scorecardresearch
 

Ola-Uber-কে টেক্কা দিতে কলকাতার অ্যাপ-ক্যাব চালকেরা আনলেন ryde!

বৃহস্পতিবার থেকে সেই পরিষেবা শুরু হল। নাম রাইড (ryde)। কামারহাটির বিধায়ক, রাজ্য়ের প্রাক্তন মন্ত্রী মদন মিত্র (Madan Mitra) তার উদ্বোধন করেন।

মদন মিত্র পরিষেবার উদ্বোধন করছেন (বাঁদিকে), ওই সংস্থার গাড়ি মদন মিত্র পরিষেবার উদ্বোধন করছেন (বাঁদিকে), ওই সংস্থার গাড়ি
হাইলাইটস
  • অ্যাপ-ক্যাবের বিরুদ্ধে একের পর এক অভিযোগ উঠে
  • আর এ নিয়ে নাজেহাল যাত্রীরা
  • কলকাতার অ্যাপ-ক্যাব চালকেরা মিলে তৈরি করলেন অ্যাপ-ভিত্তিক ট্যাক্সি পরিষেবা

অ্যাপ-ক্যাবের বিরুদ্ধে একের পর এক অভিযোগ উঠে। আর এ নিয়ে নাজেহাল যাত্রীরা। কলকাতার অ্যাপ-ক্যাব চালকেরা মিলে তৈরি করলেন অ্যাপ-ভিত্তিক ট্যাক্সি পরিষেবা। দাবি করেছেন, এখানে ভাড়া সব সময় একই থাকবে। কোনও সার্জ চার্জ নেওয়া হবে না।

শুরু হল পরিষেবা
বৃহস্পতিবার থেকে সেই পরিষেবা শুরু হল। নাম রাইড (ryde)। কামারহাটির বিধায়ক, রাজ্য়ের প্রাক্তন মন্ত্রী মদন মিত্র (Madan Mitra) তার উদ্বোধন করেন। নেহেরু চিলড্রেন্স মিউজিয়ামের কাছে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

হাজার গাড়ি
অ্যাপ-ভিত্তিক এই পরিষেবা চালু করেছে ওয়েস্ট বেঙ্গল অনলাইন ক্যাব অপারেটার্স গিল্ড। তারা দাবি করছে, এক হাজার গাড়ি রাস্তায় নামানো হয়েছে। এর জন্য তৈরি করা হয়েছে একটি অ্যাপ, নাম রাইড (ryde)। গুগল প্লে স্টোর থেকে সেটি ডাউনলোড করা যাবে।

অ্যাপ-ক্যাবের বিরুদ্ধে অভিযোগ
কলকাতা এবং রাজ্যে বেশ কয়েকটি অ্যাপ-ক্যাব সংস্থা রয়েছে। যেমন ওলা, উবর। এদের বিরুদ্ধে যাত্রীরা অনেক অভিযোগ করেন। যেমন কাজের সময় বেশি ভাড়া নেওয়ার অভিযোগ। আবার এসি না-চালানোর অভিযোগ।

চালকদের দাবি, গাড়ি চালিয়ে যে টাকা পান, তাতে ঘরে কিছুই নিয়ে যেতে পারেন না। তেলের দাম বাড়লেও তাঁদের কমিশন সেই তুলনায় বাড়েনি। এর মাঝে এসি চালালে খরচ আরও বাড়বে। এবং তাঁদের আয় আরও কমবে। তাই এসি না-চালানোর অভিযোগ।

কেন এই পরিষেবা শুরু?
ওয়েস্ট বেঙ্গল অনলাইন ক্যাব অপারেটার্স গিল্ডের সাধারণ সম্পাদক ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায়ের দাবি, এখন যে যে সংস্থা এমন পরিষেবা দেয়, তাদের চালক কিছুই পান না বললেই চলে। আর সেই কারণে পরিষেবার মান খারাপ হচ্ছে বলে অভিযোগ। সমস্য়ায় পড়েন যাত্রীরা। তাই এই উদ্যোগ।

১৬ জন মহিলাচালক
এই সংস্থায় রয়েছেন ১৬ জন মহিলা গাড়িচালকও। নিরাপত্তার কথা ভেবে এই সিদ্ধান্ত। গিল্ডের দাবি, আগামী সময় গাড়ির সংখ্য়া আরও বাড়ানো হবে। কলকাতার সব জায়গায় তাঁদের পরিষেবা পৌঁছে দেওয়া হবে।

আলাদা কোথায়
ওই সংগঠন দাবি করেছে, তাদের ভাড়া সব সময় একই থাকবে। কিলোমিটার প্রতি ভাড়া ১৫ টাকা। আর ওয়েটিং চার্জ ১টাকা প্রতি মিনিট। গাড়ি উঠলে ন্যূনতম ৩৫ টাকা দিতে হবে। তাদের দাবি, গাড়িচালকেরা অন্য যে কোনও সংস্থার থেকে বেশি কমিশন পাবেন।

অভিযোগ জানানোর ব্যবস্থা
ইন্দ্রনীল জানান, তাঁরা চালু করেছেন একটি হেল্পলাইন নম্বর। সেটি ব্য়বহার করে যেমন গাড়ি বুক করা যাবে, তেমন জানানো যাবে অভিযোগও। সোই নম্বরটি হল ৯৮৩৬১১১২২২। অ্যাপের মাধ্যমেও গাড়ি বুক করা যাবে।

 

 
; ; ;