scorecardresearch
 

পাটিগণিত মেনেই প্লাস থেকে মাইনাস হবে TMC, গেমপ্ল্যান তৈরি শুভেন্দুর

শিবির বদল করে ময়দানে নেমে পড়েছেন একদা মমতা বন্দ্যোপাধ্যায়ের অন্যতম আস্থাভাজন সেনাপতি। অমিত শাহের সভায় বিজেপির পতাকা হাতে নিয়ে শপথ করেছিলেন বাংলায় পদ্ম ফোঁটাবেন। সেই কাজে আপাতত ব্যস্ত নন্দীগ্রামের ভূমিপুত্র। আর কয়েকমাত্র পরেই বিধানসভা নির্বাচন। ২১ বছর ধরে যে দলের জন্য প্রানপত করেছিলেন সেই দলকেই এখন গদিচ্যুত করার চ্যালেঞ্জ নিয়েছেন একদা মমতা মন্ত্রিসভার পরিবহনমন্ত্রী। আর সেই শুরুটা নিজের জেলা পূর্ব মদিনীপুর থেকেই করতে চাইছেন শুভেন্দু। লোকসভা নির্বাচনের নিরিখে ১৪টি বিধানসভা আসনে বর্তমানে এগিয়ে রয়েছে তাঁর পুরনো দল। সেই সবকটি আসনেই পদ্ম ফোঁটাবেন বলে নববর্ষের প্রথমদিন সাংবাদিকদের জানিয়ে দিলেন শুভেন্দু অধিকারী।

Advertisement
Suvendu Adhikari Suvendu Adhikari
হাইলাইটস
  • অঙ্ক কষেই বিজেপির মাইনাস আসনকে প্লাস করব
  • বছরের প্রথম দিন চ্যালেঞ্জ ছুঁড়লেন শুভেন্দু
  • কাঁথি থেকেই তৃণমূলের শেষের শুরু হুঁশিয়ারি ভূমিপুত্রের

শিবির বদল করে ময়দানে নেমে পড়েছেন একদা মমতা বন্দ্যোপাধ্যায়ের অন্যতম আস্থাভাজন সেনাপতি। অমিত শাহের সভায় বিজেপির পতাকা হাতে নিয়ে শপথ করেছিলেন বাংলায় পদ্ম ফোঁটাবেন। সেই কাজে আপাতত ব্যস্ত নন্দীগ্রামের ভূমিপুত্র। আর কয়েকমাত্র পরেই বিধানসভা নির্বাচন। ২১ বছর ধরে যে দলের জন্য প্রানপত করেছিলেন সেই দলকেই এখন গদিচ্যুত করার চ্যালেঞ্জ নিয়েছেন একদা মমতা মন্ত্রিসভার পরিবহনমন্ত্রী। আর সেই শুরুটা নিজের জেলা পূর্ব মদিনীপুর থেকেই করতে চাইছেন শুভেন্দু। লোকসভা নির্বাচনের নিরিখে  ১৪টি বিধানসভা আসনে বর্তমানে এগিয়ে রয়েছে তাঁর পুরনো দল। সেই সবকটি আসনেই পদ্ম ফোঁটাবেন বলে নববর্ষের প্রথমদিন সাংবাদিকদের জানিয়ে দিলেন শুভেন্দু অধিকারী।

দলবদলের প্রথম প্রথমবার কাঁথিতে জনসভা করেই শুভেন্দু দাবি করেছিলেন তিনি দুই মেদিনীপুরকে কখনই আলাদা করে দেখেন না। জেলার ৩৫টি বিধানসভা আসনেই বিজেপিকে জেতাবেন। সেই প্রতিশ্রুতি রাখতেই ময়দানে নেমে পড়েছেন নন্দীগ্রামের প্রাক্তন বিধায়ক। বছরের প্রথম দিন নিজের গড়ে জোড়া সভা করছেন শুভেন্দু অধিকারী। প্রথমে নন্দীগ্রামের সোনাচূড়ায় প্রতিরোধ সভা করবেন প্রাক্তন বিধায়ক। সেখান থেকে কাঁথির ডর্মিটরি মাঠে বিজেপির যোগদান মেলার যাওয়ার পথে সাংবাদিকদের মুখোমুখি হয়ে শুভেন্দু স্পষ্ট করে দিলেন দুই জেলায় বিজেপির মাইনস আসনগুলিকে প্লাস করাই তাঁর প্রধানকাজ। আর সেজন্য জানুয়ারির মধ্যে প্ল্যানও রেডি করে ফেলবেন তিনি।

