scorecardresearch
 

Sky Watchers' Association : নিউটাউনে রাতের আকাশ দেখার জন্য সংগঠন তৈরির পরিকল্পনা HIDCO-র

রাতের আকাশে কত কিছুই না দেখা যায়। তারামণ্ডল, গ্রহ থেকে তারা খসা। খোলা আকাশের নীচে চুপটি করে বসে থাকতে হয়।

Advertisement
রাতের আকাশ দেখানোর জন্য উদ্যোগী হিডকো (প্রতীকী ছবি) রাতের আকাশ দেখানোর জন্য উদ্যোগী হিডকো (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • নিউটাউন থেকে যাতে রাতের আকাশ দেখা যায়, সে ব্যাপারে উদ্যোগ নিল হিডকো
  • একটি সংগঠন তৈরি করার চেষ্টা করা হচ্ছে
  • আগস্ট মাসে এ ব্য়াপারে বৈঠক করা হবে

নিউটাউন (New Town) থেকে যাতে রাতের আকাশ দেখা যায়, সে ব্যাপারে উদ্যোগ নিল হিডকো (HIDCO)। একটি সংগঠন তৈরি করার চেষ্টা করা হচ্ছে। আগস্ট মাসে এ ব্য়াপারে বৈঠক করা হবে। রাতের আকাশ দেখতে ভালবাসেন, এমন মানুষজন (Sky Watcher)-কে একসঙ্গে করার চেষ্টা করা হচ্ছে। হিডকো সূত্রে এমনই জানা গিয়েছে।

আকাশ-পাগল
রাতের আকাশে কত কিছুই না দেখা যায়। তারামণ্ডল, গ্রহ থেকে তারা খসা। খোলা আকাশের নীচে চুপটি করে বসে থাকতে হয়। আর দরকার মেঘমুক্ত আকাশ। তা হলে অনেক কিছুই নজরে আসতে পারে।

এমনই জানাচ্ছেন আকাশ-পাগলেরা! তাঁরা আরও জানাচ্ছেন, কলকাতা থেকে আকাশ দেখে বিশেষ মজা নেই। আলোর চোটে চোখে পড়ে না অনেক কিছুই। কলকাতায় এমন অনেকে আছেন, যাঁরা আকাশ

আরও পড়ুন: শান্তিনিকেতনের কাছে গড়ে উঠছে সাংস্কৃতিক উপনগরী 'গীতবিতান'

কী ঠিক করছে হিডকো
নিউটাউন (New Town)-এ রাতের আকাশ দেখানোর ব্যবস্থা করছে হিডকো। রাতের আকাশ দেখতে ভালবাসেন এমন এক ব্যক্তির সঙ্গে হিডকো (HIDCO)-র কর্তাদের কথা হয়েছে। তিনি হিডকো (HIDCO)-র কাছে এ বাপারে প্রস্তাব দিয়েছেন। আগস্ট মাসে তাঁরা এ ব্য়াপারে বৈঠক করবেন। রাতের আকাশ দেখতে আগ্রহী, স্বেচ্ছাসেবকদের নিয়ে আলোচনা করা হবে। যাতে এ ব্য়াপারে আরও তথ্য পাওয়া যায়।

তৈরি হবে সংগঠন
কী করে এমন সংগঠন কাজ করে, সে ব্য়াপারে বিস্তারিত তথ্য জানার চেষ্টা করা হবে। সেইসঙ্গে কী করা দরকার এবং কী নয়, তার রূপরেখা তৈরির চেষ্টা হবে। বেশ কিছুদিন ধরে এই কাজ করে আসছে কলকাতার ঢাকুরিয়ার স্কাইওয়াচার্স অ্যাসোসিয়েশন। তাদের সঙ্গেও কথা বলার পরিকল্পনা করা হচ্ছে। যাতে তাদের মতামত-পরামর্শ পাওয়া যায়।

কলকাতা স্কাইওয়াচার্স অ্যাসোসিয়েশন
দীর্ঘদিন ধরে তারা এ নিয়ে কাজ করে আসছে। ওই সংগঠনের সদস্য শমীন্দ্র বসু জানান, এক একজন এক এক রকম ভাবে আনন্দ পান। তাঁদের কাছে আনন্দের রাতের আকাশ দেখা। তিনি জানান, 'ভ্যারিয়েবল স্টার'-এর উজ্জ্বলতা বাড়ে-কমে। নির্দিষ্ট সময়ে কেমন ঔজ্জ্বল্য, তা অনেকে মাপেন। কোন সময়ে বাড়ছে-কমছে, তার রেকর্ড রাখেন। তাঁরাও সেই কাজ করেন।

Advertisement

করোনার কারণে সে কাজে ছেদ
তিনি বলেন, "শনিবার সংগঠনের বৈঠক হয়। তবে করোনার কারণে তা ধাক্কা খেয়েছে। এখন ফেসবুকে ওয়েবিনার করছি প্রত্যেক শনিবার। টেলিস্কোপে লাইভ দেখানোর চেষ্টা করব। অনলাইনে মেম্বারশিপ চালু হয়ে যাবে। সংগঠনে আট থেকে আশি- সব স্তরের মানুষজন রয়েছেন।"

তাঁর আক্ষেপ, কলকাতায় আলো দূষণের জন্য তারা কম দেখা যায়। না হলে কত ছায়াপথ, নীহারিকা দেখা যায়। আকাশ দেখার জন্য সংগঠনের তরফে শিবির আয়োজন করা হয়।

 

Advertisement