scorecardresearch
 

Madhyamik 2023 Geography Suggestion: মাধ্যমিকে ভূগোলে লেটার পেতে ৯ টিপস, পরামর্শ বিশিষ্ট শিক্ষিকার

Madhyamik 2023 Geography Suggestion: ভূগোলে সহজেই অঙ্কের মতো নম্বর তোলা যায়। কীভাবে মাথা ঠান্ডা রেখে ভূগোল পরীক্ষায় ভাল নম্বর আনা যাবে, পরীক্ষার শেষ মুহূর্তের প্রস্তুতি কীভাবে নিতে হবে, পরীক্ষার্থীদের বিস্তারিত জানালেন বেলঘরিয়া যতীনদাস বিদ্যামন্দির ফর গার্লস-এর ভূগোল শিক্ষিকা সংহতি মজুমদার...

Advertisement
কীভাবে মাথা ঠান্ডা রেখে ভূগোল পরীক্ষায় ভাল নম্বর আনা যাবে, পরীক্ষার্থীদের বিস্তারিত জানালেন বেলঘরিয়া যতীনদাস বিদ্যামন্দির ফর গার্লস-এর ভূগোল শিক্ষিকা সংহতি মজুমদার। কীভাবে মাথা ঠান্ডা রেখে ভূগোল পরীক্ষায় ভাল নম্বর আনা যাবে, পরীক্ষার্থীদের বিস্তারিত জানালেন বেলঘরিয়া যতীনদাস বিদ্যামন্দির ফর গার্লস-এর ভূগোল শিক্ষিকা সংহতি মজুমদার।
হাইলাইটস
  • ভূগোলে সহজেই অঙ্কের মতো নম্বর তোলা যায়।
  • তবে কিছু ভুল-ত্রুটির কারণে অনেকেরই ‘লেটার মার্ক’ হাতছাড়া হতে পারে।
  • মাধ্যমিকে ভূগোলে ভালো নম্বর পেতে ৯টি বিষয়ের উপর বিশেষ গুরুত্ব দিতে হবে।

Madhyamik 2023 Geography Last Minute Suggestion: বাংলার ছাত্রছাত্রীদের জীবনের প্রথম বড় পরীক্ষা হল মাধ্যমিক (Madhyamik Examination 2023)। এখন পরীক্ষার আগের শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। আজকের আলোচনার বিষয় হল ভূগোল। ভূগোলে সহজেই অঙ্কের মতো নম্বর তোলা যায়। তবে কিছু ভুল-ত্রুটির কারণে অনেকেরই ‘লেটার মার্ক’ হাতছাড়া হতে পারে। এমনটাই মত বেলঘরিয়া যতীনদাস বিদ্যামন্দির ফর গার্লস-এর ভূগোল শিক্ষিকা সংহতি মজুমদারের। কীভাবে মাথা ঠান্ডা রেখে ভূগোল পরীক্ষায় ভাল নম্বর আনা যাবে, পরীক্ষার শেষ মুহূর্তের প্রস্তুতি কীভাবে নিতে হবে, পরীক্ষার্থীদের বিস্তারিত জানালেন তিনি। মাধ্যমিক ২০২৩ ভূগোলে ভালো নম্বর পেতে যে কয়েকটি বিষয়ের উপর বিশেষ গুরুত্ব দিতে হবে তা আজকে আমরা আলোচনা করব...

মাধ্যমিক ২০২৩ ভূগোলে ভালো নম্বর পেতে যে ৯টি বিষয়ের উপর বিশেষ গুরুত্ব দিতে হবে:
১) প্রশ্নের উত্তর লেখার সময় সময়ের উপর বিশেষভাবে নজর রাখতে হবে। যাতে সময়ের মধ্যে উত্তর লেখা শেষ করে আরেকবার ভালোভাবে চোখ বুলিয়ে নেওয়া যায় কোথাও কোনও ত্রুটি বিচ্যুতি, এমনকি দাগ নম্বরেও কোনও ত্রুটি হয়েছে নাকি।

২) উত্তরপত্র লেখার সময় সুন্দর করে মার্জিন দিয়ে এবং যথাসম্ভব পরিষ্কার-পরিচ্ছন্নভাবে লিখতে হবে এতে পরীক্ষকের কাছে একটা একটা সুন্দর ইমপ্রেশন তৈরি হয়।