'এবার CBI দিয়ে সবাইকে তুলবে,' গরু পাচার কাণ্ডে BJP-কে আক্রমণ কল্যাণের

পূর্ব মেদিনীপুরে মোট বিধানসভা আসন ১৬টি। ২০১৬ সালে তৃণমূল ১৩টি আসনে জয়ী হয়। একজন বিধায়কের মৃত্যুর পর বর্তমানে পূর্ব মেদিনীপুরে তৃণমূলের ১২জন বিধায়ক রয়েছেন। শুভেন্দুর সঙ্গে  বিজেপিতে যোগ দিয়েছেন একজন মাত্র তৃণমূল বিধায়ক। তিনি কাঁথি উত্তরের বিধায়ক বনশ্রী মাইতি। অর্থাৎ‍ শুভেন্দু, বনশ্রী চলে যাওয়ার পর পূর্ব মেদিনীপুরে আপাতত তৃণমূলের বিধায়ক ১০ জন। অন্যদিকে পশ্চিম মেদিনীপুরের কোনও তৃণমূল বিধায়ক এখনও বিজেপিতে যোগ দেননি। লোকসভা নির্বাচনের নিরিখে পূর্ব মেদিনীপুরের ১৬টি আসনের মধ্যে ১৪টিতেই এগিয়ে তৃণমূল। 

Advertisement

অধিকারী পরিবারে 'পদ্ম ফুটছে'! বছরের প্রথম দিনেই BJP-তে শুভেন্দুর ভাই সৌমেন্দু

 গত লোকসভা নির্বাচনে প্রাপ্ত ভোটের নিরিখে এই মুহূর্তে রাজ্য বিধানসভা ওয়াড়ি আসন বিন্যাসেও  তৃণমূলের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে বিজেপি। লোকসভা নির্বাচনে কোন বিধানসভা থেকে কারা লিড পেয়েছে, নির্বাচন কমিশন থেকে পাওয়া সেই তথ্য বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, ২৯৪ সদস্যের রাজ্য বিধানসভায় তৃণমূল এখনও এগিয়ে থাকলেও দুরন্ত গতিতে উঠে আসছে বিজেপি। লোকসভা নির্বাচনের প্রেক্ষিতে রাজ্যে তৃণমূল এগিয়ে  ১৬৪টি বিধানসভা আসনে, অন্য দিকে বিজেপি এগিয়ে আছে ১২১টি আসনে। মুখ্যমন্ত্রীর নিজের নির্বাচনী কেন্দ্র ভবানীপুরেও কোনও রকমে নামমাত্র ভোটে নিজের লিড ধরে রাখতে পেরেছে তৃণমূল।

শুভেন্দু অধিকারী
শুভেন্দু অধিকারী

২০১৪ লোকসভা নির্বাচন তো বটেই, ২০১৬ সালের শেষ বিধানসভা নির্বাচনেও গোটা রাজ্যে নিজের নিরঙ্কুশ একাধিপত্য বজায় রেখেছিল তৃণমূল। সেই নির্বাচনে রাজ্যের ২৯৪টি আসনের মধ্যে ২১১টি আসনে জিতে বিরোধীদের প্রায় সাইনবোর্ডে পরিণত করে দ্বিতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১৯  লোকসভা নির্বাচনের হিসেবে অবশ্য রাজ্যের উত্তর থেকে দক্ষিণ, পাহাড় থেকে জঙ্গল, সর্বত্রই বিপুল ভাবে উঠে এসেছে বিজেপি। অন্য দিকে তিন বছরের মধ্যে ২১১টি থেকে কমে ১৬৪ হয়ে গিয়েছে তৃণমূলের আসনসংখ্যা। অর্থাৎ আসন কমল ৪৭টি। পাশাপাশি তিনটি আসন থেকে বেড়ে এই মুহূর্তে রাজ্যের ১২১টি আসনে এগিয়ে বিজেপি।  লোকসভা নির্বাচনের হিসেবে জঙ্গলমহলে তৃণমূলের অস্তিত্ব নিয়েই প্রশ্ন উঠেছে। ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া আর পুরুলিয়া মিলিয়ে জঙ্গলমহলের মোট ১৪টি বিধানসভা আসনের মধ্যে ১২টিতেই এগিয়ে বিজেপি। কোনও রকমে দু’টি আসনে লিড ধরে রেখে নিজেদের অস্তিত্ব বজায় রেখেছে তৃণমূল। এবার দুই মেদিনীপুর থেকেও তৃণমূলকে নিশ্চিহ্ন করার শপথ নিয়ে ময়দানে নেমেছেন একদা নন্দীগ্রামের কাণ্ডারী শুভেন্দু অধিকারী। এরাজ্যে বাম শাসনকে সরিয়ে তৃণমূল ক্ষমতায় আসার পেছেন নন্দীগ্রাম আন্দোলনের অবদান ভোলার নয়। যেখান প্রথম সারিতে ছইলেন শুভেন্দু। সেই নন্দীগ্রাম-কাঁথি থেকেই এবার তৃণমূলের মৃত্যুঘণ্টা বাজানোর হুঁশিয়ারি দিচ্ছেন শুভেন্দু। 
শুভেন্দু অধিকারী দল ছাড়ার পর সৌগত রায়, ফিরহাদ হাকিম-সহ একাধিক তৃণমূল নেতৃত্ব চ্যালেঞ্জ করেছেন তিনি নন্দীগ্রামে ভোটে দাঁড়ালে জিততে পারবেন না। সেই নন্দীগ্রামে দাঁড়িয়েই এবার তৃণমূলকে জেলা ছাড়া করার শপথ নিলেন শুভেন্দু। সেইসঙ্গে আমফানে দুর্নীতি নিয়ে পুরনো দলের দিকে এদিনও তির ছুঁড়লেন। 
 

 

Advertisement