scorecardresearch
 

সন্দেশখালি থেকে দুর্নীতি, মুসলিম ভোট, আরামবাগে TMC-কে যেভাবে বিঁধলেন মোদী, এক নজরে

Narendra Modi in Bengal: পশ্চিমবঙ্গে পৌঁছে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আরামবাগে প্রথম সভা করছেন তিনি। লোকসভা ভোটের আগ বিজেপি-র প্রচার শুরু মোদীর জনসভার মাধ্যমে। বঙ্গ বিজেপি-কে কী বার্তা দেবেন মোদী, তৃণমূল কংগ্রেসকে কীভাবে নিশানা? রইল সব লাইভ আপডেট

Advertisement
Narendra Modi Narendra Modi

একই সঙ্গে সরকারি এবং রাজনৈতিক কর্মসূচিতে যোগ দিতে আজ দু’দিনের সফরে রাজ্যে এসে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ অর্থাত্‍ শুক্রবার প্রথম দিন হুগলির আরামবাগ এবং দ্বিতীয় দিন নদিয়ার কৃষ্ণনগরে সমাবেশ করছেন তিনি। দু’জায়গাতেই রাজনৈতিক সমাবেশের আগে কিছু সরকারি প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধন করছেন মোদী। প্রধানমন্ত্রীক স্বাগত জানাতে রাজ্য সরকারের তরফে রয়েছেন বিধায়ক বেচারাম মান্না। লোকসভা ভোটের আগে রাজ্য বিজেপি-কে কী বার্তা প্রধানমন্ত্রীর? রইল সব আপডেট।

তৃণমূলের অহংকার আছে, একটা নির্দিষ্ট ভোটব্যাঙ্ক তাদের সঙ্গে আছে: মোদী

কেন্দ্র সরকার পয়সা দিচ্ছে। কিন্তু এখানকার সরকার তা ব্যবহার করছে না। সব প্রকল্পে বাধা দিচ্ছে। পশ্চিমবঙ্গ বিকশিত হলেই ভারত বিকশিত হবে। তাই আগামী লোকসভা ভোটে বাংলার সব আসনে পদ্ম ফুটুক। তৃণমূলের অহংকার আছে, একটা নির্দিষ্ট ভোটব্যাঙ্ক তাদের সঙ্গে আছে। কিন্তু এবার মুসলিম মা-বোনেরাও তৃণমূলকে উত্খাত করতে এগিয়ে আসবে।

মোদীর গ্যারান্টি হল, যারা লুঠেছে, তাদের ফেরত দিতেই হবে

তৃণমূল এখানে প্রাইমারি শিক্ষক নিয়োগে দুর্নীতি, পুরসভায় দুর্নীতি করেছে, গরিবকে রেশন দেওয়াতে দুর্নীতি, গরিবের জমি কব্জা, চিটফান্ডে, সীমান্তে স্মাগলিং, দুর্নীতির কোনও ক্ষেত্র ছাড়েনি তৃণমূল কংগ্রেস। নোটের এরকম পাহাড় অতীতে দেখেছেন আপনারা? এখানকার সরকার কেন্দ্রের তদন্তকারী সংস্থাকে তদন্ত করতেও রুখতে ব্যস্ত হচ্ছে। মোদী এদের যথেচ্ছাচার চলতে দেবে না। তাই মোদীকে সবচেয়ে বড় শত্রু বানিয়ে ফেলেছে তৃণমূল কংগ্রেস। আজ আমি গ্যারান্টি দিচ্ছি, এই লুঠেরাদের সব ফেরত দিতে হবে। মোদী ছাড়ার পাত্র নয়। আর মোদী এদের গালিগালাজ, হামলায় ভয় পাওয়া, থেমে যাওয়ার লোক মোদী নয়। আমি পশ্চিমবঙ্গের সবাইকে গ্যারান্টি দিয়েছি। মোদীর গ্যারান্টি হল, যারা লুঠেছে, তাদের ফেরত দিতেই হবে। তৃণমূল সরকারের জন্য বাংলার উন্নয়ন হচ্ছে না। গরিবরা কেন্দ্রের প্রকল্পের সুবিধা পাচ্ছে না। ঝরিয়ায় কোল ফিল্ড প্রকল্প ৬ বছর আগে শুরু করেছিলাম, কিন্তু এখানের সরকার কাজ এগোতে দিচ্ছে না। রাজ্য সরকারের সহযোগিতা না পাওয়ায় তারকেশ্বর থকে বিষ্ণুপুর রেললাইনের কাজ থেমে আছে। তৃণমূলের সরকার গরিবের আবাসনও বানাতে দিচ্ছে না। গোটা দেশে মোদী ৪ কোটির বেশি গরিব পরিবারকে পাকা বাড়ি দিয়েছে। পশ্চিমবঙ্গের গরিব পরিবারের জন্যও ৪৫ লক্ষ পাকা বাড়ি তৈরি করতে কেন্দ্র ৪২ হাজার কোটি টাকা বরাদ্দও করেছে। কিন্তু বাংলার রাজ্য সরকার গরিবের ঘর বানাতে নানা রকম বাধা দিচ্ছে।  

