scorecardresearch
 

Lok Sabha Elections 2024: লোকসভা ভোটে উত্তরপ্রদেশেও লড়বে তৃণমূল, ক'টা আসনে?

লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে লড়বে তৃণমূল। সূত্রের খবর, সে রাজ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের দলকে আসন ছাড়তে রাজি হয়েছেন অখিলেশ যাদব। সূত্র মারফৎ আরও জানা গিয়েছে, চান্দউলি কেন্দ্রটি তৃণমূলকে ছাড়ছে সমাজবাদী পার্টি।

Advertisement
মমতা বন্দ্যোপাধ্যায় এবং অখিলেশ যাদব। মমতা বন্দ্যোপাধ্যায় এবং অখিলেশ যাদব।
হাইলাইটস
  • লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে লড়বে তৃণমূল।
  • বিজেপি বিরোধী মঞ্চে অখিলেশের সঙ্গে মমতার 'সুসম্পর্কের' কথা সর্বজনবিদিত।
  • লোকসভা নির্বাচনে মোদীবাহিনীকে ক্ষমতাচ্যুত করতে বিজেপি বিরোধী জোট 'ইন্ডিয়া' তৈরি হয়েছে।

লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে লড়বে তৃণমূল। সূত্রের খবর, সে রাজ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের দলকে একটি আসন ছাড়তে রাজি হয়েছেন অখিলেশ যাদব। সূত্র মারফৎ আরও জানা গিয়েছে, চান্দউলি কেন্দ্রটি তৃণমূলকে ছাড়ছে সমাজবাদী পার্টি। 

উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমলপতি ত্রিপাঠীর পৌত্র রাজেশপতি ত্রিপাঠি জোড়াফুল প্রতীকে ওই কেন্দ্র থেকে লড়তে পারেন। ২০২১ সালে তৃণমূলে যোগ দিয়েছিলেন ত্রিপাঠী। 

প্রসঙ্গত, বিজেপি বিরোধী মঞ্চে অখিলেশের সঙ্গে মমতার 'সুসম্পর্কের' কথা সর্বজনবিদিত। লোকসভা নির্বাচনে মোদীবাহিনীকে ক্ষমতাচ্যুত করতে বিজেপি বিরোধী জোট 'ইন্ডিয়া' তৈরি হয়েছে। তবে বিভিন্ন রাজ্যে আসন সমঝোতা নিয়ে কয়েকটি দলের মধ্যে মতানৈক্য প্রকাশ্যে এসেছে। যার মধ্যে পশ্চিমবঙ্গ অন্যতম। এই রাজ্যে কংগ্রেসের সঙ্গে তৃণমূলের আসন সমঝোতা নিয়ে জট তৈরি হয়েছে। শেষমেশ এখনও পর্যন্ত আসন রফা হয়নি। লোকসভা ভোটে জোট যে হচ্ছে না, সে কথা ইতিমধ্যেই ঘোষণা করেছেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একলা লড়াইয়ের কথা জানিয়েছেন তৃণমূলনেত্রী মমতা। শুক্রবার তৃণমূলের ডেরেক ও'ব্রায়েন বলেছেন, 'পশ্চিমবঙ্গের ৪২টি লোকসভা আসন, অসমের কয়েকটি এবং মেঘালয়ের একটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে দল। এক্ষেত্রে দলের অবস্থানে কোনও পরিবর্তন হয়নি।কয়েক সপ্তাহ আগে...পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন যে তৃণমূল বাংলার ৪২টি আসনে লড়ছে। আমরাও নির্বাচনে ময়দানে আছি। অসমের কয়েকটি আসন এবং মেঘালয়ের তুরা লোকসভা আসন। এই অবস্থানে কোনও পরিবর্তন নেই।'

আরও পড়ুন

অন্য দিকে, লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে কংগ্রেসের সঙ্গে জোট বাঁধছে সমাজবাদী পার্টি। বুধবার এ কথা ঘোষণা করেছেন এসপি নেতা অখিলেশ। তিনি বলেছেন, 'শেষ ভাল যার সব ভাল...কোনও বিবাদ নেই...জোট হচ্ছে।' বস্তুত, অমেঠি এবং রায়বরেলিতে রাহুল গান্ধীর 'ভারত জোড়ো ন্যায় যাত্রা'য় যোগ দেননি অখিলেশ। যার জেরে জল্পনা ছড়ায় জোটের ভবিষ্যৎ নিয়ে। বুধবার অখিলেশ অবশ্য সব জল্পনা উড়িয়ে জোটের বার্তা দিলেন। কংগ্রেস এবং এসপি-র মধ্যে আসন সমঝোতা হয়ে গিয়েছে। কংগ্রেসকে ১৭ টি আসন ছাড়তে রাজি হয়েছেন অখিলেশরা। উত্তরপ্রদেশে লোকসভার আসন ৮০টি। 

Advertisement

Advertisement