scorecardresearch
 

Jhargram Lok Sabha 2024: মমতার মাস্টারস্ট্রোকে ঝাড়গ্রামে কালীপদ, জেতা আসন কি ধরে রাখতে পারবে BJP?

Jhargram Lok Sabha 2024: বাংলার অন্যতম জেলা ঝাড়গ্রাম পরিচিত তার প্রাকৃতিক সৌন্দর্যের জন্য। এই জেলার অধিকাংশ অংশই জঙ্গলে ঘেরা। বেলপাহাড়ি, জঙ্গলমহল এই জেলা অন্যতম অংশ। আদিবাসী সম্প্রদায়ের মানুষের বসবাসই এখানে বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায়। প্রায়ই হানির হানা হয় এখানে, যা এই জেলার মানুষের নিত্যদিনের সমস্যা।

Advertisement
ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্র ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্র
হাইলাইটস
  • বাংলার অন্যতম জেলা ঝাড়গ্রাম পরিচিত তার প্রাকৃতিক সৌন্দর্যের জন্য।

বাংলার অন্যতম জেলা ঝাড়গ্রাম পরিচিত তার প্রাকৃতিক সৌন্দর্যের জন্য। এই জেলার অধিকাংশ অংশই জঙ্গলে ঘেরা। বেলপাহাড়ি, জঙ্গলমহল এই জেলা অন্যতম অংশ। আদিবাসী সম্প্রদায়ের মানুষের বসবাসই এখানে বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায়। প্রায়ই হানির হানা হয় এখানে, যা এই জেলার মানুষের নিত্যদিনের সমস্যা। এ-দুদিনের ছুটি কাটানোর সেরা জায়গা ঝাড়গ্রাম, ক্রমে পর্যটনেও নজর কেড়েছে সকলের। চব্বিশের লোকসভা নির্বাচন শুরু হওয়ার আগে এক নজরে চিনে নেওয়া যাক এই লোকসভা কেন্দ্রটিকে। 

ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্র
ষষ্ঠ দফা ২৫ মে নির্বাচন হতে চলেছে ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রে। এই কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ৪২টি লোকসভা কেন্দ্রের একটি। ১৯৬২ সালে এই লোকসভা কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়। এটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত এবং মোট সাতটি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। এটি ঝাড়গ্রাম জেলা প্রতিনিধিত্ব করে এবং ঝাড়গ্রাম শহরে লোকসভা কেন্দ্রের সদর দফতর। ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রটি ঝাড়গ্রাম, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর জেলা অংশ জুড়ে বিস্তৃত।

ঝাড়গ্রাম লোকসভার বিধানসভা কেন্দ্রগুলি
এই লোকসভা কেন্দ্রে রয়েছে ৭টি বিধানসভা কেন্দ্র। এগুলি হল- গোপীবল্লভপুর বিধানসভা কেন্দ্র, ঝাড়গ্রাম বিধানসভা কেন্দ্র, নয়াগ্রাম বিধানসভা কেন্দ্র, বিনপুর বিধানসভা কেন্দ্র, গড়বেতা বিধানসভা কেন্দ্র, শালবনী বিধানসভা কেন্দ্র ও বান্দোয়ান বিধানসভা কেন্দ্র। এই সাত বিধানসভা কেন্দ্রেই ২০২১ সালের বিধানসভা নির্বাচনে জয় পেয়েছে তৃণমূল।  

আরও পড়ুন

ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রে ভোটার সংখ্যা
এই লোকসভা কেন্দ্রে মোট ভোটদাতা ১৬,৪১,৮৬৮।  ২০১৯ সালে মোট ভোটার সংখ্যা ছিল ১৪,০৬,২১৪। ২০১৯ সালে মোট ৮৫.৬৫% শতাংশ ভোট গৃহিত হয়েছিল। 

ঝাড়গ্রাম লোকসভার ২০১৯-১৪ সালের ফলাফল
২০১৯ সালে এই কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন বিজেপির কুনার হেমব্রম। তিনি ৬২৬,৫৮৪ ভোটে তৃণমূলের বীরবাহা সোরেনকে হারান। সেই বছর তৃণমূলের নতুন মুখ ছিলেন বীরবাহা। সাঁকরাইল ব্লকের একটি স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা তিনি। গত লোকসভা নির্বাচনে ঝাড়গ্রাম থেকে ভাল ফল করে বিজেপি। যদিও খুম কম ব্যবধানেই তৃণমূলের বীরবাহাকে পরাজয় করে সাংসদ পদে জয়ী হয়েছিলেন কুনার হেমব্রম। প্রসঙ্গত, ২০১৪ সালে এই কেন্দ্র থেকে তৃণমূল জয়ী হয়েছিল। এই কেন্দ্র থেকে ২০১৪-তে জয়ী হন উমা সোরেন। তাঁর প্রাপ্ত ভোটের সংখ্যা ছিল ৬,৭৪,৫০৪। যদিও ২০০৯ সালে এই ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রটি সিপিএমের দখলে ছিল। বাম দলের পুলিন বিহারি বাস্কে। বাম দলের সেই প্রার্থীকে হারিয়ে ২০১৪ সালে এগিয়ে যান তৃণমূলের উমা সোরেন। এই বছর লোকসভা ভোটে ঝাড়গ্রাম থেকে বামেরা টিকিট দিয়েছেন সোনামণি টুডুকে।  

Advertisement

২০২৪-এর নির্বাচনে ঝাড়গ্রাম লোকসভার প্রার্থী
এই বছর ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্র থেকে তৃণমূলের প্রার্থী হয়েছেন কালীপদ সোরেন। এ বছরের নির্বাচনে পদ্মশ্রী সাঁওতালি সাহিত্যিক কালীপদ সোরেন তৃণমূলের মাস্টারস্ট্রোক। সম্প্রতি জঙ্গলমহল সফরের শেষদিনে ঝাড়গ্রামে প্রশাসনিক সভায় কালীপদ সোরেনের হাতে বঙ্গবিভূষণ তুলে দেন মুখ্যমন্ত্রী। অপরদিকে, চলতি মাসেই বিজেপি ছাড়েন এই কেন্দ্রের গতবারের জয়ী সাংসদ কুনার হেমব্রম। তাঁর দলত্যাগের ফলে ঝাড়গ্রামের মতো ‘শক্ত ঘাঁটিতেও’ পদ্মশিবিরে সঙ্কট দেখা দিয়েছে বলে মত অনেকের। ওই কেন্দ্র থেকে এ বার কাকে প্রার্থী করা হবে, তা নিয়ে চর্চা শুরু হয়। অবশেষে ঝাড়গ্রামের প্রার্থী করা হয়েছে প্রণত টুডুকে। 
  

 

Advertisement