Advertisement

কংগ্রেসকেও সন্দেশখালি ইস্যুতে নিশানা মোদীর

সন্দেশখালির ঘটনা দেখে কংগ্রেসের অধ্যক্ষ বললেন, আরে ছাড়ুন, বাংলায় এই সব চলতেই থাকে। এটা বাংলার অপমান।  

মা-মাটি-মানুষ ঢোল পেটানো তৃণমূল কংগ্রেস সন্দেশখালির বোনদের সঙ্গে যা করেছে, তা দেখে গোটা দেশ দুঃখিত: মোদী

পশ্চিমবঙ্গে যেভাবে রামলালাক স্বাগত জানানো হয়েছে, বাংলার মানুষের রামের উপরে যে রকম ভরসা দেশ দেখল, তাতে গোটা দেশ অনুপ্রাণিত। মা-মাটি-মানুষ ঢোল পেটানো তৃণমূল কংগ্রেস সন্দেশখালির বোনদের সঙ্গে যা করেছে, তা দেখে গোটা দেশ দুঃখিত। আমি বলছি, রাজা রামমোহন রায়ের আত্মা আজ যেখানেই থাকুন, অত্যন্ত দুঃখী হবেন। তৃণমূল নেতারা সন্দেশখালির বোন, মায়েদের সঙ্গে দুষ্কর্ম করল, তা সব সীমা পার করে দিল। যখন মমতাদিদির কাছে সাহায্য চাইল, বদলে কী পেল, তৃণমূলের নেতাকে বাঁচাতে যা শক্তি দরকার, সব কাজে লাগাল। বিজেপি-র নেতারাই লড়াই করল। লাঠির বাড়ি খেল। বিজেপি-র চাপেই গতকাল বাংলার পুলিশকে ওই অভিযুক্তকে গ্রেফতার করত বাধ্য হল। তৃণমূলের এই অপরাধী নেতা প্রায় দু মাস ধরে ফেরার রইল। কেউ তো ওকে বাঁচিয়েছে! এই তৃণমূলকে মাফ করবেন? আমার সবচেয়ে খারাপ লাগে, ইন্ডি জোটের বড় বড় নেতাদের দেখে। সন্দেশখালির ঘটনায় চোখ, কান, নাক বন্ধ করে রাখল। 

এখানেই খানাকুলে জন্মেছিলেন রাজা রামমোহন রায়: মোদী

মোদী বললেন, এখানেই খানাকুলে রাজা রামমোহন রায় জন্মেছিলেন। পশ্চিমবঙ্গই প্রথম নেতৃত্ব দিয়েছিল স্বাধীনতা সংগ্রামের। আজ আমি যখন বাংলায় এলাম, বলছি, আজকের ভারত সেই সব নেতাদের স্বপ্ন পূরণ করছে। গত ১০ বছরে ভারত বিশ্বে পঞ্চম অর্থনৈতিক শক্তি হয়ে উঠেছে। 

