scorecardresearch
 

Mamata Banerjee Dakshineshwar : 'ধর্ম নিয়ে অশান্তি ছড়ায় কিছু রাজনৈতিক নেতা,' দক্ষিণেশ্বরে মমতা

Mamata Banerjee Dakshineshwar: একটা ধর্ম করি বলে অন্য ধর্মকে গালাগাল করব, এই শিক্ষা পাইনি। সবাইকেই বুঝতে হবে। একটা ধর্মের কথা বলছি না। সব ধর্মকে বলছি। বৃহস্পতিবার দক্ষিণেশ্বরে এক অনুষ্ঠান থেকে এই বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
হাইলাইটস
  • একটা ধর্ম করি বলে অন্য ধর্মকে গালাগাল করব, এই শিক্ষা পাইনি
  • একটা ধর্মের কথা বলছি না
  • বৃহস্পতিবার দক্ষিণেশ্বরে এক অনুষ্ঠান থেকে এই বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

একটা ধর্ম করি বলে অন্য ধর্মকে গালাগাল করব, এই শিক্ষা পাইনি। সবাইকেই বুঝতে হবে। একটা ধর্মের কথা বলছি না। সব ধর্মকে বলছি। বৃহস্পতিবার দক্ষিণেশ্বরে এক অনুষ্ঠান থেকে এই বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিজেপি নেত্রী নূপির শর্মা পয়গম্বর নিয়ে কিছু মন্তব্য করেছিলেন। তারপর বিতর্ক তৈরি হয়। এ রাজ্যের বিভিন্ন অংশে প্রতিবা জানানো হয়। সেখান থেকে অশান্তি ছড়ায় বলে অভিযোগ।

দাঙ্গার বিরুদ্ধে কড়া বার্তা
এদিন মমতা বলেন, "দাঙ্গা করে কিছু লোভী নেতা। যাদের মাথা নোংরা ডাস্টবিনে ভর্তি। জঞ্জাল তৈরি করে আগুন লাগায়। গাড়ি পোড়ায়।" আমি নাকি নমাজ পড়ি। আমি ইফতারে যাই। আমি জৈন মন্দিরে যাই। আপত্তির কী আছে? ইচ্ছা করে। তারাপীঠে কী বিরাট ভোগ মন্দির। সব করে দিলাম। নবদ্বীপ, কোচবিহারে হেরিটেড সিটি করে দিয়েছি। বাংলা এমন জায়গা যেখানে দুটো হেরিটেজ সিটি করে দিয়েছি। 

দক্ষিণেশ্বর মন্দির নিয়ে
তিনি বলেন, "অনেক ইতিহাস তো আমাদেরও জানা নেই। ২৫-৩০ মিনিটের মধ্যে মানুষের কাছে তুলে ধরেছেন। হৃদয় বড় করতে হলে মায়ের কাছে আশ্রয় নিয়ে হয়। তা আম্মা, মাদার, মা হতে পারে। ৭১ নম্বর হরিশ চ্যাটার্জি স্ট্রিটে স্নান করতে যেতেন। সব ঠিকা জমির মালিক রানি রাসমণি। ছোটবেলায় শুনেছি রানি রাসমণি বাড়ির কাছের ঘাটে স্নাস করতে আসতেন। সেই জায়গাটা বাধিয়ে দিয়েছি।" 

আরও পড়ুন: আসছে গুগল আর্কাইভড অ্যাপ, এবার স্টোরেজ নিয়ে চিন্তার দিন শেষ

আরও পড়ুন: বিয়ের প্রথম দিন থেকেই মহিলাদের এই ৮ ভুল নয়, নইলে পরে আফশোস

আরও পড়ুন: রুশ স্পেস স্টেশন ভাঙার 'হাড় হিম' Video! ভারতে ভেঙে পড়তে পারে?

মমতা বলেন, মা-বাবা বলেছিলেন, "এর কাঠামো কখনও চেঞ্জ কোরো না। অনেকে আমাকে গালাগাল দেন। সেটা একটা আর্ট। মানবিক ভাণ্ডার তৈরি করি। কুচুটে কৈকেয়ীর মতো। হৃদয় খোলা না বন্ধ। মন ডাস্টবিনে পরিণত হয়ে গিয়েছে। যে প্রচার, কুৎসা, অপপ্রচার করছে, তা ওই ডাস্টবিন থেকে। আপনি কেমন, তা আপনার মন বলবে। এখন ছোটদের আইকিউ খুব ভাল।"

Advertisement

তিনি বলেন, "টাকা কখনও মানবিকতার জন্ম দিতে পারে না। অর্থবল, পেশিবল মানবিকতার জন্ম দিতে পারে না। যে হৃদয়ে মানবিকতা নেই, সেটা মরুভূমি। তপোবনের মুনি-ঋষিরা যে কথা বলেছিলেন, সেগুলো কী বলেছিলেন? রামকৃষ্ণ কী বলেছিলেন? টাকা মাটি মাটি টাকা। গাড়ি-বাড়ি থাকবে। ছেলেমেয়েরা পড়াশোনা করবে। প্রয়োজনের থেকে বেশি যাঁদের। আজ আছি কাল নেই।" 

তিনি আরও বলেন, "সবাইকেই বুঝতে হবে। একটা ধর্মের কথা বলছি না। সব ধর্মকে বলছি। দাঙ্গা করে কিছু লোভী নেতা। যাদের মাথা নোংরা ডাস্টবিনে ভর্তি। জঞ্জাল তৈরি করে আগুন লাগায়। গাড়ি পোড়ায়। যখন তখন বসে পড়ছে. আমাদের সময় এ সব হয়েছে কখনও? আমি কখন ফেল করেছি, আমাকে ওঠাতে হবে। যদি একটি রবীন্দ্রনাথ পড়ি, বর্ণপরিচয় পড়ি, তাহলে সারা দুনিয়া ঘুরে বেড়াতে হবে না।"

এদিন মমতা বলেন, "একটা ধর্ম করি বলে অন্য ধর্মকে গালাগাল করব, এই শিক্ষা পাইনি। মা-বাবা ব্রেন ডাস্টবিন তৈরি করতে দেননি। তাঁরা শিখেছেয়েন জীবনটা খুব ছোট। একটা কথা রাখতে পারিনি, অপ্রিয় সত্য কথা বলতে নেই। তবে পট করে বলে ফেলি।"

তিনি বলেন, "কালীঘাটে হাত দিয়েছি। ৩০০ কোটি টাকা দিয়ে স্কাই ওয়াই তৈরি হচ্ছে। কালীঘাটে জায়গা খুব ছোট। দক্ষিণেশ্বর এর আগে এত ভাল দেখিনি। আগে এসেছি। আজ দক্ষিণশ্বর চোখ মেলে পুরোটা দেখলাম। একটা আন্তর্জাতিক স্তরের সুন্দর জায়গা। একদিন হেলিপ্যাড সার্ভিস করে দেব।"

 

TAGS:
Advertisement