scorecardresearch
 
 

ছাত্র-ছাত্রীদের ১৫ জুলাইয়ের মধ্যে ক্লাস টুয়েলভে তুলতে হবে, স্কুলগুলিকে নির্দেশ WBCHSE-র

ক্লাস ইলেভেন থেকে টুয়েলভে ছাত্র-ছাত্রীদের তুলতে হলে আগামী ১৫ জুলাইয়ের মধ্যে। স্কুলগুলিকে এই মর্মে নির্দেশিকা পাঠাল পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

পরীক্ষা পরীক্ষা
হাইলাইটস
  • ক্লাস ইলেভেনর পরীক্ষা আগেই বাতিল করেছিল রাজ্য সরকার
  • পড়ুয়াদের পরবর্তী ক্লাসে ১৫ জুলাইয়ের মধ্যে তোলার নির্দেশ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের

ক্লাস ইলেভেন থেকে টুয়েলভে ছাত্র-ছাত্রীদের তুলতে হবে আগামী ১৫ জুলাইয়ের মধ্যে। স্কুলগুলিকে এই মর্মে নির্দেশিকা পাঠাল পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। 

গত ৩০ এপ্রিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছিল, করোনা পরিস্থিতির কারণে এই বছর ক্লাস ইলেভেনের পরীক্ষা হবে না। পরীক্ষা ছাড়া পড়ুয়াদের পরবর্তী ক্লাসে তুলে দেওয়া হবে। সেদিন এও জানানো হয়েছিল, শিক্ষার্থীদের অভিভাবকরা যেন সামাজিক দূরত্ববিধি মেনে তাঁদের সন্তানদের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করেন। 

প্রসঙ্গত, গত সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, এবছর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে না। কীভাবে মূল্যায়ন হবে, তা ৭দিনের মধ্যে জানিয়ে দেওয়া হবে। 

আরও পড়ুন : নিখিলের সঙ্গে সম্পর্ক নিয়ে ৭ দিন পর নুসরতের ৭ বিস্ফোরক জবাব

যদিও এই ঘোষণার কিছুদিন আগে শিক্ষাদফতরের তরফে জানানো হয়েছিল, পরীক্ষা নেওয়া হবে। তবে তারপর কেন্দ্রের তরফে CBSE-র পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর রাজ্য সরকার একটি কমিটি গঠন করে। রাজ্যে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক করা সম্ভব কিনা তা নিয়ে সেই কমিটিকে রিপোর্ট জমা দিতে বলা হয়। কিন্তু, সেই কমিটির সিদ্ধান্ত মেনে সাধারণ মানুষের কাছে পরীক্ষা হওয়া না হওয়ার বিষয়ে মতামত চায় রাজ্য সরকার। 

গত সোমবার মুখ্যমন্ত্রী জানান, মাধ্যমিক না হওয়ার পক্ষে ৭৯ শতাংশ ও উচ্চমাধ্যমিক না হওয়ার পক্ষে ৮৩ শতাংশ জনমত জমা পড়েছে। এই মতামতের ভিত্তিতেই পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিচ্ছে রাজ্য সরকার।