৩) প্রথমে পুরো প্রশ্নপত্র ভালো করে পড়ে সঠিক প্রশ্ন নির্বাচন করতে হবে। যেমন, পাঁচ নম্বরের বড় প্রশ্নের ক্ষেত্রে যদি দেখা যায় পার্ট প্রশ্ন থাকে বা যেখানে উদাহরণ বা ছবি দেওয়ার সুযোগ থাকে সেই সব প্রশ্নের ক্ষেত্রে বেশি নম্বর পাওয়ার সুযোগ থাকে- তো সেভাবেই আমাদের প্রশ্ন নির্বাচন করতে হবে। 

আরও পড়ুন: মাধ্যমিকে ইংরেজিতে ভাল নম্বর কীভাবে? ৭ টিপস দিলেন বিশিষ্ট শিক্ষক

৪) উত্তর লেখার সময় সঠিকক্রম বজায় রাখাই শ্রেয় যেমন ১-এর দাগের প্রশ্ন লিখতে শুরু করলে একের যা যা পারবে পরপর সেগুলো লিখে ফেলতে হবে। তারপর ২ এর দাগ শুরু করলে একই রকম ভাবে লিখতে হবে।

Advertisement

৫) ছবি দেওয়ার ক্ষেত্রে উত্তরের ডানদিকে বক্স করে ছবি দিলে লেখার সঙ্গে ছবি মিশে যাওয়ার সম্ভাবনা থাকে না। ছবি আঁকার ক্ষেত্রে পেন্সিল এবং যদি ছবি ভালো অভ্যাস থেকে থাকে তাহলে কালো পেন ও ব্যবহার করা যেতে পারে। ছবির নিচে সেটি কীসের ছবি, তা চিত্র দিয়ে নামটা লিখতে হবে। যেমন, মোনাডনকের সংজ্ঞা যদি এসে থাকে তাহলে সংজ্ঞা লিখে ডানদিকে একটি বক্স করে ছবিটি দিতে হবে আর নিচে মোনাডনক এভাবে লিখতে হবে।

৬) পার্থক্য লেখার ক্ষেত্রে বিষয় উল্লেখ করে পার্থক্য লিখতে হবে। যেমন, যদি প্রশ্নে থাকে উত্তর ভারতের এবং দক্ষিণ ভারতের নদ-নদী, তাহলে প্রথম একটি কলাম থাকবে যেখানে শুধু বিষয়গুলি লেখা থাকবে। তার পরের কলামে উত্তর ভারতের নদ-নদী এবং তৃতীয় কলামে দক্ষিণ ভারতের নদ-নদী থাকবে। কখনওই পার্থক্যের বিষয় হিসেবে সংজ্ঞা দিতে হবে না।

৭) উত্তরের মধ্যে গুরুত্বপূর্ণ কোনও বাক্য থাকলে আন্ডারলাইন করে দিতে হবে। যেমন, ক্যানিয়নের সংজ্ঞা থাকলে তার উদাহরণ হিসাবে যদি গ্র্যান্ড ক্যানিয়নের নাম লেখা হয়, তাহলে সেটি আন্ডারলাইন করে দিতে হবে।

৮) অর্থনৈতিক ভূগোলে কোনও বন্টন লেখার ক্ষেত্রে যদি প্রশ্ন থাকে ভারতে ধান উৎপাদক রাজ্যের মধ্যে প্রথম কোনটি? এর উত্তর হল পশ্চিমবঙ্গ এবং সঙ্গে সঙ্গে ব্র্যাকেটে লিখে দিতে হবে ২০২১-২২ সাল অনুযায়ী।

৯) সবশেষে ম্যাপ পয়েন্টিং এর কথা না বললেই নয় ম্যাপ পয়েন্টিং এর ক্ষেত্রে সঠিক রং এবং চিহ্ন ব্যবহার করা আবশ্যক পেন্সিল দিয়ে করা যেতেই পারে। এক্ষেত্রে রং ব্যবহারের জন্য কালার পেন্সিল ব্যবহার করা যাবে। যেমন, যদি প্রশ্নে আসে ভারতের ম্যানট্রোব অরণ্যের অঞ্চল তাহলে ওই অরন্য অঞ্চল দেখিয়ে সবুজ রং করে দিতে হবে ভারতের সর্বোচ্চ শৃঙ্গের নাম কি? উত্তরে যখন K2 শৃঙ্গ দেখানো হবে, সেখানে বিন্দু না দিয়ে যদি ত্রিভুজ ব্যবহার করা হয় তাহলে আরও ভালোভাবে তাকে নির্দেশ করা যাবে।

উপরের নির্দেশগুলি যদি একটু ভালোভাবে মেনে চলা যায় তাহলে আশা করি ২০২৩ সালে তোমরা যারা মাধ্যমিক পরীক্ষা দিচ্ছো তারা ভূগোলে বেশ ভালো একটি নম্বর নিতে পারবে।

Advertisement