scorecardresearch
 

Nolen Gur and Sesame Naru Health Benefits : শীতের ইমিউনিটি বুস্টার নলেন গুড়-তিলের নাড়ু, রয়েছে আরও ফায়দা

Nolen Gur and Sesame Naru Health Benefits: শীতকালে তিল এবং নলেন গুড় দিয়ে অনেক কিছু জিনিস বানানো হয় যেমন নাড়ু, গজা, খাঁজা। এগুলো ইমিউনিটি বাড়িয়ে তুলতে দারুন কাজের।

Advertisement
নলেন গুড় আর তিল দিয়ে তৈরি নাড়ির ফায়দা অনেক (প্রতীকী ছবি) নলেন গুড় আর তিল দিয়ে তৈরি নাড়ির ফায়দা অনেক (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • শীতের সময় যে কয়েকটি খাবার রয়েছে তার মধ্যে অন্যতম হল গুড় দিয়ে তৈরি তিলের নাড়ু
  • ছেলেছোকরা থেকে প্রবীণ মানুষজন সবাই পছন্দ করে তিলের নাড়ু
  • এটি খেতে যেমন সুস্বাদু, তেমনই এটির অনেকগুলো গুণ রয়েছে

শীতের সময় যে কয়েকটি খাবারের কথা বলতেই হয়, তার মধ্যে অন্যতম হল নলেন গুড় দিয়ে তৈরি তিলের নাড়ু। কে না পছন্দ করে এটি! ছেলেছোকরা থেকে প্রবীণ মানুষজন সবাই পছন্দ করে তিলের নাড়ু।

এটি খেতে যেমন সুস্বাদু, তেমনই এটির অনেকগুলো গুণ রয়েছে। শীতকালে শরীরকে চাঙ্গা রাখে, সর্দি-কাশি থেকে দূরে রাখে। এটি খেলে শরীরে প্রচুর ক্যালরি পাওয়া যায়।

আরও পড়ুন: 'আপনার ব্রা কোথায়?' Esha Gupta-কে প্রশ্ন নেট-নাগরিকদের

ঘটনা হল শীতকালে তিল এবং নলেন গুড় দিয়ে অনেক কিছু জিনিস বানানো হয় যেমন নাড়ু, গজা, খাঁজা। এগুলো ইমিউনিটি বাড়িয়ে তুলতে দারুন কাজের। তাই তাদের পাশাপাশি শরীরকে ভালো রাখতে এগুলো। আসুন জেনে নেই এই দুই সুপার খাবারে কী কী গুণ লুকিয়ে করে বানানো হয়।

আরও পড়ুন: ফের Urfi Javed, এবার হলুদ রঙের ব্রা-র সঙ্গে মানানসই ব্য়াগ, সঙ্গে গোয়ার গয়না

তিলের উপকার
শিশুরা তিল খেলে তারা হৃষ্টপুষ্ট হয়। মজবুত দাঁতের জন্য এটা কাজ দেয়। যাঁদের দাঁতের মাড়ি দুর্বল প্রকৃতির, তাঁরা নিয়মিত তিল খেলে তাঁদের দাঁত মজবুত হয়। 

আরও পড়ুন: স্কুটিতে লেখা SEX, বাড়ি থেকে বেরোনো দায় দিল্লির কলেজ পড়ুয়ার

মাথা ব্যথা কমাতে
শীতকালে ঠান্ডা লাগা খুবই সাধারণ ব্য়াপার। এ কাজে দারুণ কার্যকরী তিলের তেল। মাথা ব্যথা কমাতে সাহায্য করে তিল। বলা হয়, নিয়মিত তিল খেলে বুদ্ধিমত্তা বাড়ে। এর পাশাপাশি শরীরের রঙ উজ্জ্বল করে তিল।

আরও পড়ুন: নয়া 'কুছ খাস হ্য়ায়!' ক্যাডবেরির নতুন অ্যাডে অর্ধেক আকাশের জয়গাথা

শারীরিক বৃদ্ধিতে সাহায্য
নিয়ম করে রোজ তিন খেলে শারীরিক বৃদ্ধি ঘটে। যাঁদের উচ্চতা কম, তাঁরা তিন খেতে পারেন। এটা একই ভাবে কার্যকরী দেহের ক্লানিত দূর করার ক্ষেত্রেও। তিল সব ইন্দ্রিয়ের শক্তি বাড়ায়।

Advertisement

আরও পড়ুন: হুগলিতে বাড়ির টালির চালা খুলে গুলি করে খুনের চেষ্টা, ভাড়া করা হয়েছিল 'সুপারি কিলার'

গুড়ের উপকার- ওজন কমাতে সাহায্য করে
বিশেষজ্ঞরা জানাচ্ছেন, গুড় তাড়াতাড়ি হজম করতে সাহায্য করে। কারণ এত মধ্যে রয়েছে প্রচুর কার্বোহাইড্রেট। শরীরকে তরতাজা রাখতেও গুড় খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এটি খেলে শরীরে প্রচুর এনার্জি তৈরি হয়। এতে প্রচুর পটাশিয়াম থাকে। এর ফলেও ওজন কমে।

আরও পড়ুন: 'তোলামূল'কে হারানোর জন্য ত্রিপুরাকে ধন্যবাদ, TMC-কে বিঁধলেন শুভেন্দু

হজমে কাজে সাহায্যকারী উৎসেচক বা এনজাইমের নিষ্ক্রমণ বাড়িয়ে তোলে। ফলে হজমের প্রক্রিয়ায় সাহায্য হয়। এ ছাড়া গুড় মেটাবলিজমও বাড়িয়ে দেয়। 

মহিলাদের প্রিমেনস্ট্রুয়াল সিন্ড্রোম
প্রিমেনস্ট্রুয়াল সিন্ড্রোম থেকে বাঁচায়। কমবেশি সব মহিলাই এই সমস্যায় ভোগেন। ফলে তারা গুড় খেলে উপকার পেতে পারেন। প্রিমেনস্ট্রুয়াল সিন্ড্রোম কী? মাসিকের সময় মহিলাদের শরীরে হরমোনের কম-বেশি ক্ষরণের ফলে অনেক রকম সমস্যা হয়।

প্রচুর আয়রন
দেহে থাকা অশুদ্ধি স্বাভাবিক প্রক্রিয়ায় শরীর থেকে দূর করতে সাহায্য করে গুড়। এর মধ্যে থাকে প্রচুর আয়রন। শরীরে আয়রনের অভাব রয়েছে যাঁর, খুব সহজেই গুড়ের সাহায্যে তা পূরণ হতে পারে।

আয়রনের অভাবে শরীরে হিমোগ্লোবিন কমে যায়। গুড় সেই অভাব অনায়াসে পূরণ করে। প্রতিদিন সামান্য গুড় খেলেই সেই কাজ মিটে যাবে।

অ্যাসিড নিয়ন্ত্রণে
গুড়ের থাকে সোডিয়াম এবং পটাশিয়াম। যা শরীরে অ্যাসিডের মাত্রা স্বাভাবিক রাখতে সাহায্য করে। ফলে দেহের রক্তচাপ স্বাভাবিক থাকে। এর পাশাপাশি গুড়ের আরও গুণ রয়েছে। গাঁটে ব্যথা কমাতে, পাকস্থলী ঠান্ডা রাখা, লিভার পরিষ্কার রাখতেও অত্যন্ত কাজের গুড়।

 

Advertisement