বাংলায় ভাষণ শুরু মোদীর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভাষণ শুরু করলেন। বললেন, 'তারকেশ্বর মহাদেবের জয়। আরামবাগবাসীকে আমার আন্তরিক শুভেচ্ছা। বড়রা প্রণাম এবং ছোটোরা আমার ভালোবাসা নেবেন।'

শেখ শাহজাহানকে পুলিশ গ্রেফতার করতে বাধ্য হয়েছে রাজ্য পুলিশ: শাহজাহান

নন্দীগ্রামে মমতা বন্দ্যোপাধ্যায়কে হারিয়ে উচিত শিক্ষা দিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বললেন রাজ্য বিজেপি-র সভাপতি সুকান্ত মজুমদার। সুকান্ত মজুমদার বললেন, শেখ শাহজাহানকে পুলিশ গ্রেফতার করতে বাধ্য হয়েছে রাজ্য পুলিশ। বিজেপি-র লাগাতার আন্দোলন, সন্দেশখালির মহিলাদের লড়াইয়ে পিছু হঠেছে সরকার। 

আরামবাগের মঞ্চে মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উঠলেন আরামবাগের সভামঞ্চে। তাঁকে রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি উপহার দিয়ে স্বাগত জানাল রাজ্য বিজেপি। 

আমার অনেক কিছু বলার আছে: মোদী

আরামবাগের জনসভা শুরু প্রধানমন্ত্রী মোদীর। সরকারি প্রকল্পের শিলান্যাসের শেষে তাত্‍পর্যপূর্ণ ভাবে প্রধানমন্ত্রী বললেন, 'এটা সরকারি মঞ্চ। এবার আমি খোলা ময়দানে যাবে। ওই ময়দানে আমার অনেক কিছু বলার আছে।'

পশ্চিমবঙ্গে রেলের উন্নয়নে ১৩ হাজার কোটি টাকা বরাদ্দ

পশ্চিমবঙ্গে রেলের উন্নয়নের জন্য ১৩ হাজার কোটি টাকা বাজেট বরাদ্দ করা হয়েছে। যা গতবারের চেয়ে ৩ গুণ বেশি। গত ১০ বছরে পশ্চিমবঙ্গে বহু বছর ধরে আটকে থাকা বহু রেল প্রকল্পের কাজ শেষ হয়েছে। পশ্চিমবঙ্গে প্রায় ১০০টি রেল স্টেশনের আধুনিকীকরণ করা হচ্ছে। তারকেশ্বর রেলস্টেশনও অমৃত স্টেশন করা হচ্ছে। 

Advertisement

আরামবাগে ৭ হাজার কোটি টাকার প্রকল্পের শিলান্যাসে মোদী

 

৭ হাজার কোটি টাকার প্রকল্প

তারকেশ্বর মহাদেবের জয়। তারক ব্যোম, ভোলে ব্যোম। সরকারি প্রকল্পের উদ্বোধনের পরে এই ভাবেই সম্বোধন করলেন মোদী। পশ্চিমবঙ্গের উন্নয়নের জন্য ৭ হাজার কোটি টাকার বেশি প্রকল্পের শিলান্যাস করা হল। আমাদের চেষ্টা হল, পশ্চিমবঙ্গের রেলের আধুনিকীকরণ সেই গতিতেই হোক, যেমন দেশের অন্যান্য জায়গায় হচ্ছে।

মোদীর সভার নাম, 'বিজয় সঙ্কল্প সভা'

সন্দেশখালির আবহে আরামবাগে প্রথম সভা প্রধানমন্ত্রীর। সূত্রের খবর, আজ রাতে রাজভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করত পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আরামবাগে আজ মোদীর সভার নাম, 'বিজয় সঙ্কল্প সভা'।

হেলিকপ্টারে আরামবাগ পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Advertisement