scorecardresearch
 

রাজ্যের সব বিশ্ববিদ্যালয়ের আচার্য মুখ্যমন্ত্রী, বিধানসভায় বিল পাস

রাজ্যপালের পরিবর্তে মুখ্যমন্ত্রীকে রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপচার্য করার জন্য বিগত কয়েকদিন ধরেই প্রস্তুতি নিচ্ছিল সরকার। এই বিষয়ে যে বিধানসভায় বিল আনা হবে তাও জানানো হয়েছিল সরকারের তরফে। যদিও সরকারের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করে রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপি। একইসঙ্গে শিক্ষামহলের একাংশও রাজ্যের এই সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তোলে। 

Advertisement
জগদীপ ধনখড় ও মমতা বন্দ্যোপাধ্যায় জগদীপ ধনখড় ও মমতা বন্দ্যোপাধ্যায়
হাইলাইটস
  • আচার্য সংক্রান্ত বিল পাশ বিধানসভায়
  • ভোটাভুটিতে পাশ বিল
  • তীব্র আপত্তি বিজেপির

মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য করার পথে আরও একধাপ এগোল সরকার।বিধানসভায় পাশ হয়ে গেল রাজ্য বিশ্ববিদ্যালয় আইন সংশোধনী বিল।বৃহস্পতিবার ভোটাভুটি পাশ হয় বিলটি। বিলের পক্ষে ভোট পড়ে ১৮২টি। আর বিপক্ষে ভোট পড়েছে ৪০টি। এদিন বিরোধীরা প্রশ্ন তোলেন, 'মুখ্যমন্ত্রীর মতো রাজনৈতিক ব্যক্তি কেন আচার্য?' তার প্রেক্ষিতে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর পাল্টা সওয়াল, ‘বিশ্বভারতীর আচার্য প্রধানমন্ত্রী হলে, রাজ্যের ক্ষেত্রে আপত্তি কীসের?’ 

প্রসঙ্গত, রাজ্যপালের পরিবর্তে মুখ্যমন্ত্রীকে রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপচার্য করার জন্য বিগত কয়েকদিন ধরেই প্রস্তুতি নিচ্ছিল সরকার। এই বিষয়ে যে বিধানসভায় বিল আনা হবে তাও জানানো হয়েছিল সরকারের তরফে। যদিও সরকারের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করে রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপি। একইসঙ্গে শিক্ষামহলের একাংশও রাজ্যের এই সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তোলে। 

আর শুধু শিক্ষা দফতরের অধীনে থাকা বিশ্ববিদ্যালয়গুলিই নয়, পরবর্তীতে অন্যান্য দফতরের অধীনে থাকা বিশ্ববিদ্যালয়, যেমন কৃষি, স্বাস্থ্য, প্রাণীসম্পদ উন্নয়নের মতো বিশ্ববিদ্যালয়গুলিরও আচার্য মুখ্যমন্ত্রীকে করার প্রস্তাব পাশ হয় মন্ত্রিসভায়। 

এদিন বিধানসভায় বিল পাশ হয়ে যাওয়ার পর তা যাবে রাজ্যপালের কাছে। বিলে রাজ্যপাল সই করলে তবেই তা আইনে রূপায়িত হবে। সেক্ষেত্রে এখন দেখার রাজ্যপাল এই বিলে সম্মতি দেন কিনা। অন্যদিকে এই বিল পাশের পর তীব্র আপত্তি জানিয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। তিনি বলেন, 'আমার আলোচনায় আমাদের আপত্তি নথিভুক্ত করেছি। আমরা ভোটে গিয়েছি। এটা শেষ পর্যন্ত কার্যকর হবে না। আমার আগামী সোমবার রাজ্যপালের কাছে যাব।' 

আরও পড়ুনহাওড়ার পথে বাধা, শুভেন্দুর চিঠি মুখ্যসচিবকে; জবাব চাইলেন রাজ্যপালও

 

Advertisement