scorecardresearch
 

Exit Poll West Bengal : বাম জোটের ভরাডুবি! পেতে পারে মাত্র ২টি আসন

ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথ ফেরত সমীক্ষার ফলাফল অনুযায়ী এবারের নির্বাচনে বাম, কংগ্রেস (Congress), আইএসএফ জোট পেতে পারে ০-২টি আসন। অর্থাৎ বুথ ফেরত সমীক্ষার ফলাফল অনুযায়ী ক্ষমতায় ফিরতে পারছে না বাম কংগ্রেস (Left Front) ও আইএসএফ-এর (ISF) জোট। যদিও বুথ ফেরত সমীক্ষা অনেক সময়েই মেলে না বলে জাবি করছে বাম নেতৃত্ব। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • এবারেও ক্ষমতায় ফিরতে পারছে না বামেরা
  • বাম-কংগ্রেস-আইএসএফ জোট পেতে পারে ২টি আসন
  • ইঙ্গিত বুথ ফেরত সমীক্ষায়

অষ্টম তথা শেষ দফার নির্বাচন শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই প্রকাশ্যে চলে এল বুথ ফেরত সমীক্ষার ফলাফল। ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথ ফেরত সমীক্ষার ফলাফল অনুযায়ী এবারের নির্বাচনে বাম, কংগ্রেস (Congress), আইএসএফ জোট পেতে পারে ০-২টি আসন। অর্থাৎ বুথ ফেরত সমীক্ষার ফলাফল অনুযায়ী ক্ষমতায় ফিরতে পারছে না বাম কংগ্রেস (Left Front) ও আইএসএফ-এর (ISF) জোট। যদিও বুথ ফেরত সমীক্ষা অনেক সময়েই মেলে না বলে জাবি করছে বাম নেতৃত্ব। 

এবারে নির্বাচনে কংগ্রেস ও আইএসএফ-এর সঙ্গে জোট বেঁধে লড়াইতে নামে বামেরা। জোটে আসন বণ্টন নিয়ে বারাবরই আইএসএফ-এর সঙ্গে কংগ্রেসের মত পার্থক্য থাকলেও বামেদের সঙ্গে প্রথম থেকেই সম্পর্ক ভাল ছিল আব্বাস সিদ্দিকীর দলের। নির্বাচনে একে অপরের হয়ে প্রচার করতে দেখা গিয়েছে বাম ও আইএসএফ নেতৃত্বকে। এছাড়াও এবারের নির্বাচনে প্রচারে বেশ কিছু অভিনবত্বও নিয়ে আসে বামেরা। সোশ্যাল মিডিয়ার পাশাপাশি সৃজনশীল প্রচারে বিশেষ জোর দিতে দেখা যায় বামেদের। এছাড়া এবার প্রার্থী তালিকাতেও যুব মুখের ওপরে বিশেষ জোর দেন বামপন্থীরা। শতরূপের মত পরিচিত যুব নেতা ছাড়াও প্রার্থী তালিকায় দেখা যায় দীপ্তিতা ধর, ঐশী ঘোষ, সৃজন ভট্টাচার্যের মতো যুব নেতৃত্বকে। এছাড়া আবার প্রার্থী তালিকায় স্থান পান সুজন চক্রবর্তী, অশোক ভট্টাচার্য, কান্তি গঙ্গোপাধ্যায়ের মতো প্রথম সারির বাম নেতারাও। সেক্ষেত্রে রাজনৈতিক মহলের একাংশ মনে করে যে এবার হয় নবীন প্রবীণের সহাবস্থানের মধ্যে দিয়ে ভোট বৈচরণী পাড় করতে চাইছে বামেরা। যদিও বুথ ফেরত সমীক্ষার ফলাফল অবশ্য অন্য কথা বলছে। 

প্রসঙ্গত ২০১৬ সালের নির্বাচনে বামেরা পেয়েছিল ২৬টি আসন। ঝুলিতে এলেছেলিন ১৯.৭৫ শতাংশ ভোট। আর ১২.২৫ শতাংশ ভোট নিয়ে কংগ্রেস পেয়েছিল ৪৪টি আসন। কিন্তু ২০১৯ এর লোকসভা নির্বাচনে দেখা যায় ভোট কমেছে বামেদের। ঝুলিতে এসেছে ৬.৩৩ শতাংশ ভোট। সেই নির্বাচনে একটিও আসন জিততে পারেনি বামেরা। পাশাপাশি ২০১৯-এ ৫.৬৭ শতাংশ ভোট পেয়ে কংগ্রেস দখল করেছিল ২টি আসন। 

Advertisement

 

Advertisement