scorecardresearch
 

Kolkata Police : দুর্ঘটনা ঠেকাতে ট্রাফিক সার্জেন্ট-কনস্টেবলদের রিফ্লেকশন জ্যাকেট-শোল্ডার লাইট মাস্ট

Kolkata Police: কলকাতা পুলিশ (Kolkata Police)-এর ২৫টি ট্রাফিক গার্ডে এই নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে। নয়া নির্দেশিকায় বলা হয়েছে, এবার থেকে কর্তব্য পালনের সময় সূর্যের আলো ডুবলেই সমস্ত গার্ডের কনস্টেবলকে পরতে হবে নিয়ন রঙের রিফ্লেকশন জ্যাকেট (Reflection Jacket)। এবং কর্তব্যরত সার্জেন্টদের পড়তে হবে শোল্ডার লাইট (Shoulder Light)।

দুর্ঘটনা রুখতে কলকাতা পুলিশের নয়া উদ্যোগ (প্রতীকী ছবি) দুর্ঘটনা রুখতে কলকাতা পুলিশের নয়া উদ্যোগ (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • জোড়াবাগান ট্রাফিক গার্ডের কনস্টেবলের দুর্ঘটনায় মৃত্যুতে নড়েচড়ে বসল লালবাজার
  • রাস্তায় কর্তব্যরত পুলিশকর্মীদের দুর্ঘটনার হাত থেকে বাঁচতে নয়া নির্দেশিকা জারি করা হল
  • শহরের সব ট্রাফিক গার্ডের কাছে তা পাঠিয়ে দেওয়া হয়েছে

Kolkata Police: জোড়াবাগান ট্রাফিক গার্ডের কনস্টেবলের দুর্ঘটনায় মৃত্যুতে নড়েচড়ে বসল লালবাজার (Lalbazar)। রাস্তায় কর্তব্যরত পুলিশকর্মীদের দুর্ঘটনার হাত থেকে বাঁচতে নয়া নির্দেশিকা জারি করা হল। শহরের সব ট্রাফিক গার্ডের কাছে তা পাঠিয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: কাঁচা বাদাম গানে মুগ্ধ The Kiffness, ভুবনের সঙ্গে কাজ করতে চান

নিরাপত্তা নিয়ে চিন্তা
শুক্রবার কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল এই নির্দেশিকা জারি করেছেন। দুর্ঘটনায় নিহত কনস্টেবল মহম্মদ নাসিরুদ্দিনের বাড়ি গিয়ে পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করেন তিনি। তাঁদের পাশে থাকার আশ্বাস দেন।

আরও পড়ুন: শীতের ইমিউনিটি বুস্টার নলেন গুড়-তিলের নাড়ু, রয়েছে আরও ফায়দা

২৫ ট্রাফিক গার্ডে
কলকাতা পুলিশ (Kolkata Police)-এর ২৫টি ট্রাফিক গার্ডে এই নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে। নয়া নির্দেশিকায় বলা হয়েছে, এবার থেকে কর্তব্য পালনের সময় সূর্যের আলো ডুবলেই সমস্ত গার্ডের কনস্টেবলকে পরতে হবে নিয়ন রঙের রিফ্লেকশন জ্যাকেট (Reflection Jacket)। এবং কর্তব্যরত সার্জেন্টদের পড়তে হবে শোল্ডার লাইট (Shoulder Light)।

আরও পড়ুন: সাদা মনোকিনিতে Ananya Pandey, কার 'জালে' ধরা দিলেন!

কমবে দুর্ঘটনা
যাতে দূর থেকে কোনও গাড়ি সহজেই বুঝতে পারে সেখানে কেউ রয়েছেন। রিফ্লেকশন জ্যাকেট (Reflection Jacket)-এ গাড়ির হেডলাইটের আলোয় পড়লেই তা জ্বলজ্বল করবে। এবং সার্জেন্টদের শোল্ডার লাইট (Shoulder Light)-এর আলো অনেক দূর থেকে দৃশ্যমান।

আরও পড়ুন: রাত-বিরেতে ঘুঙুরের শব্দ, ধূপধুনোর গন্ধও, শান্তিপুরের সেই বাড়িতে যাবেন?

রাতের অন্ধকার হোক বা ঘন কুয়াশার মধ্যেও গাড়ির চালকরা সহজেই পুলিশ আধিকারিক এবং কর্মীদের উপস্থিতি টের পাবেন সেই জন্যই এই নির্দেশ। হলে বৃহস্পতিবার রাতের দুর্ঘটনার পুনরাবৃত্তি আটকানো যাবে বলে মনে করছে লালবাজার। এই কারণেই এই নির্দেশিকা কলকাতার নগরপালের। 

আরও পড়ুন: তেতোর অনেক গুণ, হিসেব মতো না খেলেই ভয়ঙ্কর বিপদ

দুর্ঘটনায় নিহত ট্রাফিক কনস্টেবলে বাড়িতে গিয়ে তাঁর পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করেন পুলিশ কমিশনার নিজে। এই সময় পরিবারের পাশে থাকার পাশাপাশি তাদেরকে পুলিশের তরফে আর্থিক সহায়তার আশ্বাসও দেন নগরপাল।

বৃহস্পতিবার রাতে মালবোঝাই এক ট্রাক কর্তব্যরত এক কনস্টেবলকে পিষে দেয়। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। মহাত্মা গান্ধী রোডে ঘটনাটি ঘটেছিল।