scorecardresearch
 

Kolkata Port : জোয়ারের জল মাপতে কলকাতা বন্দরের নয়া প্রযুক্তি, বসল ১৩ জায়গায়

Kolkata Port: কলকাতা বন্দরের মুকুটে নয়া পালক। শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর (এসএমপি), কলকাতা হুগলি নদীতে স্বয়ংক্রিয় জোয়ার মাপার (এটিজি) সিস্টেম চালু করেছে। ১৩টি জায়গা বা স্ট্র্যাটেজিক পয়েন্টে বসানো হয়েছে বিশেষ যন্ত্র।

Advertisement
জোয়ারের জল মাপতে কলকাতা বন্দরের নয়া ব্যবস্থা। ছবি সৌজন্য: পিআইবি জোয়ারের জল মাপতে কলকাতা বন্দরের নয়া ব্যবস্থা। ছবি সৌজন্য: পিআইবি
হাইলাইটস
  • কলকাতা বন্দরের মুকুটে নয়া পালক
  • শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর (এসএমপি), কলকাতা হুগলি নদীতে স্বয়ংক্রিয় জোয়ার মাপার (এটিজি) সিস্টেম চালু করেছে
  • ১৩টি জায়গা বা স্ট্র্যাটেজিক পয়েন্টে

Kolkata Port: কলকাতা বন্দরের মুকুটে নয়া পালক। শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর (এসএমপি), কলকাতা হুগলি নদীতে স্বয়ংক্রিয় জোয়ার মাপার (এটিজি) সিস্টেম চালু করেছে। ১৩টি জায়গা বা স্ট্র্যাটেজিক পয়েন্টে বসানো হয়েছে বিশেষ যন্ত্র। এর ফলে জলযান চলাচলে আরও সুবিধা হবে। বেশ কিছু সময় ধরে এর চাহিদা ছিল কলকাতা বন্দরের। 

এই কাজে রয়েছে
এই কাজে ইতিমধ্যএ লাইটহাউজ বা বাতিঘর, লাইট ভেসেলস, নদীর চিহ্ন বা রিভার মার্ক এবং বয়া রয়েছে। নয়া ব্যবস্থা আরও সুবিধা করে দেবে।

যেখানে যেখানে বসানো হয়েছে
যে জায়গায় এগুলো বসানো হয়েছে, সেগুলি হল সাগর, আপার ইডেন, গংরা সেমাফোর, হলদিয়া, নিশ্চিন্তপুর, ডায়মন্ড হারবার (বা রায়চক), হুগলি পয়েন্ট, ফলতা, মায়াপুর, বজবজ, আক্রা, গার্ডেনরিচ এবং ত্রিবেণী। প্রকল্পটি সম্পূর্ণ করতে জিএসটি সহ প্রায় ১৩ কোটি টাকা লেগেছে। চলতি বছরের ২ মার্চ প্রকল্পের কাজ শেষ হয়।

আরও পড়ুন: আসছে ভোট, বাঁশবেড়িয়ায় দেওয়াল বাঁটুল-ছোটা ভীমদের দখলে

আরও পড়ুন: WhatsApp-এ ভুলেও এই কাজ নয়, হতে পারে জেল

আরও পড়ুন: মিনারেল ডেভলপমেন্ট কর্পোরেশনে মোটা মাইনের একগুচ্ছ চাকরি, রইল যোগ্যতা সহ বিস্তারিত

যে কাজে লাগবে
এই প্রকল্পের কমিশনিং ওয়েব-ভিত্তিক টেলিমেট্রি সমাধানের সঙ্গে জোয়ারের পরিমাপকগুলোর নিয়মিত মূল্যায়ন এবং একীকরণের মাধ্যমে অবিচ্ছিন্ন এবং সুনির্দিষ্ট জল-স্তর পর্যবেক্ষণ করা যাবে। যা  শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর (এসএমপি)-এর দীর্ঘস্থায়ী প্রয়োজনীয়তা পূরণ করবে।

এসএমপি কলকাতা সাগর দ্বীপের মিডলটন পয়েন্টে দেড় কিলোমিটার উপকূলে এবং রসুলপুর নদীর হুগলি দক্ষিণের ডান তীরে এবং প্রায় ২.৭ কিলোমিটার উপকূলে দরিয়াপুর বাতিঘর বা লাইটহাউজ রক্ষণাবেক্ষণ করে।

আরও পড়ুন: গুগল পে ১ মিনিটে দেবে ১ লক্ষ টাকার পার্সোনাল লোন, রইল পদ্ধতি

Advertisement

আরও পড়ুন: অস্কারে সেরা সিনেমা কোনটা? বাছতে টুইটে ভোটের সুযোগ

এছাড়াও শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর (এসএমপি) কলকাতা হল প্রথম প্রধান বন্দর যেটি ROIP সিস্টেম (রেডিও ওভার ইন্টারনেট প্রোটোকল) একটি কার্যকর দীর্ঘ পরিসরের সামুদ্রিক যোগাযোগ হিসাবে গ্রহণ করেছে। হুগলি নদীর মোহনা (কলকাতা, হুগলি পয়েন্ট, হলদিয়া এবং সাগর পাইলট স্টেশনে চারটি বেস স্টেশন সহ), কলকাতা থেকে স্যান্ড হেডস পর্যন্ত জুড়ে এই পরিষেবা চালু।

এই সিস্টেমের মাধ্যমে জাহাজগুলি সরাসরি রেডিওর মাধ্যমে যোগাযোগ করতে পারে। বিশেষ করে দুর্যোগপূর্ণ আবহাওয়ার সময়। প্রকল্পটি ২০২১ সালের ২৫ অক্টোবর উদ্বোধন করা হয়েছিল।

 

Advertisement