবাঙ্গী গোয়াল উত্তরপ্রদেশের পিলখুয়ার হাপুরের বাসিন্দা। তিনি UPSC-তে 177 ব়্যাঙ্ক করেছেন। শুধুমাত্র তাঁর পরিবারকেই নয়, গোটা জেলার জন্য খ্যাতি এনে দিয়েছেন৷ কিন্তু সাফল্যের পথে তাঁর যাত্রা খুবই কঠিন বললে কম বলা হয়। তাঁর এই সাফল্য অনুপ্রেরণা জোগায়।

এক মেয়ে রয়েছে তাঁর
শিবাঙ্গী বিবাহিত এবং এক কন্যাও রয়েছে। শ্বশুরবাড়ির লোকজনের হয়রানিতে বিরক্ত হয়ে তিনি তাঁর বাবা-মায়ের সঙ্গে থাকতে শুরু করে। স্বামীর সঙ্গে তাঁর বিবাহবিচ্ছেদের মামলাও চলছে।

মহিলাদের জন্য বার্তা
"আমি সমাজের সেই বিবাহিত মহিলাদের একটি বার্তা দিতে চাই যে তাঁদের শ্বশুর বাড়িতে যদি তাঁদের সাথে কিছু হয়, তবে তাদের ভয় পাওয়া উচিত নয়। তাঁদের দেখান যে আপনি নিজের পায়ে দাঁড়াতে পারেন। মহিলারা যে কোনও কিছু করতে পারেন। আপনি যদি ভালভাবে পড়াশোনা করেন এবং কঠোর পরিশ্রম করেন, তবে আপনি একজন আইএএস হতে পারেন,” শিবাঙ্গী তার অভিজ্ঞতা এবং কীভাবে তিনি তা কাটিয়ে উঠলেন তা মনে করার সময় বলেছিলেন।

আরও পড়ুন: স্কুল খোলার দাবিতে সাইকেলে চেপে প্রচারে নেমেছেন শিক্ষক  

আরও পড়ুন: হালুয়ার বদলে মিষ্টি, এবার বাজেট-রীতিও বদল মোদী সরকারের

আরও পড়ুন: ক্লাস ১০-এ ৫০ শতাংশ নম্বর থাকলে বছরে ১২ হাজার টাকার স্কলারশিপ

স্বপ্নপূরণ হল
তিনি বলেছিলেন যে তিনি বিয়ের আগেই আইএএস হতে চেয়েছিলেন। তিনি দু'বার চেষ্টা করেছিলেন। কিন্তু তখন তিনি ব্যর্থ হন। তারপর তাঁর বিয়ে হয়। তিনি যখন তাঁর শ্বশুরবাড়িতে পারিবারিক সহিংসতার সম্মুখীন হন, তখন তিনি তার সাত বছরের মেয়েকে নিয়ে তার মাতৃগৃহে ফিরে আসেন।

"বাবা বলেছেন যে তুমি যা করতে চাও, তা করো," শিবাঙ্গী বলেন, "আমি ভেবেছিলাম কেন আবার ইউপিএসসির জন্য প্রস্তুতি নেব না।"

Advertisement

তিনি বলেছেন যে তিনি ছোটবেলা থেকেই এই দিনটির স্বপ্ন দেখেছিলেন। কঠোর পরিশ্রম ও নিষ্ঠার পর অবশেষে সেই দিনটি এসেছে।

তিনি তাঁর সাফল্যের কৃতিত্ব তাঁর বাবা-মা এবং মেয়ে রায়নাকে দেন। শিবাঙ্গী হাপুরের বাসিন্দা। তার বাবা রাজেশ গয়াল একজন ব্যবসায়ী এবং তাঁর মা একজন গৃহিনী।

স্বপ্ন দেখিয়েছিলেন অধ্যক্ষ
শিবাঙ্গী বলেছিলেন যে তিনি যখন স্কুলে ছিলেন, তখন তাঁর অধ্যক্ষ তাঁকে ইউপিএসসি-র জন্য প্রস্তুতি নিতে বলেছিলেন। তখন থেকেই তাঁর স্বপ্ন ছিল আইএএস হওয়া। UPSC পাশ করার জন্য, তিনি নিজে থেকেই লেখাপড়া করেছিলেন এবং তাঁর বিষয় ছিল সমাজবিজ্ঞান।

 

Advertisement